Advertisement

Pakal Fish Health Benefit: বাতের ব্যথা এক চুটকিতে সারবে, পাতে রাখুন খালের এই মাছ

Pakal Fish Health Benefit: মাছে-ভাতে বাঙালি। বাঙালির হেঁশেলে রুই-কাতলা, ইলিশ-ভেটকি এই সব সাধারণত হয়ে থাকে। তবে কিছু এমন মাছও আছে, যার কথা আমাদের তখনই মনে পড়ে, যখন আমাদের শরীর খারাপ হয়। এই মাছের স্বাদ, খাদ্যগুণ সবটাই খুব ভাল। যদিও বর্তমানে সেই মাছ আমরা খেতে ভুলে গিয়েছি।

পাঁকাল মাছের উপকারিতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Mar 2024,
  • अपडेटेड 3:17 PM IST
  • পাঁকাল মাছ নামটির সঙ্গে অনেকেই পরিচিত। আর এই মাছটির পুষ্টিগুণও খুব ভাল।

মাছে-ভাতে বাঙালি। বাঙালির হেঁশেলে রুই-কাতলা, ইলিশ-ভেটকি এই সব সাধারণত হয়ে থাকে। তবে কিছু এমন মাছও আছে, যার কথা আমাদের তখনই মনে পড়ে, যখন আমাদের শরীর খারাপ হয়। এই মাছের স্বাদ, খাদ্যগুণ সবটাই খুব ভাল। যদিও বর্তমানে সেই মাছ আমরা খেতে ভুলে গিয়েছি। পাঁকাল মাছ নামটির সঙ্গে অনেকেই পরিচিত। আর এই মাছটির পুষ্টিগুণও খুব ভাল।  

পাঁকাল মাছে ফ্যাটের পরিমাণ কম
প্রকৃতির স্বাভাবিক নিয়মে এখনও নদী ও খালবিলে এই মাছ জন্মায়। পাঁকাল মাছে চর্বি থকে নামমাত্র৷ আর প্রোটিনের ভাঁড়ার। গুণমাণে ভাল এবং মায়োফাইব্রিলার প্রোটিনের অংশ অনেকটাই বেশি। অর্থাৎ, স্বাদের সঙ্গে পুষ্টিগুণও মেলে এই মাছে। এখন পাঁকাল মাছ বাজারে দেখতে পাওয়া যায় না। তবে এই মাছের গুণ কিন্তু বহু। আসুন জেনে নিই। 

একাধিক ভিটামিন রয়েছে এই মাছে
পাঁকাল মাছ মূলত এক ধরনের জিওল মাছ। এই মাছকে ইংরেজিতে মাড ফিস-ও বলা হয়ে থাকে। আবার গ্রামবাংলার সাধারণ মানুষ এই মাছটিকে বাম মাছ বলেও চিনে থাকেন। এই মাছ পুষ্টিগুণে ভরপুর। এই মাছে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন E, ভিটামিন D, ফসফরাস, আয়োডিন, সেলেনিয়াম জাতীয় উপাদান।

উচ্চ রক্তচাপে সহায়ক
নিয়মিত পাতে এই পাঁকাল মাছ রাখলে উচ্চ রক্তচাপ, হৃদরোগ, চোখের অসুখ, হাত-পা ব্যথা, শরীরের দুর্বলতার মতো শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। 

বুদ্ধির বিকাশ ঘটায়
প্রতি সপ্তাহে ৭০ থেকে ৭৫ গ্রাম এই মাছ খেলে হৃদপিণ্ড এবং মস্তিষ্কের রক্ত সঞ্চালন ভাল থাকে। মাছের তেলে থাকা ডকসা হেক্সোনিক অ্যাসিড এবং এলকোসা পেন্টাএনোইক অ্যাসিড বুদ্ধির বিকাশ ঘটায়। সপ্তাহে তিনদিন এই মাছ খেলে বাতের ব্যথা কমে। এই মাছ শরীরের রক্ত বাড়িয়ে তোলে। স্মৃতিশক্তি এবং দৃষ্টিশক্তি বাড়ায়। রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়ায়।

Advertisement

বাতের ব্যথায় কার্যকর
এই মাছে ওমেগা-থ্রি নামের এক জাতীয় ফ্যাটি অ্যাসিড থাকে। যা হৃদযন্ত্রের ধমনীগুলিকে নমনীয় করে রাখতে সাহায্য করে। বাতের ব্যথায় হওয়া এবং জ্বরের উপশম কমাতে সাহায্য করে। 

গর্ভবতী মহিলাদের জন্য উপকারী
পাঁকাল মাছ বা বাম মাছে অতি প্রয়োজনীয় ডিএইচএ এবং ইপিএ থাকে যা গর্ভবতী মহিলাদের জন্য উপকারী। নিয়মিত পাঁকাল মাছ বা বাম মাছ খেলে মস্তিষ্কে ডিএইচএ-র পরিমাণ বাড়ে। স্মৃতিশক্তি অক্ষুণ্ণ থাকে। 

   

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement