Advertisement

Superfoods: সকালে উঠেই খান সোহার এই সব সুপারফুড, বয়স বাড়লেও থাকবেন 'চিরসবুজ'

সকাল শুরু হয় কফি, মাখন বা জ্যামের সঙ্গে টোস্ট এবং ডিম দিয়ে। কম বয়স থেকে সোহা নিজের খাদ্যাভ্যাস নিয়ে প্রচণ্ড সচেতন সোহা।

সোহার সুপারফুড।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 May 2022,
  • अपडेटेड 4:23 PM IST
  • সোহার সকাল শুরু হয় কফি, মাখন বা জ্যামের সঙ্গে টোস্ট এবং ডিম দিয়ে।
  • করোনা মহামারির পর থেকে খাদ্যতালিকায় বেশ কিছু সুপারফুড যোগ করেছেন কুণাল-জায়া।
  • সকালে খালি পেটে এই খাবারগুলি খান।

শরীর ফিট থাকলে আপাতদৃষ্টিতে দেখে বয়স ধরা যায় না। বলিউডের অনেক তারকাই 'চিরসবুজ'। বয়সের কোনও লক্ষণই নেই তাঁদের চোখে-মুখে। এমনই একজন বলি অভিনেত্রী সোহা আলি খান। দেখে বুঝতে পারবেন না নয় নয় করে সোহার বয়স ৪৩ হয়ে গিয়েছে। কীভাবে? আসলে সকালের প্রাতরাশ থেকে রাতের নৈশ আহারও করেন মেপে। সেই সঙ্গে শরীরচর্চা।                  

 সোহার সকাল শুরু হয় কফি, মাখন বা জ্যামের সঙ্গে টোস্ট এবং ডিম দিয়ে। কম বয়স থেকে সোহা নিজের খাদ্যাভ্যাস নিয়ে প্রচণ্ড সচেতন। তবে করোনা মহামারির পর থেকে খাদ্যতালিকায় বেশ কিছু সুপারফুড যোগ করেছেন কুণাল-জায়া। এগুলি শুধু শরীরকে পুষ্টি দেয় না, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। সকালে খালি পেটে এই খাবারগুলি খান সোহা। যা তাঁকে সুস্থ রাখতে সাহায্য করে। চাইলে আপনিও খেতে পারেন। 

আমন্ড-  আমন্ডের উপকারিতা সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। সকলেই জানেন। আমন্ডে থাকে কপার, জিঙ্ক, আয়রন এবং অন্যান্য অনেক পুষ্টিগুণ। পরিবারকে প্রতিদিন সকালের খাবারের আগে আমন্ড খেতে দেন সোহা। এতে অনেক রোগ এড়ানো যায়। 

চিয়া বীজ- চিয়া বীজ দারুণ উপকারী। তাই সোহা সকালে খালি পেটে চিয়া বীজ খান। রাতে ভিজিয়ে রাখেন। সকাল জল ফেলে খান। এতে অনেকক্ষণ পেট ভরা থাকে। বিবিধ পুষ্টিগুণ।

পেঁপে- পেঁপে খুব পছন্দ করেন সোহা। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। পেঁপে খাওয়া এবং সকালের খাবারের মধ্যে প্রায় ৪৫ মিনিটের ব্যবধান রাখেন।
 
তরমুজ- সকালের টিফিনে ফল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। গ্রীষ্মে শরীরকে সুস্থ রাখতে তরমুজের বিকল্প নেই। তরমুজ শরীরকে হাইড্রেটেড রাখে। মিষ্টি খাওয়ার ইচ্ছাও পূরণ হয়। 

Advertisement

গরম জল এবং মধু - প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস হালকা গরম জলে ১ চামচ মধু ও অর্ধেক লেবু মিশিয়ে পান করেন সোহা। অভিনেত্রীর মা-ও এটা করতেন। কারণ এতে হজমশক্তি ভাল থাকে। বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা।

আরও পড়ুন- প্রস্রাবে এই সমস্যা? গুরুতর অসুখ বাসা বাঁধেনি তো!

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement