Advertisement

Worst Foods For Brain: স্লো পয়েজন! ব্রেন খারাপ করছে পরিচিত খাবারগুলি, তালিকাটা রইল

Worst Foods For Brain: যে কোনও কাজে সফলতা পাওয়ার জন্য নিজের মস্তিষ্ক বা ব্রেনকে সচল ও সঠিকভাবে পরিচালনা করা খুবই জরুরি। বুদ্ধির গোড়ায় যদি সঠিকভাবে শান দেওয়া যায় তবে যেটায় হাত দেবেন সেটাতেই সোনা ফলবে। কিন্তু মুশকিল হল আমরা এই ব্রেন তথা মস্তিষ্ককে খুব একটা পাত্তা দিতে চাই না।

ব্রেনের জন্য কোন কোন খাবার খাবেন না
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Jul 2023,
  • अपडेटेड 12:10 PM IST
  • যে কোনও কাজে সফলতা পাওয়ার জন্য নিজের মস্তিষ্ক বা ব্রেনকে সচল ও সঠিকভাবে পরিচালনা করা খুবই জরুরি।
  • কিন্তু মুশকিল হল আমরা এই ব্রেন তথা মস্তিষ্ককে খুব একটা পাত্তা দিতে চাই না। সে কারণে অজান্তেই খেয়ে ফেলি এমন কিছু খাবার যা নিঃশব্দে ব্রেনের ক্ষতি করে বসে।

যে কোনও কাজে সফলতা পাওয়ার জন্য নিজের মস্তিষ্ক বা ব্রেনকে সচল ও সঠিকভাবে পরিচালনা করা খুবই জরুরি। বুদ্ধির গোড়ায় যদি সঠিকভাবে শান দেওয়া যায় তবে যেটায় হাত দেবেন সেটাতেই সোনা ফলবে। কিন্তু মুশকিল হল আমরা এই ব্রেন তথা মস্তিষ্ককে খুব একটা পাত্তা দিতে চাই না। সে কারণে অজান্তেই খেয়ে ফেলি এমন কিছু খাবার যা নিঃশব্দে ব্রেনের ক্ষতি করে বসে। আর সেই কারণেই কমতে থাকে মস্তিষ্কের কর্মক্ষমতা। আসুন জেনে নিই কোন কোন খাবার মস্তিষ্কের সমূহ বিপদ ডেকে আনছে। 

কোল্ড ড্রিঙ্কস
কোল্ড ড্রিঙ্কস বা নরম পানীয়তে থাকে প্রচুর পরিমাণে চিনি। আর এই চিনি মোটেও ভাল নয় স্বাস্থ্যের জন্য। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন যে নিয়মিত কোল্ড ড্রিঙ্কস খেলে ডায়াবেটিস এবং হার্টের অসুখ সহ একাধিক ঘাতক অসুখে আক্রান্ত হলে ব্রেনের ওপর তার গুরুতর প্রভাব পড়তে পারে। এমনকী অ্যালঝাইমার্স ডিজিজ বা স্মৃতিভ্রমের মতো জটিলতায় আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই এই ধরনের পানীয় খাওয়ার উপর লাগাম পরানোটাই বুদ্ধিমানের কাজ।

রিফাইন কার্ব
আমাদের শরীরের জন্য কার্বোহাইড্রেট খুবই জরুরি। তাই ডায়েটে কার্ব থাকা খুবই দরকার। তবে সব ধরনের কার্ব শরীরের জন্য ভাল নয়। ময়দা ও বেসনের তৈরি খাবার থেকে যতটা সম্ভব দূরে থাকার চেষ্টা করুন। এই ধরনের খাবার খেলে কিন্তু দ্রুত গতিতে রক্তে সুগারের মাত্রা বেড়ে যায়।

ট্রান্স ফ্যাট
ট্রান্স ফ্যাট যে খাবারগুলিতে লুকিয়ে থাকে সেই ধরনের খাবার খেতেই বেশি ভালোবাসি আমরা। চিপস, তেলেভাজা, বার্গার, বিরিয়ানিতে ট্রান্স ফ্যাট রয়েছে। এই ধরনের খাবার শরীর ও মস্তিষ্ক দুইয়ের জন্যই ক্ষতিকারক। প্রসঙ্গত, গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত ট্রান্স ফ্যাট যুক্ত খাবার খেলে অ্যালঝাইমার্স ডিজিজ থেকে শুরু করে কগনিটিভি ডিক্লাইন এবং লো ব্রেন পাওয়ারের মতো সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে। তাই সাবধান হন।

Advertisement

প্রসেসড খাবার
ইনস্ট্যান্ট নুডলস থেকে শুরু করে মাইক্রোওয়েভ পপকর্ন, বেকন, সসেজের মতো প্রসেসড ফুডে নুন ও চিনির পরিমাণ অধিক মাত্রায় থাকে। আর এই দুই উপাদানই মস্তিষ্কের সরাসরি ক্ষতি করে থাকে। এছাড়াও এই ধরনের খাবার নিয়মিত রূপে খেলে ডায়াবেটিস, হাই প্রেশার, কোলেস্টেরল সহ বিভিন্ন গুরুতর অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে। তাই এই ধরনের খাবার খাওয়া দ্রুত কমান। 

মদ্যপানে না
নিয়মিত মদ খাওয়ার বদভ্যাস থাকলে যে ছাড়তে হবে। নইলে গোটা শরীরের পাশাপাশি ব্রেনের বারোটা বাজতেও সময় লাগবে না। প্রসঙ্গত, কয়েকটি গবেষণা থেকে এই বিষয়টি পরিষ্কার হয়ে গিয়েছে যে নিয়মিত মদ্যপান করলে ব্রেনের কার্যক্ষমতা কমতে শুরু করবে। এমনকী স্মৃতিভ্রমের মতো সমস্যাও পিছু নিতে পারে। 
  

  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement