Advertisement

Risky Age for Diabetes: এই বয়সটাই ডায়াবেটিসের জন্য ঝুঁকিপ্রবণ, সতর্ক হোন আগেভাগেই

ভারতে ডায়াবেটিস রোগটি দ্রুত বাড়ছে। এই রোগটি ধীরে ধীরে রক্তনালী, হৃৎপিণ্ড, পাকস্থলী, লিভার, কিডনি, চোখ এবং মস্তিষ্ককে শিকার করে। আজকাল মানুষ অল্প বয়সেই এই রোগের শিকার হচ্ছে। কিন্তু জানেন কি কোন বয়সে ডায়াবেটিসের ঝুঁকি সবচেয়ে বেশি?

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Sep 2023,
  • अपडेटेड 12:41 PM IST
  • ভারতে ডায়াবেটিস রোগটি দ্রুত বাড়ছে
  • এই রোগটি ধীরে ধীরে রক্তনালী, হৃৎপিণ্ড, পাকস্থলী, লিভার, কিডনি, চোখ এবং মস্তিষ্ককে শিকার করে
  • কোন বয়সে ডায়াবেটিসের ঝুঁকি সবচেয়ে বেশি?

Risky Age for Diabetes: ভারতে ডায়াবেটিস রোগটি দ্রুত বাড়ছে। এই রোগটি ধীরে ধীরে রক্তনালী, হৃৎপিণ্ড, পাকস্থলী, লিভার, কিডনি, চোখ এবং মস্তিষ্ককে শিকার করে। আজকাল মানুষ অল্প বয়সেই এই রোগের শিকার হচ্ছে। কিন্তু জানেন কি কোন বয়সে ডায়াবেটিসের ঝুঁকি সবচেয়ে বেশি? না, তাহলে ডায়াবেটিস সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর জেনে নিন এখানে-

ডায়াবেটিস কি এড়ানো যায়?
টাইপ ২ ডায়াবেটিস এড়াতে পারেন বা সাময়িকভাবে এর লক্ষণগুলি বন্ধ করতে পারেন। জীবনধারা পরিবর্তনের পরেই এটি ঘটতে পারে। এর মধ্যে ওজন হ্রাস এবং সক্রিয় থাকা অন্তর্ভুক্ত।

কোন বয়সে ডায়াবেটিসের ঝুঁকি সবচেয়ে বেশি?
যে কোনও বয়সে ডায়াবেটিস হতে পারে। আজকাল মানুষ অল্প বয়সেই ডায়াবেটিস হচ্ছে। টাইপ ২ ডায়াবেটিস প্রায়শই ৪৫ বছরের বেশি বয়সী মানুষের মধ্যে বেশি ঘটে।

ডায়াবেটিস কি বিপজ্জনক নাকি নয়?
সময়ের সঙ্গে সঙ্গে, ডায়াবেটিস হৃৎপিণ্ড, চোখ, কিডনি এবং স্নায়ুর রক্তনালীগুলির ক্ষতি করতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং কিডনি ব্যর্থতা সহ অন্যান্য স্বাস্থ্য সমস্যার ঝুঁকিতে থাকে। ডায়াবেটিস চোখের রক্তনালীগুলিকে ক্ষতিগ্রস্ত করে স্থায়ী দৃষ্টিশক্তি হারাতে পারে।

কীভাবে সুগারের মাত্রা কমাতে পারেন?
ব্যায়াম আপনার রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করতে পারে। ব্যায়াম ২৪ ঘণ্টা বা তার বেশি সময় ধরে আপনার রক্তে শর্করাকে কমিয়ে দিতে পারে। কারণ, এটি আপনার শরীরকে ইনসুলিনের প্রতি আরও সংবেদনশীল করে তোলে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement