Advertisement

Skin Rashes In Summer : ঘামাচি সারবে দু'দিনে, রইল ৫ ঘরোয়া উপায়

গরমে ঘামাচি রোধে বিভিন্ন পাউডার পাওয়া যায়। তবে তীব্র গরমে অনেক সময় সেগুলোও কাজ দেয় না। সেক্ষেত্রে রয়েছে কিছু ঘরোয়া উপায়, যা প্রয়োগ করলে সহজেই অনেকটা আরাম পাওয়া যায়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 19 Apr 2022,
  • अपडेटेड 11:00 AM IST
  • গরমে ত্বকের সমস্যা খুবই সাধারণ বিষয়
  • ঘামাচি থেকে মুক্তি পেতে অনেকে পাউডার ব্যবহার করেন
  • ঘরোয়া উপায়েও সমস্যার সমাধান করা যায়

গরমকালে অনেকেই ঘামাচি ও ব়্যাশের সমস্যার ভোগেন (Skin Rashes In Summer)। ঘামাচি রোধে বিভিন্ন পাউডারও আছে। তবে তীব্র গরমে অনেক সময় সেগুলোও কাজ দেয় না। সেক্ষেত্রে রয়েছে কিছু ঘরোয়া উপায়, যা প্রয়োগ করলে সহজেই অনেকটা আরাম পাওয়া যায়।

হলুদ - হলুদে রয়েছে অ্যান্টিবায়োটিক গুণ। সমপরিমাণ লবণ, হলুদ ও মেথি একসঙ্গে পিষে নিন। স্নানের আগে এই মিশ্রণ সারা শরীরে সাবানের মতো লাগিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। তারপর স্নান করুন। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন। এতে ঘামাচির সমস্যা থেকে মুক্তি মিলবে।

বরফের টুকরো - প্লাস্টিকের ব্যাগ বা কাপড়ে বরফের টুকরো রাখুন এবং ঘামাচির স্থানে লাগান। তবে মাথায় রাখবেন, সরাসরি ত্বকে বরফ লাগাবেন না। বরফ কাপড়ে বা প্লাস্টিকের মধ্যে রেখে ব্যবহার করুন। ৪ থেকে ৬ ঘণ্টার ব্যবধানে ৫-১০ মিনিট এমনটা করলে ঘামাচি থেকে রেহাই মিলবে। 

অ্যালেভেরা - অ্যালোভেরা তার ঔষধি ক্ষমতার জন্য পরিচিত। ত্বকের সমস্যা সমাধানের জন্য অনেকেই এটি ব্যবহার করেন। অ্যালোভেরার রস বা পাল্প ব্রণ এবং ঘামাচিতে লাগালে দ্রুত আরাম পাওয়া যায়।

চন্দন - প্রদাহ রোধের পাশাপাশি শীতল করার ক্ষমতা রয়েছে চন্দন কাঠের। সমপরিমাণ চন্দন গুঁড়ো এবং ধনে গুঁড়ো মিশিয়ে তাতে গোলাপ জল যোগ করে ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্টটি শরীরে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে ঘামাচি চলে যাবে ও ত্বক সতেজ হবে। 

মুলতানি মাটি - গরমে ফুসকুড়ি, ঘামাচি, ব়্যাশ নিরাময়ের জন্য মুলতানি মাটি খুবই কার্যকরী। মুলতানি মাটিতে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে লাগালে ঘামাচি থেকে দ্রুত আরাম পাওয়া যাবে।

আরও পড়ুনশুধু স্নাতক হলেই রেলে চাকরি, রইল বেতন ও আবেদনের লিঙ্ক

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement