Advertisement

Sleeping Mistakes- Night Skincare: রাতে ঘুমানোর সময় এই ভুলে বড় ক্ষতি হতে পারে

Sleeping Mistakes- Night Skincare: রাতে ঘুমানোর আগে কিছু টিপস মেনে চললে উজ্জ্বল ত্বক পাওয়া সম্ভব। এর ফলে পার্লারে হাজার হাজার টাকা খরচ করতে হবে না।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Sep 2023,
  • अपडेटेड 5:16 PM IST

Skin Care Tips: প্রত্যেক মহিলাই চান তার ত্বক উজ্জ্বল এবং স্বাস্থ্যকর হোক। অনেক মহিলা এর জন্য ঘরোয়া প্রতিকার করেন। আবার অনেকে পার্লারে গিয়ে বিভিন্ন রকম রূপচর্চা করান। রাতে ঘুমানোর আগে কিছু টিপস মেনে চললে উজ্জ্বল ত্বক পাওয়া সম্ভব। এর ফলে পার্লারে হাজার হাজার টাকা খরচ করতে হবে না।

ক্লিনজিং এবং টোনিং ছাড়াও, উজ্জ্বল ত্বকের জন্য রাতের স্কিনকেয়ার রুটিন অনুসরণ করা খুব গুরুত্বপূর্ণ। অনেকে রাতে ঘুমানোর আগে এমন অনেক কাজ করেন যা, তাদের ত্বকে খারাপ প্রভাব ফেলে। এই ভুলগুলি শুধুমাত্র ত্বককে প্রাণহীন করে না, উল্টে ধীরে ধীরে ত্বকের অবনতি হতে শুরু করে। স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক পেতে, কিছু টিপস অনুসরণ করা উচিত।

মুখ ধুয়ে ঘুমান 

রাতে ভাল করে মুখ না ধুয়ে ঘুমানোর অভ্যাস পরিবর্তন করা উচিত। মুখে কোনও মেকআপ লাগান বা না লাগান, রাতে ঘুমানোর আগে মুখ ধুয়ে নিন। কারণ মুখে প্রচুর পরিমাণে দূষণ ও ময়লা জমে। ঘুমানোর সময় ত্বক নতুন কোষ তৈরি করে। রাতে মুখ না ধোয়ার কারণে ধুলো এবং ময়লার কণা ছিদ্রগুলিকে আটকে রাখে, ফলে ব্রণ হতে পারে।

দেরিতে মুখ ধোয়া 

অনেকে বাইরে থেকে ফিরে এসে কিছুটা বিশ্রাম নিতে পছন্দ করেন। দেরি না করে প্রথমেই মুখ ধুয়ে নেওয়া জরুরি। রাত অবধি অপেক্ষা করা উচিত নয়। অনেকক্ষণ পর মুখ না ধুলে মেকআপে ছিদ্র আটকে যায়।

গরম ও ঠান্ডা জলের ব্যবহার 

মুখ ধোয়ার সময় যদি ঠান্ডা বা গরম জল ব্যবহার করেন, তা আপনার ত্বকের জন্য খুবই খারাপ হতে পারে। মুখ ধোয়ার জন্য হালকা গরম জল ত্বকের জন্য খুবই ভাল। খুব ঠান্ডা বা গরম জল ব্যবহার করলে, ত্বক জ্বালা করতে পারে।

Advertisement

ময়েশ্চারাইজ করতে ভুলবেন না  

স্বাস্থ্যকর ত্বকের জন্য মুখ পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। তবে এর সঙ্গে আরও কিছু করতে হবে। ত্বক নরম এবং উজ্জ্বল রাখতে, ভাল করে মুখ ধোয়ার পরে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। এতে আপনার ত্বক উজ্জ্বল থাকবে।

পণ্যের অতিরিক্ত ব্যবহার করবেন না

মুখের জন্য কিছু পণ্য ব্যবহার করা উপকারী বলে মনে করা হয়। তবে মনে রাখবেন যে কোনও পণ্য অতিরিক্ত ব্যবহার করবেন না। এটি বিপজ্জনক হতে পারে। খুব বেশি পণ্য ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যাবে এবং জ্বালাপোড়া করতে পারে।

ফোন ব্যবহার এড়িয়ে চলুন 

অনেকেই রাতে ঘণ্টার পর ঘণ্টা শুয়ে ফোন ব্যবহার করেন। এটি আপনার ত্বকে খারাপ প্রভাব ফেলে এবং চোখের চারপাশে ডার্ক সার্কেল পড়তে পারে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement