Advertisement

High Protein Side Effects: প্রোটিন উপকারী, বেশি প্রোটিন ততটাই 'বিষ', সারাদিনে কতটা?

High Protein Side Effects: অতিরিক্ত পরিমাণে প্রোটিন গ্রহণ করলে নিঃশ্বাসে দুর্গন্ধ, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, ডিহাইড্রেশন এবং কিডনি ফেইলিউরের সম্ভাবনা বেড়ে যায়।

অত্যধিক প্রোটিন স্বাস্থ্যের জন্য বিপজ্জনক
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Jun 2023,
  • अपडेटेड 4:20 PM IST

High Protein Side Effects: রোগ দূর করে নিজেকে সুস্থ রাখতে শরীরে প্রোটিন  খুবই জরুরি। কারণ প্রোটিন শরীরের জন্য অপরিহার্য মাইক্রোনিউট্রিয়েন্টগুলির মধ্যে একটি। শরীরের পেশীগুলির বৃদ্ধির জন্য হরমোন নিয়ন্ত্রণ এবং ইমিউন সংযোগের উন্নতির জন্য এটি প্রয়োজনীয়। কিন্তু বলা হয়ে থাকে যে অতিরিক্ত যেকোন কিছু ক্ষতির কারণ হয়, ঠিক একইভাবে আপনি যদি খুব বেশি প্রোটিন খান তাহলে আপনারও মারাত্মক ক্ষতি হতে পারে। যারা জিমে যান তারা প্রায়শই শরীর গঠনের জন্য উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করেন। কিন্তু অনেকেই জানেন না যে অতিরিক্ত প্রোটিনের কারণে  শরীরের ক্ষতি হতে পারে। আসুন জেনে নেওয়া যাক বেশি প্রোটিন খেলে কী কী ক্ষতি হতে পারে।

ওজন
 আপনি নিশ্চয়ই শুনেছেন যে যারা ওজন কমাচ্ছেন তাদের প্রোটিন খাওয়ার পরামর্শ দেওয়া হয়, কিন্তু আপনি যদি এটি অতিরিক্ত গ্রহণ করেন তবে  আপনার ওজন বাড়তেও পারে। তাই আপনার প্রোটিনের আকারের দিকে সবসময় মনোযোগ দেওয়া উচিত। একটি গবেষণায় বলা হয়েছে, অতিরিক্ত প্রোটিন চর্বির মতো শরীরে জমা হয়, যা শরীরে অ্যামিনো অ্যাসিডও বাড়াতে শুরু করে।

ক্লান্তি
বেশি প্রোটিন গ্রহণ করলে আপনি সব সময় ক্লান্ত বোধ করতে পারেন। কারণ এটি আপনার কিডনি, লিভার এবং হাড়ের উপর প্রয়োজনের চেয়ে বেশি চাপ দেয় যাতে এটি আরও কাজ করতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনি সব সময় ক্লান্ত এবং অলস বোধ করতে পারেন।

কোষ্ঠকাঠিন্য
 বেশি প্রোটিন হজম করা খুব কঠিন হয়ে পড়ে। এই ধরনের পরিস্থিতিতে, আপনি হজম সংক্রান্ত সমস্যার সম্মুখীন হন এবং আপনি কোষ্ঠকাঠিন্যের  সমস্যায় পড়তে পারেন। আপনাকে পেট ফাঁপার সমস্যাতেও পড়তে হতে পারে।

ক্যালসিয়াম ক্ষয়
 অতিরিক্ত পরিমাণে প্রোটিন গ্রহণ করলে ক্যালসিয়ামের ক্ষতি হতে পারে। এর কারণে হাড় দুর্বল হয়ে যেতে পারে এবং জয়েন্ট সংক্রান্ত সমস্যা বাড়তে পারে। রিসার্চ বলছে, যারা উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করেন, তাদের হাড় খুবই দুর্বল দেখা গেছে। এই কারণে, আপনি অস্টিওপরোসিসের সমস্যাতেও পড়তে পারেন।

Advertisement

কিডনি
 অতিরিক্ত পরিমাণে প্রোটিন গ্রহণের ফলে কিডনি সংক্রান্ত রোগ ও ডিহাইড্রেশন হতে পারে।এ ছাড়া নিঃশ্বাসে দুর্গন্ধ এবং ডায়রিয়ার মতো সমস্যায় পড়তে হতে পারে।

প্রোটিনের দৈনিক ডোজ কত হওয়া  প্রয়োজন?
 সুস্থ থাকার জন্য সঠিক পরিমাণে প্রোটিন গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ। প্রোটিন সমৃদ্ধ খাবার শরীরের পেশী তৈরিতে সাহায্য করে এবং অঙ্গগুলিকে আরও ভালভাবে কাজ করতে সাহায্য করে। আসলে, প্রোটিন হল অ্যামিনো অ্যাসিডের একটি উপাদান, যা শরীরে ভেঙে যাওয়ার সঙ্গে সঙ্গে  মাংসপেশিতে জ্বালানি দেয় এবং মেটাবলিজম ভালো রাখে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতার জন্যও খুবই গুরুত্বপূর্ণ।
স্টাইলক্রেসের মতে, প্রতিদিনের প্রোটিন গ্রহণের বিষয়ে বলা হচ্ছে, ছোট শিশুদের প্রতিদিন ১০ গ্রাম প্রোটিন প্রয়োজন। যেখানে স্কুলগামী শিশুদের জন্য ১৯ থেকে ৩৪ গ্রাম, কিশোর বয়সী ছেলেদের জন্য ৫২ গ্রাম এবং কিশোর বয়সী মেয়েদের জন্য ৪৬ গ্রাম। একজন প্রাপ্তবয়স্ক পুরুষের জন্য প্রোটিনের দৈনিক প্রয়োজন ৫৬ গ্রাম, যেখানে একজন প্রাপ্তবয়স্ক মহিলার ৪৬ গ্রাম প্রোটিন গ্রহণের প্রয়োজন। এছাড়াও, গর্ভবতী এবং বুকের দুধ খাওয়ানো মহিলাদের দৈনিক ৭১ গ্রাম প্রোটিন গ্রহণ করা প্রয়োজন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement