Advertisement

Tulsi Leaves Side Effects: তুলসী উপকারী, কিন্তু চিবিয়ে খাওয়া বিপজ্জনক

Tulsi Leaves Side Effects: হিন্দু ধর্মে তুলসী পাতার মাহাত্ম্য প্রচুর। তবে এই পবিত্র পাতা বা হার্ব সব রোগের যমও বলা চলে। এটা যদি প্রতিদিন খাওয়া যায় তবে একাধিক স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। এটা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে।

চিবিয়ে খাবেন না তুলসী পাতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Jun 2023,
  • अपडेटेड 2:08 PM IST
  • হিন্দু ধর্মে তুলসী পাতার মাহাত্ম্য প্রচুর।
  • তবে এই পবিত্র পাতা বা হার্ব সব রোগের যমও বলা চলে।
  • এটা যদি প্রতিদিন খাওয়া যায় তবে একাধিক স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়।

হিন্দু ধর্মে তুলসী পাতার মাহাত্ম্য প্রচুর। তবে এই পবিত্র পাতা বা হার্ব সব রোগের যমও বলা চলে। এটা যদি প্রতিদিন খাওয়া যায় তবে একাধিক স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। এটা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। কিন্তু জানেন কি তুলসী পাতা কখনও চিবিয়ে খাওয়া উচিত নয়, অবাক হচ্ছেন তো। জানুন এর কারণ।  

চেবানো উচিত নয় তুলসী পাতা
আয়ুর্বেদে তুলসীকে অসাধ্য সাধন প্রতিকার হিসাবে গণ্য করা হয়। তুলসীতে রয়েছে একাধিক স্বাস্থ্যগুণ। ভারতে তুলসী গাছের পুজো করা হয় এবং প্রত্যেক বাড়িতেই তুলসী গাছ রয়েছে। শুধু তাই নয়, তুলসী পাতা বা শুকনো বেসিল ব্যবহার করা হয়ে থাকে একাধিক খাবারে। এটি যে কোনও রোগেই ব্যবহার করা হয়। পাস্তা ও পিৎজ্জা সহ একাধিক বিদেশি কুইজিনে ব্যবহৃত এই তুলসী পাতা কখনই চেবানো উচিত নয়, কারণ এতে রয়েছে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া।

রয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া
এর পিছনে থাকা বৈজ্ঞানিক কারণ হিসাবে বলা হয়েছে, তুলসী পাতা চিবোলে এতে থাকা পারদ আপনার দাঁতে দাগ তৈরি করতে পারে এবং দাঁতের রং বদলে যেতে পারে। তাই বলা হয়ে থাকে, তুলসী পাতা চিবানোর পরিবর্তে তা গিলে খেয়ে নিন। এক গবেষণা অনুযায়ী, তুলসী পাতা অম্লীয় প্রকৃতির এবং আপনার মুখ ক্ষারীয়, যা আপনার দাঁতের এনামেলকে নষ্ট করে দিতে পারে। 

কীভাবে তুলসী পাতা খাবেন
-তুলসী চা তৈরি করে খান। এটা সবচেয়ে সহজ পদ্ধতি। আপনাকে শুধু ফুটন্ত গরম জলে তুলসী পাতা দিয়ে দিতে হবে এবং তারপর এটা ছেঁকে আপনি খেতে পারেন। যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাঁদের জন্য তুলসী পাতা মহাষৌধ। 

-তুলসী পাতার জুস করেও খেতে পারেন। এক কাপ জলে তুলসী পাতা ও মধু দিয়ে তা ব্লেন্ডারে ঘুরিয়ে নিন। এরপর এই জুস ছেঁকে আপনি খেতে পারেন।   
 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement