Advertisement

Summer Acne Tips: বাড়িতে মজুত এই ৫ জিনিসে রাতারাতি দূর হবে ব্রণ

Summer Skincare: সুষম খাদ্য এবং পানীয় জলের পরিমাণ বৃদ্ধি করে, ব্রণ থেকে মুক্তি পাওয়া সম্ভব। তবে এটি সময় সাপেক্ষ। কিছু সহজ উপায় রয়েছে,  যার মাধ্যমে রাতারাতি ব্রণ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jun 2023,
  • अपडेटेड 2:37 PM IST

গ্রীষ্মের তীব্র দাবদাহে নাজেহাল সকলে। তাপপ্রবাহের (Heatwave) জেরে, অন্যান্য সমস্যার পাশাপাশি ত্বকের সমস্যায় পড়েন বহু মানুষ। মুখে ব্রণ- ফুসকুড়ির মতো সমস্যা দেখা দেয়। সুষম খাদ্য এবং পানীয় জলের পরিমাণ বৃদ্ধি করে, ব্রণ থেকে মুক্তি পাওয়া সম্ভব। তবে এটি সময় সাপেক্ষ। কিছু সহজ উপায় রয়েছে,  যার মাধ্যমে রাতারাতি ব্রণ (Acne) থেকে মুক্তি পাওয়া সম্ভব। জানুন সহজে ব্রণ দূর করার উপায়। 

অ্যালোভেরা জেল (Aloevera Gel)

অ্যালোভেরা ত্বকের যত্নে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এটি শুধু ত্বককে কোমল করে না, ব্রণ সারাতেও কাজে লাগে। ব্রণর উপর অ্যালোভেরা জেল লাগালে তা রাতারাতি দূর হয়। তবে বাজারজাত জেল না লাগিয়ে, অ্যালোভেরা গাছ থেকে কেটে টাটকা জেল লাগালে, উপকার অনেক বেশি হবে।  

টি ট্রি অয়েল (Tea Tree Oil)

টি ট্রি অয়েলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকে। নারকেল তেলে দু'ফোঁটা টি ট্রি অয়েল যোগ করুন এবং ভাল করে মিশিয়ে নিন। এবার ব্রণর উপর লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন এবং হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

গ্রিন টি (Green Tea)

গ্রিন টি ত্বকের জন্য খুবই উপকারী। একটি গ্রিন টি ব্যাগ জলে গরম করে ঠান্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে ব্রণর উপর লাগান। এটি রাতারাতি ব্রণ কমিয়ে ফেলে। গ্রিন টি-এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ব্রণের প্রদাহ কমায়।

মধু (Honey)

ত্বকের যত্নে, বিশেষ করে ব্রণর জন্য মধু খুবই উপকারী। মধু অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যা, ব্রণ কমায়। ব্রণর উপর এক বা দুই ফোঁটা মধু লাগিয়ে সারা রাত রেখে দিন এবং সকালে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

বরফ (Ice)

Advertisement

বরফ ব্রণ কমায়। এক টুকরো বরফ একটি পরিষ্কার কাপড়ে মুড়ে ব্রণর উপর লাগিয়ে নিন। এতে ব্যথা ও ফোলাভাব দূর হবে।

চন্দন (Sandalwood)

চন্দন ব্রণর জন্য দারুণ উপকারী। ব্রণর স্থানে চন্দন লাগিয়ে রেখে দিন সারা রাত। সকালে উঠে নিশ্চিত ফল পাবেন। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement