Advertisement

Benefits Of Fasting: উপোস করেই কমাতে পারেন ওজন-সুগার-কোলেস্টেরল; কীভাবে

আগামীকাল অর্থাৎ ১০ জুলাই শ্রাবণ মাসের প্রথম সোমবার। সোমবার উপোস রাখার গুরুত্বের কথা বলা হয়েছে। এই উপোস পালন করলে শুধু ভগবানের কৃপা আপনার উপর থাকে না, অনেক শারীরিক উপকারও হয়।

উপোস করাও উপকারী
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 09 Jul 2023,
  • अपडेटेड 2:34 PM IST
  • সপ্তাহে একদিন উপোস রাখলে অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়
  • উপোসও শরীরকে ডিটক্সিফাই করার একটি খুব ভালো উপায়

আগামীকাল অর্থাৎ ১০ জুলাই শ্রাবণ মাসের প্রথম সোমবার। সোমবার উপোস রাখার গুরুত্বের কথা বলা হয়েছে। এই উপোস পালন করলে শুধু ভগবানের কৃপা আপনার উপর থাকে না, অনেক শারীরিক উপকারও হয়। বর্ষাকালে বাইরের খাবার খেলে পেট সংক্রান্ত সমস্যা অনেক বেড়ে যায়। এছাড়া বৃষ্টির সময় মানুষ সাধারণ দিনের তুলনায় সিঙাড়া, পাকোড়ার মতো ভাজা ভাজা জিনিস বেশি খায়, যার কারণে ওজন ও কোলেস্টেরল বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এমন অবস্থায় সপ্তাহে একদিন উপোস রাখলে অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আসুন জেনে নেই তেমনই কিছু উপকারিতা সম্পর্কে।

রক্তে শর্করা কমাতে

শরীরে ব্লাড সুগার বেড়ে যাওয়া মানেই নানা সমস্যার শুরু। তাই আপনি যদি আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চান, তাহলে একদিন উপোস রাখা উপকারী হতে পারে। তবে যাদের ব্লাড সুগার অনেক বেশি ওঠানামা করে, তাদের চিকিৎসকের পরামর্শ নিয়েই উপোস করা উচিত।

শরীরকে ডিটক্সিফাই করতে

উপোসও শরীরকে ডিটক্সিফাই করার একটি খুব ভালো উপায়। শুধু উপোসের সময় কোনও ধরনের শক্ত খাবার গ্রহণ না করে তরল খাবার গ্রহণ করুন। এটি শরীরকে ভিতর থেকে সম্পূর্ণরূপে ডিটক্সিফাই করে। হজম সংক্রান্ত সমস্যা দূর হয়। মেটাবলিজম ঠিক হয়ে যায়।

ওজন কমাতে

উপোস ওজন কমানোর একটি খুব ভালো উপায়, তবে হ্যাঁ, উপোসের সময় হালকা ও তরল খাবার গ্রহণ করলেই তা সম্ভব। খিদে মেটানোর জন্য উপোসের সময় প্রচুর ভাজাভুজি খাবার খেলে, তা ওজন কমার বদলে বাড়াতে পারে।

কোলেস্টেরল কমাতে

উপোস রাখলে খারাপ কোলেস্টেরলের মাত্রাও কমে যায়। সপ্তাহে একবার উপোস করে এবং স্বাস্থ্যকর ডায়েট মেনে ওষুধ ছাড়াই খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা যায়।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement