Advertisement

Black Coffee: ব্ল্যাক কফিতে নুন মিশিয়ে খেয়েছেন কখনও? স্বাদ ভুলতে পারবেন না

Black Coffee: অনেকেই আছেন যাঁরা চা নয়, কফি প্রেমী। কফি ছাড়া তাঁদের দিন শুরু হয় না। আবার অনেকে ব্ল্যাক কফি খেতে পছন্দ করেন। ওজন কমাতে হোক অথবা স্ট্রেস কমানোর জন্য, ব্ল্যাক কফির জুড়ি মেলা ভার। চিনি ছাড়া কালো কফি খেতে অনেকেই ভালোবাসেন। তবে কফির এই তিক্ততা মাঝে মাঝে একটু বিরক্তি লাগে বইকি। আর সেটাকে একটু কম করতে একটা কৌশল প্রয়োগ করতে পারেন।

ব্ল্যাক কফিতে নুন মিশিয়ে খান
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Sep 2023,
  • अपडेटेड 6:12 PM IST
  • অনেকেই আছেন যাঁরা চা নয়, কফি প্রেমী। কফি ছাড়া তাঁদের দিন শুরু হয় না। আবার অনেকে ব্ল্যাক কফি খেতে পছন্দ করেন।

অনেকেই আছেন যাঁরা চা নয়, কফি প্রেমী। কফি ছাড়া তাঁদের দিন শুরু হয় না। আবার অনেকে ব্ল্যাক কফি খেতে পছন্দ করেন। ওজন কমাতে হোক অথবা স্ট্রেস কমানোর জন্য, ব্ল্যাক কফির জুড়ি মেলা ভার। চিনি ছাড়া কালো কফি খেতে অনেকেই ভালোবাসেন। তবে কফির এই তিক্ততা মাঝে মাঝে একটু বিরক্তি লাগে বইকি। আর সেটাকে একটু কম করতে একটা কৌশল প্রয়োগ করতে পারেন। 

ব্ল্যাক কফির স্বাদ বাড়ানোর জন্য কফি প্রেমীরা এর মধ্যে একদম সামন্য নুন মিশিয়ে দিতে পারেন। হয়ত এই বিষয়টিকে একটু অদ্ভুত মনে হলেও, এর পিছনে বৈজ্ঞানিক কারণও রয়েছে। ১৯৯৫ সালে এক গবেষণা অনুযায়ী, কফি সহ একাধিক খাবারের তিক্ততা কম করতে সহায়তা করে এই নুন। গবেষণা এও বলছে যে কফির প্রকৃত তিক্ততা রোস্টিংয়ের শেষ পর্যায়ে উৎপাদিত হয়। 

বিজ্ঞান অনুযায়ী, নুন রক্তে সোডিয়াম ক্লোরাইডের পরিমাণ কম করে। চিনি এটাকে কিছুটা আড়াল করে রাখে তবে নুন এটাকে কমাতে সহায়তা করে। এছাড়াও, নুন রান্নায় স্বাদ বাড়িয়ে তোলে ঠিকই। তবে এটা টক ও তেতোর স্বাদ গ্রহণের ক্ষমতাকেও বাড়িয়ে তুলতে পারে। 

তবে সব কফিতে নুন যোগ করবেন না। খুব বেশি যদি কফি তেতো লাগে তাহলে সামগ্রিক স্বাদকে মৃদু করতে সাহায্য করতে পারে। ভিয়েতনাম এমন একটি দেশ যেখানে কফির স্বাদ উন্নত করতে ঘন ঘন নুন যোগ করা হয়। 

শুধু তাই নয়, সুইডিশ সংস্কৃতি অনুযায়ী কফিতে সল্টেড চিজ বা পর্ক যোগ করা হয়ে থাকে। নুন সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকে ভালো করে, পেশি শক্তিকে রিল্যাক্স করে এবং মেটাবলিক ফাংশানকে ভালো রাখে। তাই কফির স্বাদকে যদি আরও বাড়াতে চান তবে এতে অল্প পরিমাণে নুন যোগ করুন। শুধু তাই নয়, ব্ল্যাক কফিতে চিনি যদি না দিয়ে খান তবে সেক্ষেত্রে নুন যোগ করে এর তিক্ততা কমাতে পারেন। এতে স্বাদ আরও বাড়বে। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement