Advertisement

World Mental Health Day 2021: স্মৃতিশক্তি বাড়াতে চান? এই ১০ টিপস মানলেই সুফল পাবেন

মানুষের মস্তিষ্ক শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই সুস্থ জীবনযাপনের জন্য আমাদের মস্তিষ্কের কার্যকারিতা সঠিক হওয়া খুবই গুরুত্বপূর্ণ। প্রতি বছর ১০ অক্টোবর 'বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস' পালিত হয়। এই উপলক্ষে ১০টি এমন তথ্য জেনে নিন যা আপনার শরীরের জন্য উপকারী।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 10 Oct 2021,
  • अपडेटेड 11:06 AM IST
  • মানুষের মস্তিষ্ক শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ
  • প্রতি বছর ১০ অক্টোবর 'বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস' পালিত হয়
  • এই উপলক্ষে ১০টি এমন তথ্য জেনে নিন যা আপনার শরীরের জন্য উপকারী

মানুষের মস্তিষ্ক শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই সুস্থ জীবনযাপনের জন্য আমাদের মস্তিষ্কের কার্যকারিতা সঠিক হওয়া খুবই গুরুত্বপূর্ণ। প্রতি বছর ১০ অক্টোবর 'বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস' পালিত হয়। এই উপলক্ষে ১০টি এমন তথ্য জেনে নিন যা আপনার শরীরের জন্য উপকারী।

পালং শাক - ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম পালং শাকের মধ্যে খুব বেশি পরিমাণে পাওয়া যায়, যা স্মৃতিশক্তি বৃদ্ধি করে। এ ছাড়া ভিটামিন বি, ই এবং ফোলেটও পালং শাকে প্রচুর পরিমাণে রয়েছে। ফোলেটের অভাবে স্মৃতিশক্তি হ্রাস পায় এবং আল্জ্হেইমার দেখা দেয়।

আখরোট- আখরোট প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ। আখরোট খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। আখরোটে রয়েছে এক ধরনের ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড যা আলফা-লিনোলেনিক অ্যাসিড (ALA) নামেও পরিচিত। এটি রক্তচাপ কমায় এবং ধমনীকেও রক্ষা করে। আখরোট হার্ট এবং মন উভয়ের জন্যই ভালো।

গোটা শস্য - কার্বোহাইড্রেট, ওমেগা থ্রি এবং ভিটামিন বি গোটা শস্যে পাওয়া যায়। এটি মস্তিষ্কের বিকাশের জন্য প্রয়োজনীয় বলে বিবেচিত হয়। কার্বস শক্তি, মেজাজ এবং আচরণ বজায় রাখে এবং স্মৃতিশক্তি তীক্ষ্ণ করে।

কফি- কফি মস্তিষ্কে অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। বিশেষ করে শরীরে ক্যাফিনের প্রয়োজন হয়। সীমিত পরিমাণে ক্যাফেইন খাওয়া খুবই উপকারী।

ডার্ক চকলেট- ব্রেনের জন্য ডার্ক চকোলেট খুব উপকারী। ডার্ক চকোলেট এর মধ্যে ৭০ শতাংশ নারকেল থাকলে তা মস্তিষ্কের সহায়ক হিসাবে কাজ করে। ফ্লেভোনয়েড কোকোতে পাওয়া যায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং এটি মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করে। এ ছাড়া আপেল, আঙ্গুর, পেঁয়াজ, চা, বিয়ার এবং ওয়াইনেও ফ্ল্যাভোনয়েড পাওয়া যায়।

ফ্যাটি ফিশ- ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড ফ্যাটি ফিশে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি এক ধরনের অসম্পৃক্ত চর্বি যা বিটা অ্যামাইলয়েডের মাত্রা কমিয়ে দেয়। বিটা অ্যামাইলয়েডের কারণে, মানুষের মস্তিষ্কে ক্লাম্প তৈরি হয়, যে কারণে আল্জ্হেইমের সমস্যা হয়। সপ্তাহে অন্তত দু'বার মাছ খাওয়ার চেষ্টা করুন। স্যামন, কড এবং টুনা মাছ খাওয়া উপকারী।

Advertisement

সবুজ শাকসবজি- সবুজ শাকসবজি ভিটামিন সি-এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এগুলিতে ক্যারোটিনয়েডও রয়েছে। এগুলি শক্তিশালী মস্তিষ্ক রক্ষক হিসাবেও পরিচিত। ব্রকলি, বাঁধাকপি, ব্রাসেলস এবং অঙ্কুরিত সবজি মস্তিষ্কের জন্য উপকারী।

দুধ- দুধে আছে ভিটামিন বি সিক্স, বি টুয়েলভ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম। এই সব পুষ্টিই স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। এ ছাড়া, দুধের প্রোটিন মানসিক চাপে থাকা মানুষের মস্তিষ্কের কর্মক্ষমতা উন্নত করতেও সাহায্য করে।

ব্ল্যাকবেরি- গবেষণায় বলা হয়েছে, ব্ল্যাকবেরির ব্যবহার স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। যদি আপনার স্বল্পমেয়াদী স্মৃতিশক্তি হয় তাহলে এটি খান। ব্ল্যাকবেরি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ বলে মনে করা হয় যা মস্তিষ্কের কোষগুলিকে রক্ষা করে। এ ছাড়া এটি মস্তিষ্কের কোষের বিকাশেও সাহায্য করে।

জল- আমাদের মস্তিষ্ক ৮৫ ভাগ জল দিয়ে তৈরি, জলের অভাব মস্তিষ্কের কোষে সংকোচন ঘটাতে পারে। গবেষণার মতে, স্মৃতিশক্তিকে প্রভাবিত করে জল। দিনে কমপক্ষে ৬ থেকে ৮ গ্লাস জল পান করা উচিত।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement