Advertisement

Shyama Poka Removal Remedies: শ্যামাপোকা উৎপাতে অতিষ্ঠ? জানুন কীভাবে সহজে তাড়াবেন, ঘরোয়া টোটকা

Green Leaf Hopper Remedies: ধান উৎপাদনকারী রাজ্যেই এক মাত্র দেখা যায় এই শ্যামা পোকা। এদের প্রধান খাদ্য হল ধানগাছের রস। বাংলায় এই পোকাকে দীপাবলি উৎসবের বাহক বলেও ধরা হয়।

শ্যামা পোকা (ছবি: গেটি ইমেজেস)
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 26 Oct 2023,
  • अपडेटेड 7:15 PM IST

প্রতিবছর অক্টোবর থেকে নভেম্বরের মাস নাগাদ এক ধরণের পোকামাক ছেয়ে যায়। একটা সময় ছিল, যখন আলো দেখতে পেলেই ছুটে আসত ওরা।  আলোর উপর ঝাঁপিয়ে পড়ে, পুড়ে মারা দলে দলে। শ্যামা পোকার বা পোশাকি নাম গ্রিন লিফহপার।

ধান উৎপাদনকারী রাজ্যেই এক মাত্র দেখা যায় এই শ্যামা পোকা। এদের প্রধান খাদ্য হল ধানগাছের রস। বাংলায় এই পোকাকে দীপাবলি উৎসবের বাহক বলেও ধরা হয়।

গত কয়েক বছর ধরে শ্যামা পোকা কমে এসেছে পশ্চিমবাংলায়। যা কপালে চিন্তার ভাঁজ ফেলেছে পরিবেশবীদদের। তাদের আশঙ্কা, পরিবেশের ভারসাম্য নষ্ট হবে। অশনি সংকেতের আভাস দেখতে পাচ্ছেন তাঁরা। তবে সাধারণত দুর্গাপুজোর পরই শ্যামা পোকার জন্য অতিষ্ঠ হয়ে যান মানুষ। বড় বিপদের কারণ না হলেও শ্যামাপোকা অস্বস্তি ও বিরক্তির উৎস৷ জানুন কীভাবে বাড়ি থেকে তাড়াবেন শ্যামা পোকা। রইল ঘরোয়া টোটকা। 

শ্যামা পোকা তাড়ানোর উপায় 

* ঘরের যেখানে যেখানে আলো আছে, সেখানে ছড়িয়ে দিন ইউক্যালপিটাস অয়েল ও লেমন এসেনশিয়াল অয়েল। দ্বিতীয় উপকরণটা না পেলে, এর পরিবর্তে ব্যবহার করতে পারেন লেবুর রস। এই মিশ্রণ দিয়ে স্প্রে করুন আলোর চারপাশে। এর ফলে কমে যাবে শ্যামাপোকার উপদ্রব। 

* শ্যামাপোকা দূর করতে দারুণ কার্যকর টি ট্রি অয়েলও। এক কাপ জলে দু'চামচ টি ট্রি তেল মিশিয়ে, সেটি স্প্রে করুন আলোর চারদিকে৷ এই গন্ধও সহ্য করতে পারে না শ্যামাপোকা। 

* জলের সঙ্গে ল্যাভেন্ডার তেলের মিশ্রণও শ্যামাপোকা তাড়াতে দারুণ উপযোগী।

* আলোর পাশে এক গোছা নিমপাতা বেঁধে রাখুন, এর ফলেও শ্যামাপোকার হাত থেকে মুক্তি মিলবে। 

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement