Advertisement

Papaya Seeds Benefits : এই সব উপকার জানলে পেঁপের বীজ ভুলেও ফেলবেন না, কীভাবে খাবেন?

পেঁপে খুবই সুস্বাদু একটি ফল। এর উপকারিতাও প্রচুর। তাছাড়া এটি সস্তা হওয়ায় ধনী-গরীব সকলেই এটি খেতে পারেন। তবে পেঁপে ভালবেসে খেলেও প্রায় সকলেই সেটির বীজ ডাস্টবিনে ফেলে দেন। বলতে গেলে যাঁর পেঁপে চাষ করেন তাঁরাই শুধুমাত্র এই বীজ সংগ্রহ করেন। কিন্তু আপনি কি জানেন পেঁপের বীজকে বিভিন্ন রোগের বিরুদ্ধেও ব্যবহার করা যায়?

পেঁপে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 29 Aug 2022,
  • अपडेटेड 6:48 PM IST
  • পেঁপে খুবই জনপ্রিয় ফল
  • এর বীজেরও রয়েছে উপকার
  • জেনে নিন গুণাগুণ

পেঁপে এমন একটি ফল যা প্রায় প্রতিটি ভারতীয়ই খেয়ে থাকেন। এটি খুবই সুস্বাদু একটি ফল। এর উপকারিতাও প্রচুর। তাছাড়া এটি সস্তা হওয়ায় ধনী-গরীব সকলেই এটি খেতে পারেন। তবে পেঁপে ভালবেসে খেলেও প্রায় সকলেই সেটির বীজ ডাস্টবিনে ফেলে দেন। বলতে গেলে যাঁর পেঁপে চাষ করেন তাঁরাই শুধুমাত্র এই বীজ সংগ্রহ করেন। কিন্তু আপনি কি জানেন পেঁপের বীজকে বিভিন্ন রোগের বিরুদ্ধেও ব্যবহার করা যায়? পেঁপের বীজে অনেক ধরনের পুষ্টিগুণ পাওয়া যায়। এটি সরাসরি খেলে তার স্বাদ তেঁতো লাগবে। তবে সেগুলি রোদে শুকিয়ে নিয়ে তারপর পিষে খাওয়া যেতে পারে।

ভাল রাখে হার্টের স্বাস্থ্য
ভারতে হৃদরোগের সমস্যায় অনেকেই ভোগেন। প্রায় প্রতিদিনই দেশে মানুষ হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন। এই পরিস্থিতিতে পেঁপের বীজ কোনও সঞ্জীবনীর চেয়ে কম নয়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে ফ্রি র‌্যাডিক্যালের জেরে হওয়া ক্ষতির হাত থেকে শরীরকে রক্ষা করে। পেঁপের বীজের সাহায্যে রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়।

ফোলাভাব কমে যাবে
পেঁপের বীজ ফোলাভাব কমাতেও খুবই কার্যকরী। এই বীজগুলি অ্যালকালয়েড, ফ্ল্যাভোনয়েড এবং ভিটামিন সি-তে সমৃদ্ধ। এর ফলে শরীরে উপস্থিত ফোলাভাব চলে যায়।

ত্বকের জন্য ভাল
যদি কেউ ত্বক সম্পর্কিত সমস্যায় ভোগেন, সেক্ষেত্রে পেঁপের বীজ অত্যন্ত উপকারী হিসেবে প্রমাণিত হতে পারে। এতে থাকা অ্যান্টিএজ বৈশিষ্ট্য ত্বককে নরম ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement