Advertisement

Paneer For Weight Loss: পনির দ্রুত রোগা করে, তবে ৩টি পদ্ধতিতে খেতে হবে...

Paneer For Weight Loss: কিছু মানুষ ওজন কমানোকে বিশ্বের সবচেয়ে মুশকিল কাজ বলে মনে করেন। তবে আপনাকে এটা অবশ্যই জানতে হবে যে আপনি কী খেলে ওজন আপনার নিয়ন্ত্রণে থাকবে। অনেক মানুষই বুঝতে পারেন না যে ওজন নিয়ন্ত্রণ করার সঠিক উপায় আসলে কী। তাঁদের মনে হয় যে একটি তেল ও ভাজাভুজি খেলে তাঁদের ওজনের ওপর কোনও প্রভাব পড়বে না।

ওজন কমাতে দারুণ কার্যকর পনির
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Jun 2023,
  • अपडेटेड 3:05 PM IST
  • কিছু মানুষ ওজন কমানোকে বিশ্বের সবচেয়ে মুশকিল কাজ বলে মনে করেন। তবে আপনাকে এটা অবশ্যই জানতে হবে যে আপনি কী খেলে ওজন আপনার নিয়ন্ত্রণে থাকবে।

কিছু মানুষ ওজন কমানোকে বিশ্বের সবচেয়ে মুশকিল কাজ বলে মনে করেন। তবে আপনাকে এটা অবশ্যই জানতে হবে যে আপনি কী খেলে ওজন আপনার নিয়ন্ত্রণে থাকবে। অনেক মানুষই বুঝতে পারেন না যে ওজন নিয়ন্ত্রণ করার সঠিক উপায় আসলে কী। তাঁদের মনে হয় যে একটি তেল ও ভাজাভুজি খেলে তাঁদের ওজনের ওপর কোনও প্রভাব পড়বে না। কিন্তু এটা জানেন না যে এই একটু খাবারই আপনার ওজন বাড়িয়ে তোলার জন্য যথেষ্ট। এটা তো সবাই জানেন যে ওজন হ্রাসের জন্য ফল ও সবজি খুবই কার্যকর। তবে আপনি কি এটা জানেন যে পনির খেয়েও আপনি রোগা হতে পারবেন? অনেকেই মনে করেন যে পনির খেলে ওজন বেড়ে যায়। কিন্তু এরকমটা নয়। পনির স্বাস্থ্যের জন্য বেশ উপকারী বলেই মনে করা হয়। 

প্রোটিনের সোর্স
বিশেষজ্ঞদের মতে, ১০০ গ্রাম পনিরে প্রায় ১১ গ্রামের মতো প্রোটিন থাকে। ওজন যারা কমাতে চান তারা অনায়াসে তাদের ডায়েটে প্রোটিনে ভরপুর খাবারকে যোগ করতে পারেন। কারণ পনির অনেকক্ষণ পর্যন্ত পেটকে ভরিয়ে রাখে এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ক্রেভিংসও হয় না। 

কম ক্যালোরি, কম কার্বোহাইড্রেট
পনিরের আরও এক বিশেষত্ব হল এই যে এতে ক্যালোরি ও কার্বোহাইড্রেটের মাত্রা অনেক কম হয়ে থাকে। যদি সেই পনির ফুল-ফ্যাট দুধ দিয়ে তৈরি করা হয় তবে হতে পারে যে ওই পনিরে ক্যালোরি ও কার্বোহাইড্রেটের মাত্রা বেশি রয়েছে। মনে রাখবেন যে, কম ফ্যাট দুধ দিয়েই যেন সেই পনির তৈরি করা হয়। 

হেলদি ফ্যাট
পনিরে যে ফ্যাট পাওয়া যায়, ওটা হেলদি ফ্যাট। এতে স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা খুব কম পাওয়া যায়। এই স্যাচুরেটেড ফ্যাট ওজন বাড়ায় এবং স্বাস্থ্যের লোকসান করে।  

Advertisement

পোষক তত্ত্বে ভরপুর
পনিরে ভরপুর মাত্রায় পুষ্টিকর উপাদান ও খনিজ পাওয়া যায়। কাঁচা পনির খেলে ক্যালসিয়াম, সেলেনিয়াম ও পটাশিয়ামের মতো তত্ত্ব শরীরে পাওয়া যায়। এটা আপনার পুরো স্বাস্থ্যকে আরও ভাল করে তোলে ও ওজন হ্রাস করতে সহায়তা করে।   

ওজন কমানোর জন্য কীভাবে খাবেন পনির
১.পনির কাঁচা খেতে পারেন।
২.স্যালাডে মিশিয়ে খেতে পারেন। 
৩.প্রাতঃরাশে পনির খেতে পারেন।  


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement