Advertisement

Green Chillies For Weight Loss: জলদি ওজন কমাতে কাঁচা লঙ্কা খান, কীভাবে-কতটা খাবেন?

কাঁচা লঙ্কা অনেক প্রয়োজনীয় পুষ্টিতেও সমৃদ্ধ। এটিতে এমন অনেক গুণ রয়েছে, যা দ্রুত ওজন কমাতে সাহায্য করতে পারে। ভিটামিন বি৬, ভিটামিন এ, আয়রন, পটাসিয়াম এবং কপারের মতো উপাদান কাঁচা লঙ্কাতে মধ্যে পাওয়া যায়।

ওজন কমাতে কাঁচা লঙ্কা খান
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 14 May 2023,
  • अपडेटेड 10:22 AM IST
  • কাঁচা লঙ্কা অনেক প্রয়োজনীয় পুষ্টিতেও সমৃদ্ধ
  • যা দ্রুত ওজন কমাতে সাহায্য করতে পারে

Benefits Of Green Chillies: মশলাদার খাবার কে না পছন্দ করে। ভারতের বেশিরভাগ মানুষ খাবারে মশলা পছন্দ করে। কাঁচা লঙ্কা খাবারে স্বাদ আনার কাজ করে। রান্না করার সময় কাঁচা লঙ্কা যোগ করলে খাবারের স্বাদ বাড়ে। খুব কম লোকই জানেন যে কাঁচা লঙ্কা অনেক প্রয়োজনীয় পুষ্টিতেও সমৃদ্ধ। এটিতে এমন অনেক গুণ রয়েছে, যা দ্রুত ওজন কমাতে সাহায্য করতে পারে। ভিটামিন বি৬, ভিটামিন এ, আয়রন, পটাসিয়াম এবং কপারের মতো উপাদান কাঁচা লঙ্কাতে মধ্যে পাওয়া যায়।

কাঁচা লঙ্কা কি ওজন কমাতে পারে?

কাঁচা লল্কা খাওয়া ওজন কমাতে সাহায্য করতে পারে। লঙ্কাতে ক্যাপসাইসিন পাওয়া যায়, যা বিপাক বাড়াতে এবং খিদে কমাতে সাহায্য করে। এই কারণেই এটি ক্যালোরি কমায় এবং ওজনও কমায়। তবে এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন: Weight Loss Tips: রোজ ২০ মিনিটের লাফদড়ি, তাতেই ওজন কমবে হু হু করে

বেশি খেলে হবে না

কাঁচা লঙ্কা খাওয়ার সময় কিছু বিষয় মাথায় রাখা জরুরি। এটি কখনই অতিরিক্ত পরিমাণে খাবেন না, কারণ এটি করলে জ্বালাপোড়া হতে পারে। যদি আপনার পেট দুর্বল থাকে বা হজম সংক্রান্ত সমস্যা থাকে, তাহলে বেশি পরিমাণে কাঁচা লঙ্কা খাবেন না। কারণ প্রচুর পরিমাণে কাঁচা লঙ্কা খেলে ডায়রিয়া এবং বমি বমি ভাবের মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা হতে পারে।

কাঁচা লঙ্কা খাওয়ার উপকারিতা

হার্টের যত্ন নেয়: কাঁচা লঙ্কা রক্তের কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে সহায়ক। এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিও কমায়। কাঁচা লঙ্কা খেলে রক্তচাপ কমে যায়। এটি খাওয়ার ফলে ফাইব্রিনোলাইটিক কার্যকলাপও বৃদ্ধি পায়।

Advertisement

হজমের জন্য ভাল: কাঁচা লঙ্কা ফাইবারে সমৃদ্ধ, যা কোলন পরিষ্কার করে এবং নিয়মিত মলত্যাগে সাহায্য করে।

উজ্জ্বল ত্বক: কাঁচা লঙ্কার শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি কোলাজেন উৎপাদনে অনেক সাহায্য করে। কাঁচা লঙ্কার মধ্যে উপস্থিত ভিটামিন ই প্রাকৃতিক তেল তৈরি করে, যা ত্বকের জন্য খুবই উপকারী। এটি খাওয়া ব্রণ, ফুসকুড়ি, দাগ, ব্রণ এবং বলিরেখা নিরাময়ে সাহায্য করে।

চুলের জন্য ভাল: কাঁচা লঙ্কা প্রাকৃতিক সিলিকনের একটি ভাল উৎস হিসাবে পরিচিত, যা মাথার ত্বক এবং চুলের ফলিকলে রক্ত ​​​​সঞ্চালন বাড়াতে কাজ করে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement