Advertisement

World Arthritis Day: বাত কত ধরনের, চিকিৎসা সম্ভব? জানুন ১০ বড় তথ্য

আর্থ্রাইটিস রোগীর জয়েন্টগুলিকে প্রভাবিত করে এবং হাড়ের মধ্যকার তরুণাস্থি ধ্বংস করতে শুরু করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর ঝুঁকি বাড়ে। এই সমস্যাটি সময়মতো সনাক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। প্রাথমিক উপসর্গ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গেই যদি চিকিৎসকের সাহায্য নেওয়া হয়, তাহলে পরিস্থিতি গুরুতর হওয়া থেকে রক্ষা পাওয়া যায়।

World Arthritis Day: বাত কত ধরনের, চিকিৎসা সম্ভব? জানুন ১০ বড় তথ্য
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Oct 2022,
  • अपडेटेड 1:42 PM IST

World Arthritis Day Myths and Facts: ব্যথা, শক্ত হয়ে যাওয়া এবং ফোলা জয়েন্ট নিয়ে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠা খুব বেদনাদায়ক অনুভূতি। বাত বা গাউটে আক্রান্ত ব্যক্তিরা প্রতিদিন তাদের ক্ষয়প্রাপ্ত জয়েন্ট এবং হাড় একে অপরের বিরুদ্ধে ঘষার তীব্র ব্যথার সঙ্গে মোকাবিলা করে। আর্থ্রাইটিস রোগীর জয়েন্টগুলিকে প্রভাবিত করে এবং হাড়ের মধ্যকার তরুণাস্থি ধ্বংস করতে শুরু করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর ঝুঁকি বাড়ে। এই সমস্যাটি সময়মতো সনাক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। প্রাথমিক উপসর্গ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গেই যদি চিকিৎসকের সাহায্য নেওয়া হয়, তাহলে পরিস্থিতি গুরুতর হওয়া থেকে রক্ষা পাওয়া যায়।

আর্থ্রাইটিসের বিপদ এবং এর রোগ নির্ণয় সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর ১২ অক্টোবর বিশ্ব বাত দিবস (World Arthritis Day) পালিত হয়। এটি একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য সচেতনতামূলক ইভেন্ট, যা প্রতি বছর মাস্কুলোস্কেলেটাল রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করতে, একজনের জীবনে এর প্রভাব এবং উপসর্গ এবং প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে মানুষকে শিক্ষিত করতে পালন করা হয়। ভারতেও আর্থ্রাইটিসের রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। আসুন জেনে নিই এর সঙ্গে সম্পর্কিত ১০টি বড় তথ্য-


1. বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুসারে, বিশ্বব্যাপী ৬০ বছরের বেশি বয়সি 9.6% পুরুষ এবং 18.0% মহিলাদের অস্টিওআর্থারাইটিস রয়েছে। মহিলাদের মধ্যে এই রোগের সংখ্যা পুরুষদের দ্বিগুণ।

2. বয়স বাড়ার সঙ্গে আর্থ্রাইটিসের ঝুঁকি বাড়ে। এটি ৬০ বছরের বেশি বয়সি ব্যক্তিদের মধ্যে বেশি দেখা যায়।

3. বর্তমানে, এখন পর্যন্ত ১০০টিরও বেশি ভিন্ন ধরণের আর্থ্রাইটিস সনাক্ত করা হয়েছে। তার মধ্যে রয়েছে অস্টিওআর্থ্রাইটিস, রিউমাটয়েড আর্থ্রাইটিস, সেপটিক আর্থ্রাইটিস, অ্যাঙ্কাইলোজিং স্পন্ডিলাইটিস, জুভেনাইল ইডিওপ্যাথিক আর্থ্রাইটিস এবং গাউট।

4. অস্টিওআর্থারাইটিস হল দ্বিতীয় সর্বাধিক সাধারণ বাত সংক্রান্ত সমস্যা এবং ভারতের বৃহত্তম জয়েন্ট রোগ যার প্রকোপে 22% থেকে 39% মানুষ ভোগেন।

Advertisement

5. পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে অস্টিওআর্থ্রাইটিস বেশি দেখা যায়।

6. ৬৫ বছরের বেশি বয়সি প্রায় 45% মহিলার উপসর্গ রয়েছে এবং ৬৫ বছরের বেশি বয়সি 70% মহিলার মধ্যে OA এর রেডিওলজিক্যাল প্রমাণ দেখা গিয়েছে।

7. আর্থ্রাইটিসে আক্রান্ত মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশের বয়স ৬৫ বছরের নীচে। গবেষণায় দেখা গেছে যে প্রতি ২৫০ জনের মধ্যে ১ জন শিশু কোনও না কোনও ধরনের বাতজনিত রোগে ভোগে।

8. রিপোর্টে পাওয়া গেছে যে যাদের ওজন বেশি বা ওবিস তাদের আর্থ্রাইটিসের ঝুঁকি বেশি থাকে, বিশেষ করে হাঁটুর মতো ওজনের জয়েন্টগুলোতে।

9. বাত নিরাময়যোগ্য। প্রায় সব প্রদাহজনক আর্থ্রাইটিসই নিরাময়যোগ্য। এর ওষুধগুলি সম্পূর্ণ নিরাপদ, তবে নিয়মিত ফলোআপ প্রয়োজন।

10. যে কোনও স্থায়ী অক্ষমতা এড়ানো যায় যদি এর প্রাথমিক লক্ষণগুলো চিহ্নিত করা হয় এবং সময়মতো চিকিৎসা করা হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement