Advertisement

Relationship Lessons From Brother: প্রেম- বিয়েতে ভাল থাকার এই টিপসগুলি একজন ভাই- দাদাই শেখাতে পারেন

Relationship Lessons: ভাইয়ের সঙ্গে বয়সের ব্যবধান খুব বেশি না হলে, তার সঙ্গে যেমন খুনসুটির সম্পর্ক থাকে, আবার তারা আপনাকে জীবনে এগিয়ে যেতে উৎসাহিত করেন এবং অপরিসীম ভালোবাসেন।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Aug 2023,
  • अपडेटेड 1:25 PM IST

আপনার যদি ভাই বা দাদা, তাহলে আপনি সত্যিই ভাগ্যবান। ভাই- বোনের সম্পর্ক নিখাদ ও অটুট হয়। ভাইয়ের সঙ্গে বয়সের ব্যবধান খুব বেশি না হলে, তার সঙ্গে যেমন খুনসুটির সম্পর্ক থাকে, আবার তারা আপনাকে জীবনে এগিয়ে যেতে উৎসাহিত করেন এবং অপরিসীম ভালোবাসেন।

একজন ভাই- দাদা, সব সময় নিজের বোনকে আগলে রাখেন। তবে আপনি কি জানেন সম্পর্কের ক্ষেত্রে এমন অনেক বিষয় আছে যা, শুধুমাত্র একজন ভাই আপনাকে বলতে পারে।

* কারও ভুল ভুলে যাওয়া। এটি এমন একটি জিনিস যা আপনার ভাই আপনাকে শেখাতে পারে। আপনার এবং তার মধ্যে যতই ঝগড়া হোক না কেন, দু'জনেই একে অপরের পাশে থাকবেন এবং একই জিনিস সম্পর্কের ক্ষেত্রেও প্রযোজ্য।

* আপনার ভাই আপনাকে অবশ্যই অসুবিধার সঙ্গে লড়তে শিখিয়েছে। আপনি যদি তার এই কথাটি মনে রাখেন, তবে যে কোনও পরিস্থিতিতে সম্পর্কের সমস্যা সামলাতে পারবেন।

* ভাইয়ের সঙ্গে থাকাকালীন আপনি পুরুষদের অনেক অভ্যাস বুঝতে শুরু করেন। যেমন, তারা যা বলে তার অর্থ কী এবং তারা মেয়েদের সম্পর্কে কী এবং কীভাবে চিন্তা করে।

* ছেলেদের কোনও কিছুর জন্য রাজি করানো সত্যিই কঠিন কাজ। কিন্তু ভাইয়ের সঙ্গে এতগুলো বছর কাটানোর পর সেটা জানা যায়।

* যে কোনও সম্পর্কের মধ্যে শেয়ার করার অনুভূতি থাকাটা খুবই জরুরি। শুধু জিনিসপত্র নয়, অনুভূতি কীভাবে ভাগ করতে হয় তাও জানা উচিত। ভাইয়ের সঙ্গে থাকতে থাকতে একটা মেয়ে শেয়ার করা শেখে।

* একে অপরের সুখে সুখী হওয়া, দুঃখে দুঃখী হওয়া। একে বলা হয় সম্পর্ক পরিচালনা করা। এটা যাদের ভাই- বোন আছে, তারা ভাল করেই জানে।

Advertisement

হিন্দুদের বারো মাসে তের পার্বণ। তার মধ্যে একটি অন্যতম উৎসব হল এই রাখি পূর্ণিমা (Rakhi Purnima) বা রাখি বন্ধন (Raksha Bandha)। ভাইয়ের মঙ্গল কামনা করে বোনেরা তাদের হাতে রাখি পরিয়ে দেন পূর্ণিমার পবিত্র তিথিতে। রাধা- কৃষ্ণের ঝুলনযাত্রার শেষে শ্রাবণী পূর্ণিমায় রাখি বন্ধন উৎসব হয়। 

মূলত বোন -দিদিরা তাদের ভাইয়ের সুরক্ষার জন্যে হাতে রাখি বাঁধেন। তবে শুধু ভাই -বোনের মধ্যে এই উৎসব সীমাবদ্ধ নেই। যে কোনও ব্যক্তির মঙ্গল কামনায় তাদের হাতে রাখি বাঁধা যায়। গোটা ভারত জুড়ে উদযাপন হয় এই উৎসবের।  এই বছর রাখি পূর্ণিমা পড়েছে ২২ অগাস্ট, রবিবার। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement