Advertisement

Toy Train Darjeeling Tour: আপনি যাচ্ছেন, পাশে টয়ট্রেনও যাচ্ছে, দু'জনের গন্তব্যই দার্জিলিং, সরকারি বন্দোবস্তে চমক

Toy Train Darjeeling Tour: চলতি সপ্তাহে শিলিগুড়ি থেকে তিনধারিয়া রুটে দু’টো বাস পরিষেবা শুরু করেছে নিগম। ফলে টয়ট্রেনের পাশেপাশে যাত্রা করতে পারবেন পর্যটকরা। তাও সরকারি বাসে সস্তায়। টয়ট্রেনের লাইনের পাশাপাশি তিনধারিয়া পর্যন্ত ঘুরে আসতে পারবেন তাঁরা। প্রয়োজনে সেখান থেকে অন্য গাড়ি নিয়ে পাহাড়ে যেতে পারেন।

টয়ট্রেনের পাশেপাশে পাহাড়ে যাওয়ার সুযোগ পর্যটকদের, সরকারি বন্দোবস্তে চমক
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 16 May 2024,
  • अपडेटेड 1:17 PM IST
  • শিয়ালদা থেকে দার্জিলিং ঘুরে আসতে খরচ সামান্য
  • অবিশ্বাস্য হলেও সত্যি ১২০০ টাকায় ঘুরে আসা যায়

Toy Train Darjeeling Tour:   আরাধনা সিনেমার সেই গান সবার মনে আছে, কিশোরকুমার, মহম্মদ রফির কণ্ঠে মেরে সপনোকে রানি কব আয়েগি তু। রাজেশ খান্না, শর্মিলা ঠাকুর ও সুজিত কুমারের উপর দৃশ্যায়িত সেই গানটিই হেরিটেজ টয়ট্রনের সবচেয়ে বড় বিজ্ঞাপন। সেই ছবি দেখে অনেকেই মনে মনে টয়ট্রেনের পাশাপাশি গাড়ি চালিয়ে যেতে ইচ্ছে পোষণ করেছেন। সেই সুযোগ কিছুটা হলেও পেতে চলেছেন পর্যটকরা। তবে জিপ নয়, বদলে মিলবে বাস।

চলতি সপ্তাহে শিলিগুড়ি থেকে তিনধারিয়া রুটে দু’টো বাস পরিষেবা শুরু করেছে নিগম। ফলে টয়ট্রেনের পাশেপাশে যাত্রা করতে পারবেন পর্যটকরা। তাও সরকারি বাসে সস্তায়। টয়ট্রেনের লাইনের পাশাপাশি তিনধারিয়া পর্যন্ত ঘুরে আসতে পারবেন তাঁরা। প্রয়োজনে সেখান থেকে অন্য গাড়ি নিয়ে পাহাড়ে যেতে পারেন। সেই বন্দোবস্ত হয়ে গিয়েছে। শিলিগুড়ির তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে শুরু করে বাসে চলে যেতে পারবেন পাহাড়ের কোলে।

তবে এটুকুই নয়, পাহাড়ের প্রতিটি রুটই লাভ দিচ্ছে এনবিএসটিসিকে। এ কারণেই পরিষেবা বাড়ানোর প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি পর্যটনের বিষয়টাও মাথায় রাখা হচ্ছে। নিগমের ম্যানেজিং ডিরেক্টর দীপঙ্কর পিপলাই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভাল আয় দিচ্ছে এই রুটগুলি। যেহেতু প্রচুর যানবাহন চলে না, তাই বাসগুলিতে ভিড় হয়।

এদিকে মিরিক থেকে দার্জিলিং মিরিক পর্যন্ত বাস পরিষেবা থাকলেও সেখান থেকে দার্জিলিং যেতে গেলে ভরসা করতে হত প্রাইভেট গাড়ি বা ছোট গাড়িকেই।  তাই যাদের বাজেট কম তারা কিছুটা সমস্যাতেই পড়তেন। এবার সেই সমস্যা দূর করতে এগিয়ে এসেছে এনবিএসটিসি। সব কিছু ঠিক থাকলে চলতি মাস থেকেই শিলিগুড়ি-দার্জিলিং ভায়া মিরিক রুটে বাস পরিষেবা শুরু করতে চলেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

বর্তমানে নিগমের তরফে সবমিলিয়ে দার্জিলিং রুটে ১৫টি বাস প্রতিদিন যাওয়া-আসা করে।  এরমধ্যে শিলিগুড়ি ডিপো থেকে ছাড়ে ৯টি বাস।  দার্জিলিং ডিপো থেকে ছাড়ে আরও ৩টি বাস।  এছাড়াও কালিম্পং থেকে শিলিগুড়ি ভায়া দার্জিলিং রুটেও দুটো বাস পরিষেবা রয়েছে।  জলপাইগুড়ি থেকেও দার্জিলিং রুটে একটি বাস প্রতিনিয়ত চলে।  তবে শুধু এই কয়েকটি বাসই নয়, শিলিগুড়ি-মিরিক, শিলিগুড়ি-গ্যাংটক, ও শিলিগুড়ি-কালিম্পং রুটেও বাস পরিষেবা রয়েছে।  এরমধ্যে শিলিগুড়ি মিরিক রুটে বর্তমানে একটি বাস পরিবেষা রয়েছে।  শিলিগুড়ি–কালিম্পং রুটে ৪টি বাস ও শিলিগুড়ি–গ্যাংটক রুটে ২ টি বাস চলে।  নিগমের কর্মীদের কথায়, পাহাড়ের রুটগুলোর মধ্যে দীর্ঘদিন ধরেই শিলিগুড়ি-তিনধারিয়া রুটেও বাসের চাহিদা ছিল।  শিলিগুড়ি থেকে দার্জিলিং ভ্রমণ খুব সহজ।  সরকারি বাসে ৯০-১০০ টাকা। আবার শেয়ার গাড়িতে গেলে ২০০-২৫০ টাকা। ফলে এই বাসে ঘুরতে গেলে অল্প খরচেই দার্জিলিং ঘোরার সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement