Advertisement

Diwali 2023: আতসবাজিতে কলকাতার হাওয়ায় 'বিষ', মর্নিওয়াক বন্ধ, মাস্ক পরার পরামর্শ

দীপাবলির পরে শহরের বাতাস আরও খারাপ হয়ে যায়। এই পরিস্থিতিতে যারা হাঁপানি বা ফুসফুসের অসুখে ভুগছেন, তাঁদের দুর্ভোগকে আরও বাড়িয়ে তোলে এবং অনেক শিশু এবং বয়স্ক লোক অসুস্থ হয়ে পড়ে। বেশ কয়েকজন ডাক্তার বলেছেন যে, রোগীরা ইতিমধ্যে শ্বাসকষ্ট, কাশি এবং অন্যান্য দূষণজনিত অসুস্থতা নিয়ে হাসপাতাল ও ক্লিনিকে ভিড় জমাচ্ছেন।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Nov 2023,
  • अपडेटेड 10:46 AM IST
  • দীপাবলির পরে শহরের বাতাস আরও খারাপ হয়ে যায়।
  • এই পরিস্থিতিতে যারা হাঁপানি বা ফুসফুসের অসুখে ভুগছেন, তাঁদের দুর্ভোগকে আরও বাড়িয়ে তোলে এবং অনেক শিশু এবং বয়স্ক লোক অসুস্থ হয়ে পড়ে।

দীপাবলির পরে শহরের বাতাস আরও খারাপ হয়ে যায়। এই পরিস্থিতিতে যারা হাঁপানি বা ফুসফুসের অসুখে ভুগছেন, তাঁদের দুর্ভোগকে আরও বাড়িয়ে তোলে এবং অনেক শিশু এবং বয়স্ক লোক অসুস্থ হয়ে পড়ে। বেশ কয়েকজন ডাক্তার বলেছেন যে, রোগীরা ইতিমধ্যে শ্বাসকষ্ট, কাশি এবং অন্যান্য দূষণজনিত অসুস্থতা নিয়ে হাসপাতাল ও ক্লিনিকে ভিড় জমাচ্ছেন। অনেক বয়স্ক মানুষ উদ্বিগ্ন যে তাঁরা দিওয়ালি উদযাপনের পরপরই অসুস্থ হয়ে পড়তে পারেন।

প্রতি বছর দীপাবলির পরে শ্বাসকষ্ট, কাশি এবং অন্যান্য শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তারা মূলত বয়স্ক মানুষ। যারা দীর্ঘস্থায়ী অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এবং হাঁপানিতে ভুগছেন তাদের প্রায়ই তাদের অবস্থা আরও খারাপ হয়ে যায়। বাইপাসের ধারের একটি বেসরকারি হাসাপাতালের চিকিৎসক একথা জানিয়েছেন। 

পালমোনারি এবং ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দীর্ঘস্থায়ী অসুস্থতায় ভুগছেন এমন রোগীদের কাছ থেকে ফোন পাচ্ছেন তাঁরা। নিউমোনিয়া বা ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন দূষণকারীর কারণে শ্বাসকষ্ট প্রতিরোধ করতে পারে না শীতকালে তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে বায়ু দূষণের মাত্রাও বৃদ্ধি পায়। আতশবাজি পরিস্থিতি আরও খারাপ করে তোলে। 

বায়ু দূষণের কারণে শিশুরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। দীপাবলির পরপরই শ্বাসযন্ত্রের সংক্রমণ নিয়ে ক্লিনিকে যাওয়া শিশুদের সংখ্যা ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে৷ চিকিৎসকরা ইনহেলার ও ওষুধ চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। দুই বছরের কম বয়সী শিশু, যাদের ফুসফুস সম্পূর্ণরূপে বিকশিত হয়নি, তারা বিশেষভাবে ঝুঁকিপূর্ণ। 
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement