Advertisement

Tea Adulteration Test: ভেজাল চা পাতা খাচ্ছেন না তো? এইভাবে নিজেই দেখে নিন

Tea Adulteration Test: আসল আর ভেজাল উভয় চা পাতার চেহারায় কোনও বিশেষ পার্থক্য নেই। ফলে ভেজাল চা পান করে শরীরের ক্ষতিও হচ্ছে। FSSAI এমন একটি কৌশল বলেছে যার সাহায্যে আপনি এক মিনিটেই চা পাতা খাঁটি না ভেজাল, তা জানতে পারবেন। চলুন ভেজাল চা পাতা চেনার কৌশলটা জেনে নেওয়া যাক...

ভেজাল চা পাতা খাচ্ছেন না তো?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Nov 2023,
  • अपडेटेड 8:39 PM IST
  • আসল আর ভেজাল উভয় চা পাতার চেহারায় কোনও বিশেষ পার্থক্য নেই।
  • ফলে ভেজাল চা পান করে শরীরের ক্ষতিও হচ্ছে।
  • FSSAI এমন একটি কৌশল বলেছে যার সাহায্যে আপনি এক মিনিটেই চা পাতা খাঁটি না ভেজাল, তা জানতে পারবেন।

Tea Adulteration Test: চা এমন একটি পানীয় যা ভারতের প্রায় প্রতিটি বাড়িতে খাওয়া হয়। চা প্রেমীদের সংখ্যা আমাদের দেশে অনেকটাই বেশি। পাড়ার মোড়ে এখানে চায়ের ঠেক থেকে শুরু করে ৫ তারা হোটেলে— চা প্রেমীর দেখা সব জায়গাতেই পাবেন। কিন্তু জানেন কি বাজারে আসল আর ভেজাল দুই ধরনের চা পাতাই বিক্রি হচ্ছে? কিন্তু আসল-নকল চিনবেন কীকরে?

আসল আর ভেজাল চা পাতার চেহারায় কোনও বিশেষ পার্থক্য নেই। ফলে ভেজাল চা পান করে শরীরের ক্ষতিও হচ্ছে। মাথাব্যথা দূর করার জন্য অনেকে চা ও ওষুধ হিসাবে খেয়ে থাকেন। কিন্তু ওই চা যদি ভেজাল হয়, তাহলে চলবে কী করে? এদিকে, ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) এমন একটি কৌশল বলেছে যার সাহায্যে আপনি এক মিনিটেই চা পাতা খাঁটি নাকি ভেজাল, তা জানতে পারবেন। চলুন ভেজাল চা পাতা চেনার কৌশলটা জেনে নেওয়া যাক... 

ভেজাল চা পাতা চিনবেন কীভাবে?
ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া (FSSAI) এর মতে, আপনি যদি খাঁটি বা ভেজাল চা পাতা শনাক্ত করতে চান, তবে এর জন্য রান্নাঘরে রাখা কিছু চা পাতা নিন এবং তারপর ফিল্টার পেপারে রাখুন। এরপর তার ওপর কয়েক ফোঁটা জল ঢেলে চা পাতাগুলো তুলে ফেলুন। এখন আলোতে ফিল্টার দেখুন।

ফিল্টার পেপারে খাঁটি বা ভেজাল চা পাতা চেনার উপায়:
ফিল্টার পেপারে চায়ের দাগ দেখা না গেলে তার মানে আপনার চা পাতা খাঁটি। আর ফিল্টার পেপারে যদি কালো বাদামী দাগ দেখা যায়, তাহলে বুঝবেন আপনার চা পাতায় ভেজাল মেশানো আছে। আপনি এই সহজ পদ্ধতিটি অবলম্বন করতে পারেন এবং আপনার রান্নাঘরে রাখা চা পাতার বিশুদ্ধতা সহজেই পরীক্ষা করতে পারেন।

Advertisement

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া ভেজাল জিনিসগুলির বিরুদ্ধে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করে চলেছে। FSSAI সোশ্যাল মিডিয়াতে তার হ্যান্ডেলের মাধ্যমে এই ধরনের অনেক ভিডিও শেয়ার করে থাকে, যেখানে ভেজাল জিনিসগুলি সনাক্ত করার পদ্ধতিগুলি বলা হয়। এই কৌশলগুলি আপনার জন্য খুবই জরুরি হতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement