Advertisement

Super Food For Healthy Eye Sight: চোখের জন্য এই ৬ সুপারফুড ওষুধের চেয়ে কম নয়, খেলেই দৃষ্টিশক্তি হবে প্রখর

চোখ আমাদের শরীরের সবচেয়ে নরম অংশ, তবে আমরা এটির উপর সর্বাধিক চাপ দিয়ে থাকি। ঘণ্টার পর ঘণ্টা মোবাইল দেখা, কম্পিউটার, ল্যাপটপের সামনে বসে থাকা বা ধুলোবালি, সূর্যের আলো সবচেয়ে বেশি প্রভাবিত করে।

চোখের জন্য এই ৬ সুপারফুড ওষুধের চেয়ে কম নয়
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 27 May 2023,
  • अपडेटेड 4:16 PM IST
  • চোখ আমাদের শরীরের সবচেয়ে নরম অংশ
  • তবে আমরা এটির উপর সর্বাধিক চাপ দিয়ে থাকি

আমরা সকলেই জানি যে চোখ আমাদের শরীরের সবচেয়ে নরম অংশ, তবে আমরা এটির উপর সর্বাধিক চাপ দিয়ে থাকি। ঘণ্টার পর ঘণ্টা মোবাইল দেখা, কম্পিউটার, ল্যাপটপের সামনে বসে থাকা বা ধুলোবালি, সূর্যের আলো সবচেয়ে বেশি প্রভাবিত করে। এমন অবস্থায় অল্প বয়সেই চোখ দুর্বল হতে শুরু করে এবং এর দৃষ্টিতেও প্রভাব পড়তে শুরু করে। তাহলে চলুন আজ আপনাদের জানাই এমনই ৬টি সুপারফুড (Superfoods For Eyes) যেগুলো দৃষ্টিশক্তির জন্য কোনও ওষুধের চেয়ে কম নয়।

এই সুপারফুডগুলো দৃষ্টিশক্তি বাড়ায় (Super Food For Healthy Eye Sight)

গাজর

গাজরে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন থাকে, যা ভিটামিন এ-এর চমৎকার উৎস। ভিটামিন এ দৃষ্টিশক্তি এবং রাতকানা রোগের জন্য উপকারী। গাজর ছাড়াও মিষ্টি আলু এবং কুমড়োও বিটা-ক্যারোটিনের ভাল উৎস।

শাক

পালং শাক লুটেইন এবং জিক্সানথিনে পূর্ণ, দুটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা দৃষ্টিশক্তি উন্নত করতে, ছানি পড়ার ঝুঁকি কমাতে পরিচিত। শুধু তাই নয়, এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি ক্ষতিকারক নীল রশ্মির কারণে রেটিনাকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে।

মাছ

স্যামন, টুনা এবং ম্যাকেরেলের মতো চর্বিযুক্ত মাছ ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এই স্বাস্থ্যকর চর্বি রেটিনাকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। এছাড়াও শুষ্ক চোখ এবং ছানি উপসর্গ কমায়। আপনি যদি নিরামিষভোজী হন বা মাছ খান না, তাহলে আপনি ফ্ল্যাক্সসিড এবং চিয়া বীজ খেতে পারেন।

সাইট্রাস ফল

কমলালেবু, লেবু এবং জাম্বুরা ভিটামিন সি সমৃদ্ধ, যা চোখের সুস্থ রক্তকণিকা বজায় রাখতে সাহায্য করে। ভিটামিন সি ছানির ঝুঁকি কমাতে এবং চোখের সংক্রমণ কমাতে সাহায্য করতে পারে।

ডিম

Advertisement

ডিমে লুটেইন, জিক্সানথিন, ভিটামিন ই এবং জিঙ্ক সহ বেশ কয়েকটি চোখের পুষ্টি রয়েছে। Lutein এবং zeaxanthin ক্ষতিকারক নীল রশ্মি ফিল্টার করতে এবং চোখের দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে, যখন ভিটামিন ই এবং জিঙ্ক চোখের স্বাস্থ্যের জন্য উপকারী।

বাদাম এবং বীজ

বাদাম, আখরোট, সূর্যমুখী বীজ এবং ফ্ল্যাক্সসিড ভিটামিন ই এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের ভাল উৎস। ভিটামিন ই চোখকে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করে।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement