Advertisement

Stomach Gas Home Remedies: গ্যাসে পেট ফুলে ঢোল? এই ৫ ঘরোয়া জিনিসে কয়েক মিনিটে পান মুক্তি

রান্নাঘরে এমন কয়েকটি জিনিস রয়েছে যা গ্যাসের সমস্যা থেকে দ্রুত মুক্তি দিতে পারে। ওষুধের থেকেও বেশি কার্যকর। কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

Stomach Gas Tips
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 12 Jun 2023,
  • अपडेटेड 4:50 PM IST
  • পেটের গ্যাসের সমস্যায় অব্যর্থ দাওয়াই।
  • ঘরের ৫ জিনিসে গ্যাসকে দিন বিদায়।

পেটে গ্য়াস হলে কাজ করা তো দূর ঠিকমতো বসাও যায় না। কাজে মন লাগে না। সাধারণত পেটে গ্যাস তৈরির অনেক কারণ থাকে। অনেক সময় রাতে অতিরিক্ত কিছু খেলে পরের দিন পেট ফুলে যায়। আবার অনেক সময় অতিরিক্ত মশলাদার, ভাজা খাবার খেলেও গ্যাস তৈরি হয় পেটে। পচা খাবার খেলেও পেটে গোলমাল হতে পারে। অনেকের বিশেষ খাবার হজম হতে সমস্যা হয়। তখন পেটে গ্যাস হতে শুরু করে। পেটে গ্যাসের সমস্যায় ভুগে থাকলে অনেকেই ওষুধ কিনে খান। এটা করবেন না। কারণ অতিরিক্ত ওষুধ খাওয়া ভাল নয়। ঘরোয়া উপায়েই গ্যাসের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

রান্নাঘরে এমন কয়েকটি জিনিস রয়েছে যা গ্যাসের সমস্যা থেকে দ্রুত মুক্তি দিতে পারে। ওষুধের থেকেও বেশি কার্যকর। কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। তেমনই পাঁচটি ঘরোয়া প্রতিকারের হদিশ দেওয়া হল এই প্রতিবেদনে-

বেকিং সোডা- পেটের গ্যাস থেকে মুক্তি পেতে বেকিং সোডা খাওয়া যেতে পারে। এক গ্লাস জলে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করুন। এই তরল খেলে প্রায় সঙ্গে সঙ্গে পেট থেকে গ্যাস বের হয়ে যায়।

আপেল সিডার ভিনেগার- আপেল ভিনেগার গ্যাসের জন্য একটি কার্যকর প্রতিকার। গ্যাস থেকে মুক্তি পেতে এক গ্লাস জলে এক চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে পান করলে আরাম মেলে। গ্যাস থেকে স্বস্তি পাবেন। 

মৌরি- গ্য়াস-অম্বলের প্রতিকারে অব্যর্থ দাওয়াই মৌরি। পেটের গ্যাস থেকে মুক্তি পেতে পারেন। মৌরি পেটের জন্য ভাল। অনেকেই খাওয়া-দাওয়ার পর মৌরি খান। মৌরি এক কাপ জলে ৩ থেকে ৫ মিনিট গরম করুন। একটি কাপে ফিল্টার করুন। চুমুক দিয়ে মৌরি চা পান করুন। এতে তৎক্ষণাৎ গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাবেন।

Advertisement

আদা- মৌরির মতো আদা চা বানিয়ে পান করলে গ্যাসের সমস্যা চলে যায়। কিন্তু, মনে রাখবেন আদা দিয়ে দুধ-চা তৈরি করবেন না। আদা কিছুক্ষণ জলে ফুটিয়ে নিন। তার পর সেই জল চায়ের মতো পান করুন। পেটের ব্যথাও চলে যাবে এই চায়ে।

জিরে ও জোয়ান- জিরে ও জোয়ান অব্যর্থ দাওয়াই গ্যাসের। গরম জলে খানিকক্ষণ রেখে দিন জিরে ও জোয়ান। তার পর জল ছেঁকে খেয়ে নিন। পেট থেকে সব গ্যাস বেরিয়ে যাবে। কমবে ফোলার সমস্যাও। 


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement