Advertisement

Independence Day 2023: খাবারে আনুন তেরঙ্গা টুইস্ট, স্বাধীনতা দিবসে তৈরি করুন বিশেষ এই খাবারগুলি

Independence Day 2023: দেশজুড়ে সাড়ম্বরে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। চারদিক জুড়ে শুধুই দেশভক্তির দেখা মিলছে। পোশাক থেকে শুরু করে খাওয়া-দাওয়া সবেতেই জাতীয় পতাকার থিম দেখা যাচ্ছে। ১৫ অগাস্টের দিন থাকে ছুটির মেজাজ। তাই স্বাধীনতা দিবস পালন করুন সারাদিন ধরে খাওয়া-দাওয়ার মাধ্যমে। আর সেই খাবারের মধ্যেই নিয়ে আসুন দেশভক্তিকে।

স্বাধীনতা দিবস উদযাপন করুন তেরঙ্গা খাবারে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Aug 2023,
  • अपडेटेड 10:25 AM IST
  • দেশজুড়ে সাড়ম্বরে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। চারদিক জুড়ে শুধুই দেশভক্তির দেখা মিলছে।
  • পোশাক থেকে শুরু করে খাওয়া-দাওয়া সবেতেই জাতীয় পতাকার থিম দেখা যাচ্ছে।

দেশজুড়ে সাড়ম্বরে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। চারদিক জুড়ে শুধুই দেশভক্তির দেখা মিলছে। পোশাক থেকে শুরু করে খাওয়া-দাওয়া সবেতেই জাতীয় পতাকার থিম দেখা যাচ্ছে। ১৫ অগাস্টের দিন থাকে ছুটির মেজাজ। তাই স্বাধীনতা দিবস পালন করুন সারাদিন ধরে খাওয়া-দাওয়ার মাধ্যমে। আর সেই খাবারের মধ্যেই নিয়ে আসুন দেশভক্তিকে। গেরুয়া, সবুজ ও সাদা রঙকে ব্যবহার করে বেশ কিছু খাবার তৈরি করতে পারেন বাড়িতেই। আসুন জেনে নেওয়া যাক। লাঞ্চ, স্ন্যাক্স ও ডিনারে বানিয়ে ফেলুন তিরঙ্গা রঙের সুস্বাদু খাবার। 

তেরঙ্গা ড্রিঙ্কস
স্বাধীনতা দিবসের দিন দারুণ তেরঙ্গা ড্রিঙ্কস তৈরি করে সকলকে তাক লাগিয়ে দিতে পারেন। কিউই, আইসক্রিম ও কমলা লেবু দিয়ে এই সুস্বাদু হেলদি ড্রিঙ্কস তৈরি করতে পারেন। কাঁচের গ্লাসে পতাকার রঙের এই ড্রিঙ্কস পরিবেশন যখন করবেন, তখন সকলেরই এই ড্রিঙ্কস পছন্দ হবে। 

তেরঙ্গা ইডলি
যদি আপনি ইডলি খেতে পছন্দ করেন তবে ইডলিকেও তেরঙ্গা রঙের তৈরি করে ফেলতে পারেন। ইডলির ব্যাটারে গেরুয়া ও সুবজ রঙের জন্য গাজর ও পালং শাক ব্যবহার করতে পারেন। শিশুরা খুব আনন্দের সঙ্গে এই ইডলি খাবে। 

তেরঙ্গা ধোকলা
শুধু ইডলি নয়, গুজরাতি খাবার ধোকলাও যদি তেরঙ্গা রঙের হয়, তবে তা দেখতে খুব সুন্দর লাগে। জাতীয় পতাকার তিন রঙের ধোকলা প্লেটে সাজিয়ে যখন দেবেন তখন তা দেখতেও দারুণ লাগবে। 

তেরঙ্গা উপমা
স্ন্যাক্সে উপমা যদি খেতে চান তবে এই তেরঙ্গা থিমের উপমা সহজেই তৈরি করে নিতে পারেন। গাজর, কড়াইশুঁটি, ক্যাপসিক্যাম সহযোগে এই উপমা তৈরি করে বিকেলের জলখাবারে খেতে মন্দ লাগবে না।    

তেরঙ্গা পোলাও
লাঞ্চ বা ডিনারে বানিয়ে ফেলতেই পারেন তেরঙ্গা পোলাও। কিছুটা সাদা ভাত বাঁচিয়ে রেখে বাকি ভাতে গেরুয়া ও সবুজ রঙ আনার জন্য গাজর বাটা ও ধনেপাতা-লঙ্কার বাটা ব্যবহার করতে পারেন। এবার পর পর লেয়ার করে এই পোলাওকে তেরঙ্গার রঙ দিন। সাজিয়ে দিন প্লেটে।  

Advertisement

  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement