Advertisement

Unhealthy Foods: রোজ চাউ, চিপস খাচ্ছেন? সাবধান হোন, ভুগতে পারেন এই সব রোগে

Unhealthy Foods: বেশিরভাগ মানুষই চাউমিন, মাঞ্চুরিয়ান, স্যান্ডউইচ, পিৎজা, মোমোস ইত্যাদি খেতে পছন্দ করেন। কেউ কেউ এসব খাবার বাড়িতে বানিয়েও খেয়ে থাকেন। যাঁরা প্রতিদিন বা প্রতি ১-২দিন অন্তর এমন খাবার খান, তাঁদের জন্য এই জাতীয় খাবার খাওয়ার ফলে উচ্চ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপ হতে পারে।

রোজ খেলেই বিপদ! প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 01 Feb 2022,
  • अपडेटेड 11:33 AM IST
  • রোজ চাউ, চিপস খাচ্ছেন?
  • ভুগতে পারেন এই সব রোগে
  • জানুন বিস্তারিত তথ্য

Unhealthy Foods: বেশিরভাগ মানুষই চাউমিন, মাঞ্চুরিয়ান, স্যান্ডউইচ, পিৎজা, মোমোস ইত্যাদি খেতে পছন্দ করেন। কেউ কেউ এসব খাবার বাড়িতে বানিয়েও খেয়ে থাকেন। যাঁরা প্রতিদিন বা প্রতি ১-২দিন অন্তর এমন খাবার খান, তাঁদের জন্য এই জাতীয় খাবার খাওয়ার ফলে উচ্চ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপ হতে পারে। এ ছাড়া এসব অস্বাস্থ্যকর খাবার হার্টের সমস্যা, ওজন বৃদ্ধি, কিডনির সমস্যা, ব্রণ, পেট সংক্রান্ত সমস্যা ইত্যাদি হতে পারে।

দ্য আটলান্টিকের ২০১৩ সালের একটি প্রতিবেদন অনুসারে, ১০ জনের মধ্যে ৯ জন আমেরিকান নিজেদেরকে সুস্থ মনে করেন, কিন্তু সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) অনুসারে, আমেরিকান প্রাপ্তবয়স্কদের দুই-তৃতীয়াংশ এখনও অতিরিক্ত ওজন বা স্থূলতায় ভুগছেন। এর কারণ তাঁদের ভুল খাদ্যাভ্যাস। ভারতীয়দের ক্ষেত্রেও তাই, কারণ আমরা বেশি খাই এবং খুব কম শারীরিক পরিশ্রম করি। যার কারণে শারীরিক সমস্যা দেখা দেয়। তাই এমন খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে, যা অনেক শারীরিক সমস্যা সৃষ্টি করে এবং যা শরীরের জন্য ভালো বলে মনে করা হয় না। আপনিও যদি সুস্থ থাকতে চান, তাহলে আজ আমরা আপনাকে এমনই কিছু অস্বাস্থ্যকর খাবারের কথা বলছি, যা এড়িয়ে চলা উচিত।

চিপস
চিপস কমবেশি অনেকেই খেতে পছন্দ করেন। যা স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতি করে। বিশেষজ্ঞরা বলছেন, চিপস বেশ অস্বাস্থ্যকর, তাই এটি খাওয়া উচিত নয়। এর মধ্যে পুষ্টি নগণ্য। সেই সঙ্গে এতে সোডিয়াম ও চর্বি খুব বেশি পরিমাণে পাওয়া যায়, যা অনেক শারীরিক সমস্যার সৃষ্টি করে। এ ছাড়া এগুলোতে ক্যালরি অনেক বেশি থাকে, যা শরীরের ফ্যাট বাড়িয়ে ওজন বাড়াতে পারে। এছাড়াও যে তেলে চিপস ভাজা হয়েছে, তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। ফলে সাবধান থাকা উচিত সকলের। 

Advertisement

উচ্চ চিনিযুক্ত খাবার
বাজারে পাওয়া খাবারে প্রচুর পরিমাণে সুগার থাকে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। প্যাকেটজাত খাবারের আইটেম ধারণকারী কিছু পণ্যের পুষ্টির মাত্রা চিনির পরিমাণে লেখা হয়। আপনি যদি পণ্যের স্তরে যোগ করা চিনির মাত্রা খুঁজে পান, তবে এই জাতীয় খাবার গ্রহণ করবেন না। শুধুমাত্র প্রাকৃতিক চিনি গ্রহণ করুন যা ফল, গুড়, দুধ ইত্যাদিতে পাওয়া যায়। অত্যধিক চিনি খাওয়ার ফলে স্থূলতা, টাইপ-২ ডায়াবেটিস, রক্তচাপ, হার্টের সমস্যা, হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার মতো অনেক সমস্যা হতে পারে, তাই বিশেষজ্ঞরা খুব কম পরিমাণে চিনি খাওয়ার পরামর্শ দেন। বরং কিছু বিশেষজ্ঞ সাদা চিনির পরিবর্তে গুড় বা মধু ব্যবহার করার পরামর্শ দেন।

প্রক্রিয়াজাত তেল খাদ্য পণ্য
প্রক্রিয়াজাত/প্রসেসিং তেলগুলি বিভিন্ন রাসায়নিক ও প্রযুক্তিগত প্রক্রিয়ার শিকার হয় এবং প্রক্রিয়াকরণের সময় অত্যন্ত উচ্চ তাপমাত্রায় উত্তপ্ত হয়, যা তেলগুলিকে অক্সিডাইজ করে। অক্সিডেশন শরীরের ক্ষতিকারক একক কোষের কোষ তৈরি করে, যা সুস্থ কোষকে আক্রমণ করে এবং শরীরের ক্ষতি করে। তাই প্রক্রিয়াজাত তেলে তৈরি খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে। প্রক্রিয়াজাত তেলে তৈরি খাবার না খাওয়ার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা। সয়াবিন, ক্যানোলা, ভুট্টা এবং উদ্ভিজ্জ তেলের মতো প্রক্রিয়াজাত তেল সাধারণত স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

হাইড্রোজেন ফ্যাট খাদ্য
হাইড্রোজেনেটেড ফ্যাট বেশিরভাগ প্যাকেটজাত খাবার এবং ফাস্ট ফুড পণ্যগুলিতে পাওয়া যায়। এটি এমন একটি প্রক্রিয়া যেখানে পণ্যটিতে হাইড্রোজেন যোগ করা হয়, যার কারণে পণ্যটি শক্ত হয়। এতে কোনো স্বাদ নেই, তবে এটি খাবারের আইটেমের পরিমাণ বাড়িয়ে দেয়, যার কারণে কোম্পানির এই পণ্যটির দাম কম হয়। বিশেষজ্ঞদের মতে, হাইড্রোজেনেটেড ফ্যাট মৃত্যুহার বাড়াতে পারে এবং অনেক শারীরিক সমস্যার সৃষ্টি করতে পারে। তাই এটি খাওয়া থেকে বিরত থাকুন। বাজার থেকে কোনো খাদ্যপণ্য নিলে তার মাত্রা দেখুন। যদি কোনো পণ্যে হাইড্রোজেনেটেড ফ্যাট লেখা থাকে, তাহলে তা সেবন করবেন না। চিনাবাদাম মাখনের বেশিরভাগ প্যাকেটে হাইড্রোজেনেটেড ফ্যাট লেখা থাকে, যা ভালোর চেয়ে বেশি ক্ষতি করে।

সস

বিভিন্ন ধরনের খাবারকে সুস্বাদু করতে বাজারে বিভিন্ন ধরনের সস পাওয়া যায়। এই সস অনেক ধরনের ক্ষতিকর রাসায়নিক পাওয়া যায়, যার কারণে এগুলো প্যাকেটে বেশিদিন থাকলেও সহজে নষ্ট হয় না। এগুলি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে, তাই তাদের খাওয়া এড়িয়ে চলুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement