Advertisement

Sperm Count Increase Dry Fruits : পিতৃত্ব থেকে বঞ্চিত? এই ৩ ড্রাইফ্রুটে লাফিয়ে বাড়বে স্পার্ম কাউন্ট

পৃথিবীতে এমন অনেক পুরুষ আছেন, যাঁরা বহু চেষ্টা করেও বাবা হতে ব্যর্থ হয়েছেন। আবার বিষয়টি এতটাই ব্যক্তিগত যে, অনেক পুরুষই লজ্জায় কারও কাছে বিষয়টি বলতে পারেন না। কিন্তু মনে রাখবেন, বিষয়টি লুকিয়ে কোনও লাভ নেই। তার চেয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াই উচিত। এক্ষেত্রে স্পার্ম কাউন্ট বাড়াতে সহায়ক শুকনো ফল বা ড্রাই ফ্রুটস। অনেক সময়ই ভুল জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস পুরুষের এই অভ্যন্তরীণ সমস্যার জন্য দায়ী থাকে। তবে ৩টি ড্রাই ফ্রুট এক্ষেত্রে বিশেষভাবে কার্যকরী হয়ে উঠতে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 15 Dec 2022,
  • अपडेटेड 4:32 PM IST
  • অনেকেরই স্পার্ম কাউন্ট কম থাকে
  • বাড়াতে খান ৩ ড্রাই ফ্রুট
  • এগিয়ে যাবেন বাবা হওয়ার পথে

বিয়ের পর পুরুষরা তাঁদের সুখী জীবনের জন্য সব রকম চেষ্টা করেন। কিন্তু যদি তাঁদের শুক্রাণুর সংখ্যা (Sperm Count) এবং শুক্রাণুর গুণমান খারাপ হয়, তাহলে পুরুষের প্রজনন ক্ষমতার উপর খুব খারাপ প্রভাব পড়ে। পৃথিবীতে এমন অনেক পুরুষ আছেন, যাঁরা বহু চেষ্টা করেও বাবা হতে ব্যর্থ হয়েছেন। আবার বিষয়টি এতটাই ব্যক্তিগত যে, অনেক পুরুষই লজ্জায় কারও কাছে বিষয়টি বলতে পারেন না। কিন্তু মনে রাখবেন, বিষয়টি লুকিয়ে কোনও লাভ নেই। তার চেয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াই উচিত। এক্ষেত্রে স্পার্ম কাউন্ট বাড়াতে সহায়ক শুকনো ফল বা ড্রাই ফ্রুটস। অনেক সময়ই ভুল জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস পুরুষের এই অভ্যন্তরীণ সমস্যার জন্য দায়ী থাকে। তবে ৩টি ড্রাই ফ্রুট এক্ষেত্রে বিশেষভাবে কার্যকরী হয়ে উঠতে পারে।

কিশমিশ
আঙুর শুকিয়ে কিসমিস তৈরি করা হয়, এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং পুষ্টিতে ভরপুর। রোদে শুকানোর কারণে ইলেক্ট্রোলাইট, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ, শক্তি এবং ভিটামিন এই শুকনো ফলের মধ্যে ঘনীভূত হয়। কিশমিশ ভিটামিন এ-তে সমৃদ্ধ, যা শুধুমাত্র শুক্রাণুর সংখ্যা এবং শুক্রাণুর গুণমানকেই উন্নত করে না, এর গতিশীলতাও বাড়ায়। তবে ডায়াবেটিস রোগীদের কিশমিশ সীমিত পরিমাণে খাওয়া উচিত।

ডুমুর
ডুমুরকেও শুকিয়ে শুকনো ফলের আকার দেওয়া হয়। এটি খেলে পুরুষদের ফার্টিলিটি উন্নত হয় এবং তাদের শুক্রাণুর সংখ্যাও বৃদ্ধি পায়। এটি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এছাড়াও এতে প্যান্টোথেনিক অ্যাসিড, কপার, ফাইবার এবং ভিটামিন বি ৬-ও পাওয়া যায়। সকালের খাবারে ডুমুর খেলে বিশেষ উপকার পাওয়া যায় এবং তার প্রভাবও শরীরে লক্ষ্য করা যায়।

খেজুর
পুরুষদের ফার্টিলিটি (Male Fertility) উন্নত করতে যুগ যুগ ধরে খেজুরের ব্যবহার হয়ে আসছে। খেজুর থেকে যেমন ভাল, তেমনই এটি শুক্রাণুর সংখ্যা ও গুণমান বাড়ায় বলেও অনেক গবেষণায় উঠে এসেছে। আসলে, খেজুরে ইস্ট্রাডিওল এবং ফ্ল্যাভোনয়েড নামে গুরুত্বপূর্ণ যৌগ পাওয়া থাকে, যা পুরুষদের স্বাস্থ্যের উন্নতিতে কাজ করে। এটি পুরুষদের যৌন ইচ্ছা এবং স্ট্যামিনাও বাড়ায়।

Advertisement

আরও পড়ুন - উঠতে-বসতে হাঁটুতে শব্দ? অবহেলায় হতে পারে বিপদ

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement