Advertisement

Hypnic Jerk: ঘুমের ঘোরে খাট থেকে পড়ে যাবেন বলে মনে হচ্ছে? জানেন কেন এটা হয়

Hypnic Jerk: সারাদিনে প্রবল ব্যস্ততার পরে যখন ক্লান্ত হয়ে বাড়ি ফিরে অনেকেই বিশ্রাম নিতে খানিক ঘুমিয়ে নেন। আপনি যখন বেশ গভীর ঘুমে আচ্ছন্ন হঠাৎ তখনই বৈদুত্যিক শকের মতো ঝাঁকুনি দিয়ে ওঠে শরীর।

ঘুমের মধ্যে হঠাৎ ঝাঁকুনি দিয়ে ওঠার কারণ জানুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Jul 2023,
  • अपडेटेड 7:45 PM IST
  • সারাদিনে প্রবল ব্যস্ততার পরে যখন ক্লান্ত হয়ে বাড়ি ফিরে অনেকেই বিশ্রাম নিতে খানিক ঘুমিয়ে নেন। আপনি যখন বেশ গভীর ঘুমে আচ্ছন্ন হঠাৎ তখনই বৈদুত্যিক শকের মতো ঝাঁকুনি দিয়ে ওঠে শরীর। এই সমস্যা অনেকের মধ্যেই দেখা যায়।

সারাদিনে প্রবল ব্যস্ততার পরে যখন ক্লান্ত হয়ে বাড়ি ফিরে অনেকেই বিশ্রাম নিতে খানিক ঘুমিয়ে নেন। আপনি যখন বেশ গভীর ঘুমে আচ্ছন্ন হঠাৎ তখনই বৈদুত্যিক শকের মতো ঝাঁকুনি দিয়ে ওঠে শরীর। এই সমস্যা অনেকের মধ্যেই দেখা যায়। শুধু ঝাঁকুনি নয়, অনেকের আবার মনে হয় যে শূন্যে পড়ে যাচ্ছেন। এই সমস্যা অনেকের সঙ্গেই হয়ে থাকে। চিকিৎসকরা মনে করেন, প্রায় ৭০ শতাংশ মানুষ এই ধরনের পরিস্থিতির সম্মুখীন হয়ে থাকেন। এবং তাঁদের মধ্যে প্রায় ১০ শতাংশ মানুষ প্রতিদিন ঘুমের মধ্যে এই ধরনের সমস্যায় ভোগেন।

কী বলে এই ঝাঁকুনিকে
ঘুমের মধ্যে এই হঠাৎ চমকে ওঠা বা ঝাঁকুনি দিয়ে ওঠাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলে হিপনিক জার্ক। এর আরও একটি নাম আছে। একে মায়াক্লোনিক জার্ক বা স্লিপ সুইচও বলা হয়ে থাকে। 

কেন হয় হিপনিক জার্ক
মূলত তন্দ্রাচ্ছন্ন অবস্থায় হিপনিক জার্ক ঘটে থাকে। মানুষ যখন সবে ঘুমাতে শুরু করেন, অর্থাৎ ঘুমের ঘোর তৈরি হয় যখন সেই সময় স্বপ্ন দেখা শুরু করেন। কিন্তু মস্তিষ্কে থাকা সেরিব্রাম কর্টেক্স সেটা সঙ্গে সঙ্গে বুঝতে পারে না। মস্তিষ্কের সঙ্গে নিউরোট্রান্সমিটার এর অস্থিতিশীল অবস্থার কারণে হিপনিক জার্ক হয়ে থাকে।

এছাড়াও বিভিন্ন কারণে এই হিপনিক জার্ক হয়ে থাকে

-ক্যাফিন বা নিকোটিন সমৃদ্ধ চা, কফি বেশি খেলে। 

-অতিরিক্ত দুঃশ্চিন্তা ও মানসিক চাপের কারণে।

-ম্যাগনেশিয়াম, আয়রনের মতো প্রয়োজনীয় কিছু উপাদান‌ের শরীরে ঘাটতি থাকলে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement