Advertisement

Saraswati Puja 2021: হলুদ শাড়ি-পাঞ্জাবি সরস্বতী পুজোর 'মাস্ট'! কেন হলুদ? জানুন

মূলত মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী (Vasant Panchami) বা সরস্বতী পুজো (Saraswati Puja) হয়। এই পুজোর জন্যে সকলে সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন। এই পুজোর সঙ্গে জড়িয়ে আছে নানা আচার ও নিয়ম। সরস্বতী পুজো মানেই হলুদ রঙের শাড়ি ও পাঞ্জাবি। একেবারে ক্ষুদে থেকে বড়রাও এদিন গা ভাসান ঐতিহ্যে। তবে জানেন কি কেন হলুদ রঙকেই বেছে নেওয়া হয় এদিন? রইল বিস্তারিত...

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো
সৌমিতা চৌধুরী
  • কলকাতা,
  • 15 Feb 2021,
  • अपडेटेड 7:14 PM IST
  • মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো হয়।
  • এই পুজোর সঙ্গে জড়িয়ে আছে নানা আচার ও নিয়ম।
  • জানুন কেন এই পুজোয় হলুদ রঙকেই বেছে নেওয়া হয়।

মূলত মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী (Vasant Panchami) বা সরস্বতী পুজো (Saraswati Puja) হয়। এই পুজোর জন্যে সকলে সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন। বিশেষত ছাত্র-ছাত্রীদের জন্যে সরস্বতী পুজো খুব স্পেশাল। সকাল থেকেই উপোস থেকে সকলে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন।

বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে। এই পুজোর সঙ্গে জড়িয়ে আছে নানা আচার ও নিয়ম। সরস্বতী পুজো মানেই হলুদ রঙের শাড়ি ও পাঞ্জাবি। একেবারে ক্ষুদে থেকে বড়রাও এদিন গা ভাসান ঐতিহ্যে। তবে জানেন কি কেন হলুদ রঙকেই বেছে নেওয়া হয় এদিন? রইল বিস্তারিত...

নিজেদের পছন্দের হলুদ ট্র্যাডিশানাল পোশাকগুলি বছরের এই দিনটার জন্যে তুলে রাখেন সকলে। অঞ্জলি দেওয়া, ঘুরতে যাওয়া, স্কুল -কলেজে-কর্মক্ষেত্রে যাওয়া ও আছেই, তার পাশাপাশি বিশেষ মানুষটিকেও হলুদ বা 'বাসন্তী' রঙে দেখতে চান বেশির ভাগ বাঙালিরা। পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ বা চল।

আরও পড়ুন: বাগদেবীর আরাধনায় কেন আবশ্যক পলাশ ফুল? জানুন কারণ 

* সরস্বতী পুজোকে  বসন্ত পঞ্চমী বা শ্রী পঞ্চমীও বলে। এছাড়াও বসন্তকালএই সাধারণত বাগদেবীর পুজো করা হয়। বাসন্তী বা হলুদকে বস্নতের রঙ হিসেবে ধরা হয়। তাই এই বিশেষ দিনে এই রঙের পোশাক পরার রীতি যুগ যুগ ধরে।
 * হলুদ রঙকে সুখ, আশা, জ্ঞান, সৃজনশীলতা ও রোদের প্রতীক। হলুদকে বসন্ত ও বন্ধুত্বের রং হিসেবেও ধরা হয়। তাই বসন্তের  সঙ্গে নতুন কিছুকে আহ্বান করতে এদিনে এই রঙের চল রয়েছে। 
* এছাড়াও শাস্ত্র মতে শোনা যায়, দেবী সরস্বতীর বাসন্তী রঙ খুব পছন্দের। তাই  বাসন্তী রঙের গাঁদা ফুল ও মালা প্রয়োজন হয় এই পুজোয়।

Advertisement

আরও পড়ুন: সরস্বতী পুজোর আগে কুল খেতে নেই! জানুন এর আসল কারণ


* অনেক বাড়িতে আবার চল আছে সরস্বতী পুজোর দিন কাঁচা হলুদ দিয়ে স্নান করার। উপরের দেওয়া সমস্ত কারণ ছাড়াও এর পিছনে রয়েছে একটি বৈজ্ঞানিক যুক্তি। এই সময়ে ঋতু পরিবর্তনের জন্যে নানা রোগ দেখা দেয়। কাঁচা হলুদ রোগ প্রতিরোধে সহায়ক। তাই মূলত এই প্রথা চলে আসছে এই দিন।

এই বছর ১৬ ফেব্রুয়ারি ভোর ৩:৩৬ মিনিট থেকে ১৭ ফেব্রুয়ারি ভোর ৫: ৪৬ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement