Advertisement

Best Time To Drink Water: সারাদিনে কখন জল পান করলে মিলবে সেরা ফল?

Drinking Water: প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ জল না খেলে, অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। তবে জলের সর্বাধিক উপকার পেতে, পান করতে হবে সঠিক সময়ে। জানুন সারাদিনে কখন জল পান করা উচিত? 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 May 2023,
  • अपडेटेड 5:02 PM IST

কথায় বলে 'জলই জীবন'। বেঁচে থাকার জন্য জল (Water) অত্যন্ত গুরুত্বপূর্ণ। জল ছাড়া বাঁচার কথা কল্পনাও করা সম্ভব না। জল পান করলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং জলশূন্যতার সমস্যা হয় না। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ জল না খেলে, অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। তবে জলের সর্বাধিক উপকার পেতে, পান করতে হবে সঠিক সময়ে। জানুন সারাদিনে কখন জল পান করা উচিত? 

* সকালে খালি পেটে জল খাওয়ায় খুব জরুরি। রাতে ঘুমের কারণে শরীরে জলের ঘাটতি হয়। এজন্যেই খালি পেটে জল খাওয়া খুব গুরুত্বপূর্ণ। সুস্থ থাকতে খালি পেটে অন্তত ১ গ্লাস জল খান। 

* অনেকে খাবার খাওয়ার সময় প্রচুর জল পান করেন। এই অভ্যাসে শরীরের ক্ষতি হয়। খাওয়ার আগে জল পান করলে জিআই ট্র্যাক্ট পরিষ্কার হয়, যা ওজন কমাতে পারে। খাবার অনন্ত ৩০ মিনিট আগে জল পান করলে, খাবার দ্রুত হজম হয়। শরীর খাদ্য থেকে সর্বাধিক পুষ্টি পেতে সক্ষম হয়। 

* স্নানের আগে এক গ্লাস উষ্ণ জল পান করলে, রক্তচাপের মাত্রা কমতে পারে।

* ঘাম হলে, জল পান করুন। আপনার ঘামের সময় হারানো তরল প্রতিস্থাপন করতে সহায়তা করে জল।

* ম্যাসাজের পরে জল পান করলে, এই সময় নির্গত যে কোনও বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে।

* ব্যায়ামের আগে ও পরে জল খাওয়া উচিত। ব্যায়ামের সময় শরীর থেকে ঘাম বের হয়, যার কারণে ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। 

* এছাড়াও শরীর বেশি তাপ অনুভব করলে প্রচুর ঘাম হয়, সেসময় জল খাওয়া উচিত। 

দিনে কতটা জল পান করা উচিত?

Advertisement

স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, সারা দিনে তিন লিটার জল পান করা উচিত। তবে মনে রাখতে হবে যে, অতিরিক্ত জল পান করলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। তাই এজন্যে সতর্ক থাকা জরুরি।  

তবে কতটা জল খাবেন এবং কখন খাবেন, এটা ব্যক্তি বিশেষে আলাদা হতে পারে। তাই পরামর্শ করতে পারেন চিকিৎসক কিংবা ডায়েটিশিয়ানের সঙ্গে।  
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement