Advertisement

Varicose Vein : পায়ে ফুটে উঠছে নীল শিরা, খুব সাবধান! গুরুতর সমস্যার লক্ষণ

Varicose Vein: কিন্তু যদি কারও পায়ে শিরা দেখা যায় এবং তার রং নীল হয়, তাহলে তা গুরুতর স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে। নীল শিরাগুলিকে ভেরিকোজ ভেইন বলা হয় এবং বেশিরভাগ লোকই পায়ের এই ভেরিকোজ শিরাগুলিকে উপেক্ষা করেন।

পায়ে নীল শিরা দেখা দিলে অবহেলা নয় (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 03 Mar 2022,
  • अपडेटेड 11:30 AM IST
  • অনেকেই আছেন যাঁরা চান, তাঁদের ত্বক পাতলা হোক, যাতে হাতের শিরা দেখা যায়
  • হাতের শিরা দেখাতে তাঁরা ডায়েট ও ব্যায়ামও করেন
  • সেই সঙ্গে কিছু মানুষের শরীরে কিছু না করেই স্বাভাবিকের চেয়ে বেশি শিরা দেখা যায়

Varicose Vein: অনেকেই আছেন যাঁরা চান, তাঁদের ত্বক পাতলা হোক, যাতে হাতের শিরা দেখা যায়। হাতের শিরা দেখাতে তাঁরা ডায়েট ও ব্যায়ামও করেন। সেই সঙ্গে কিছু মানুষের শরীরে কিছু না করেই স্বাভাবিকের চেয়ে বেশি শিরা দেখা যায়। এই স্নায়ু হাত, বুক, পা এবং পিছনের পেশী বা অন্য কোথাও হতে পারে।

কিন্তু যদি কারও পায়ে শিরা দেখা যায় এবং তার রং নীল হয়, তাহলে তা গুরুতর স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে। নীল শিরাগুলিকে ভেরিকোজ ভেইন বলা হয় এবং বেশিরভাগ লোকই পায়ের এই ভেরিকোজ শিরাগুলিকে উপেক্ষা করেন। যা সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলতে পারে। আপনি যদি আপনার পায়ে নীল শিরা দেখতে পান তবে অবশ্যই এই লেখাটি শেষ পর্যন্ত পড়ুন। কারণ এই নিবন্ধে, ভেরিকোজ শিরা কী, আমরা এর কারণ, পার্শ্ব প্রতিক্রিয়া এবং সম্পর্কে বলব।

ভেরিকোজ শিরা কী?
ভেরিকোস ভেইনগুলি প্রধানত হাত, পা, গোড়ালি এবং পায়ের আঙ্গুলে দেখা যায়। এগুলি ফোলা এবং বেশি বাঁকানো শিরা, যা নীল বা গাঢ় বেগুনি রঙের হয়। তারা দৃষ্টিতে ফোলা ফোলা হয়। এই শিরাগুলির চারপাশে স্পাইডার শিরা রয়েছে। এই শিরাগুলি লাল এবং বেগুনি রঙের হয়। যা দেখতে খুব পাতলা এবং সূক্ষ্ম।

যখন স্পাইডার শিরাগুলি ভেরিকোজ শিরাকে ঘিরে থাকে, তখন তারা ব্যথা এবং চুলকানির কারণ হয়। ভেরিকোজ শিরা বেশিরভাগ মানুষের জন্য বিপজ্জনক নয়। তবে কিছু ক্ষেত্রে তারা কিছু গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে।

ভেরিকোজ শিরার কারণ
যখন একজন ব্যক্তির শিরাগুলির দেওয়াল দুর্বল হয়ে যায়, তখন ভেরিকোস শিরা দেখা দেয়। রক্তচাপ বেড়ে গেলে এর কারণে শিরায় চাপ বেড়ে যায় এবং সেগুলো চওড়া হতে থাকে। এর পর শিরাগুলি প্রসারিত হতে শুরু করলে শিরাগুলির এক দিকে রক্ত ​​​​বহনকারী ভালভগুলি সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়।

Advertisement

এর পরে, শিরাগুলিতে রক্ত ​​জমতে শুরু করে এবং শিরাগুলি ফুলতে শুরু করে, মোচড় দেয় এবং তারপরে সেগুলি ত্বকে উত্থিত হয়। শিরার দেয়াল দুর্বল হওয়ার অনেক কারণ থাকতে পারে। যেমন-

  • হরমোনের ভারসাম্যহীনতা
  • বয়স বেড়ে যাওয়া
  • মাত্রাতিরিক্ত ওজন বেড়ে যাওয়া
  • দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকা
  • স্নায়ুর ওপর চাপ

ভেরিকোজ শিরার বিপদ
ভেরিকোজ শিরা বেশিরভাগ লোকের জন্য বিপজ্জনক নয়, তবে কিছু লোকের মধ্যে তারা গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। যদি চিকিৎসা না করা হয় তবে এটি কিছু লোকের মধ্যে আলসার এবং রক্তপাতের কারণ হতে পারে। একই সময়ে, কিছু লোকের মধ্যে ভেরিকোজ শিরাগুলি এমন একটি অবস্থার কারণ হতে পারে, যে ক্ষেত্রে হৃৎপিণ্ডের রক্ত ​​পাম্প করার ক্ষমতা প্রভাবিত হয়।

এছাড়া যাদের ভেরিকোজ ভেইন এর সমস্যা আছে, তাঁদের রক্তে জমাট বাঁধার সম্ভাবনা অনেক বেশি হয়ে যায়। যা শরীরের জন্য খুবই বিপজ্জনক হতে পারে এবং আপনি জানেন যে রক্তে ব্লকের ফলে হার্ট সংক্রান্ত সমস্যা হতে পারে এবং কিছু ক্ষেত্রে রক্তচাপ বাধাগ্রস্ত হয়ে মৃত্যুও হতে পারে।

আলসার ভেরিকোজ ভেইনগুলির কাছে, বিশেষ করে গোড়ালির কাছে ত্বকে বেদনাদায়ক আলসার হতে পারে। এতে ত্বকে ক্ষত হতে পারে। অতএব যদি আপনি কোনও উপসর্গ দেখতে পান, অবিলম্বে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement