Advertisement

High Blood Pressure Diet: পালং শাক-টমেটো দিয়েই কন্ট্রোল করুন High Blood Pressure, থাকল টিপস

High Blood Pressure Diet: উচ্চ পটাসিয়ামযুক্ত খাবার রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এখানে লাইফস্টাইলের এমন কিছু পরিবর্তন কথা বলা হয়েছে যা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

উচ্চ পটাসিয়ামযুক্ত খাবার রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Dec 2022,
  • अपडेटेड 6:50 PM IST
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা কঠিন কাজ
  • উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন অনেক পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে

High Blood Pressure Diet: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা  কঠিন কাজ, তাই না? উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন অনেক পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে যেমন বুকে ব্যথা, মাথা ঘোরা এবং মাথাব্যথা এবং গুরুতর ক্ষেত্রে এমনকি হার্ট অ্যাটাকও হতে পারে। উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন একটি সাধারণ জীবনযাত্রার রোগও বলা যায়। যদিও এই অবস্থা সম্পূর্ণভাবে নিরাময় করার কোনো সরাসরি উপায় নেই, আপনি সবসময় ওষুধ এবং স্বাস্থ্যকর খাবারের মাধ্যমে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারেন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ডায়েট একটি বড় ভূমিকা পালন করে। আপনি যদি জানতে চান যে কোন খাবারগুলি উচ্চ রক্তচাপ উন্নত করতে সাহায্য করতে পারে, পুষ্টিবিদ এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা উচ্চ রক্তচাপ কন্ট্রোল করতে সাহায্য করতে পারে এমন খাবারগুলি সম্পর্কে জানিয়েছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, পটাশিয়াম সমৃদ্ধ খাবার খেলে তা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করবে। পটাসিয়াম আপনার রক্তচাপের উপর সোডিয়ামের প্রভাব প্রতিহত করতে পারে। তাই কলা, পালং শাক এবং টমেটোর মতো পটাসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন।

লাইফ স্টাইলের এই পরিবর্তনগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
 স্বাস্থ্যকর ডায়েট

উচ্চ রক্তচাপের রোগীরা তাদের নুন খাওয়া নিয়ন্ত্রণে রাখবেন। এ ছাড়া প্রক্রিয়াজাত ও জাঙ্ক ফুড ডায়েটের বাইরে রাখুন।

ওজন হ্রাস
শরীরের ওজন হ্রাস আপনার রক্তচাপ উল্লেখযোগ্যভাবে কমাতে পারে। তবে প্রতিরোধী  ডায়েটের ফাঁদে পড়া উচিত নয়। পরিবর্তে, আরও ভাল অভ্যাস গড়ে তোলার দিকে কাজ করুন যা স্থায়ী হবে।

শারীরিক কার্যকলাপ
যোগব্যায়াম হোক, জিমে ব্যায়াম হোক বা দৌড়ানো, আপনার রুটিনে কিছু শারীরিক ব্যায়াম অন্তর্ভুক্ত করুন। এমনকি একটি পরিমিত মাত্রার শারীরিক কার্যকলাপ আপনার রক্তচাপের ক্ষেত্রে উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে।

ধূমপান ত্যাগ করুন, অ্যালকোহল সীমিত করুন
সিগারেট ত্যাগ করা আপনার রক্তচাপ কমানোর পাশাপাশি হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। উপরন্তু, আপনি যদি আপনার অ্যালকোহল সেবন নিয়ন্ত্রণ করতে সক্ষম হন, তাহলে ফলাফল দারুণ হতে পারে।

Advertisement

নিয়মিত চেক-আপ, স্বাস্থ্যকর খাবার এবং ডাক্তারের নির্দেশিত ওষুধের মাধ্যমে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement