Advertisement

Pancreas Good Food : দেহের ভাইটাল অঙ্গ প্যানক্রিয়াস, ৫ খাবারে বাঁচান ড্যামেজের হাত থেকে

অগ্ন্যাশয়ের ২টি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, প্রথমত এটি রক্তে শর্করাকে নিয়ন্ত্রণকারী ইনসুলিন তৈরি করে এবং দ্বিতীয়ত এটি ফ্যাট ও প্রোটিনের জন্য হজমকারী এনজাইম তৈরি করে। তাই যদি কারও অগ্ন্যাশয় সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয় তাহলে সেই ব্যক্তির শরীরে তার নেতিবাচক প্রভাব পড়ে। তাই আমাদের এমন কিছু খাবার খাওয়া উচিত যা এই অঙ্গের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 30 Apr 2023,
  • अपडेटेड 5:36 PM IST
  • প্যানক্রিয়াস দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ
  • কিছু খাবার অগ্ন্যাশয়কে ভাল রাখে
  • জেনে নিন কী কী খাবেন

প্যানক্রিয়াস বা অগ্ন্যাশয় আমাদের শরীরের একটি খুব ছোট কিন্তু গুরুত্বপূর্ণ অঙ্গ। তবে এটি নিয়ে মানুষ তখনই আলোচনা করেন যখন এই অঙ্গটি সমস্যায় থাকে। অগ্ন্যাশয়ের ২টি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, প্রথমত এটি রক্তে শর্করাকে নিয়ন্ত্রণকারী ইনসুলিন তৈরি করে এবং দ্বিতীয়ত এটি ফ্যাট ও প্রোটিনের জন্য হজমকারী এনজাইম তৈরি করে। তাই যদি কারও অগ্ন্যাশয় সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয় তাহলে সেই ব্যক্তির শরীরে তার নেতিবাচক প্রভাব পড়ে। তাই আমাদের এমন কিছু খাবার খাওয়া উচিত যা এই অঙ্গের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

১. রসুন
রসুন প্যানক্রিয়াসের জন্য দারুণ উপকারী সবজি। এটি অগ্ন্যাশয় দ্বারা ইনসুলিন উৎপাদন বাড়িয়ে রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। মূলত, এটি অগ্ন্যাশয়ের সুস্বাস্থ্য বজায় রাখে। এক্ষেত্রে রসুনের দুটি করে কলি রোজ নিজের ডায়েটে সামিল করতে পারেন। এছাড়াও প্রতিদিন রসুন চা পান করলেও উপকার পেতে পারেন।

২. লেবু
লেবুর মতো টক খাবার শরীরে হজমকারী এনজাইমের উৎপাদনকে উন্নত করে, যার ফলস্বরূপ অগ্ন্যাশয়ের স্বাস্থ্যের উন্নতি হয়। কিউই নিয়মিত সেবনেও একই প্রভাব পেতে পারেন। তাই প্রতিদিনের ডায়েটে অবশ্যই এটি অন্তর্ভুক্ত করুন।

৩. অরেগানো
এটি একটি ভেষজ। এটি খাবারে বিশেষ স্বাদের জন্য জনপ্রিয়। এটি ডায়াবেটিস দ্বারা সৃষ্ট অক্সিডেশনের জন্য একটি খুব কার্যকর চিকিৎসা। অরেগানোর এই বৈশিষ্ট্যগুলো ইনসুলিন উৎপাদনকারী অঙ্গ অর্থাৎ অগ্ন্যাশয়কে যে কোনও ধরনের ক্ষতি থেকে রক্ষা করে।

৪. পাতাযুক্ত সবজি
শাক সবজির প্রচুর গুণ। দেহের অনেক ধরনের সমস্যার সমাধান করে এই শাক সবজি। কারণ এগুলির পুষ্টিগুণ খুবই বেশি। ব্রোকলি, ব্রাসেলস স্প্রাউট, ফুলকপি এবং বাঁধাকপি অগ্ন্যাশয়কে টিউমার থেকে রক্ষা করতে খুবই সাহায্য করে।

৫. তোফু
নিজের ডায়েটে আরও প্রোটিন যুক্ত করার সময়, কম চর্বিযুক্ত প্রোটিনকে টার্গেট করুন। বিশেষ করে যে সময় অগ্ন্যাশয়ের জন্য কিছু স্বাস্থ্যকর খাবার খুঁজছেন। টোফু কম চর্বিযুক্ত প্রোটিনের একটি দারুণ উৎস। এটি আপনার পাচনতন্ত্রের ব্যাপকভাবে রিকভার করে এবং অগ্ন্যাশয়কে ক্ষতির হাত থেকে রক্ষা করে। 

Advertisement

আরও পড়ুন - ফ্ল্যাট-বাড়ি ভাড়া নেওয়ার সময় মাথায় রাখুন ৫ বিষয়, ভবিষ্যতে চাপ হবে না

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement