Advertisement

Worst 4 Foods For Heart: গরমে এই ৪ ধরনের খাবার ভুলেও খাবেন না, বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি প্রতিবেদন অনুসারে, গরমে শরীরে তাপমাত্রা বেড়ে গেলে প্রোটিন তৈরি হতে শুরু করে। যার ফেলে স্বাভাবিক শরীরবৃত্তীয় প্রক্রিয়া কাজ করা বন্ধ করে দেয়। এ কারণে হৃৎপিণ্ডকে রক্ত ​​পরিষ্কার করতে বেশি পরিশ্রম করতে হয়।

heart attack avoid tips
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 29 Apr 2023,
  • अपडेटेड 2:18 PM IST
  • গরমে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি।
  • ৪ খাবার একদম নয়।

কাঠফাটা গরম। আর গরম মানেই নানা সমস্যা! ডিহাইড্রেশন থেকে শুরু করে ত্বক সংক্রান্ত সমস্যা দেখা দেয়। শরীরে জলের অভাবে অসুখ-বিসুখ সৃষ্টি হয়। শুধু তাই নয়, গরমে ভুল খাওয়া-দাওয়া ও জীবনযাপনের কারণে লিভার, কিডনি, হার্ট-সহ  নানা অঙ্গে খারাপ প্রভাব ফেলে। গরমে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকিও। ফলে গরমে খাওয়াদাওয়ার ক্ষেত্রে একটু সতর্ক থাকতে হয়। 

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি প্রতিবেদন অনুসারে, গরমে শরীরে তাপমাত্রা বেড়ে গেলে প্রোটিন তৈরি হতে শুরু করে। যার ফেলে স্বাভাবিক শরীরবৃত্তীয় প্রক্রিয়া কাজ করা বন্ধ করে দেয়। এ কারণে হৃৎপিণ্ডকে রক্ত ​​পরিষ্কার করতে বেশি পরিশ্রম করতে হয়। তাই গ্রীষ্মের মৌসুমে এমন কাজ না করা জরুরি, যার কারণে হার্টে খারাপ প্রভাব পড়তে পারে।

ট্রান্স ফ্যাট- গরমে ট্রান্স ফ্যাটযুক্ত খাবার খাওয়া বিপজ্জনক হতে পারে। কারণ এতে খারাপ কোলেস্টেরলের মাত্রা, রক্তচাপ দ্রুত বৃদ্ধি পেতে পারে। যা হার্টের উপর ভয়ানক প্রভাব ফেলতে পারে। তাই কেক, পিৎজা, পপকর্ন, বিস্কুটের মতো জিনিস অতিরিক্ত খাবেন না। 

ভাজাভুজি খাবার- হৃদরোগের সমস্যা বাড়িয়ে দেয় তেলেভাজা খাবার। ভাজাভুজি খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। যে কারণে কার্ডিয়াক অ্যারেস্ট পর্যন্ত হতে পারে। ভাজা খাবারে থাকা তেল শরীরে কোলেস্টেরল তৈরি করে। ফলে তা এড়িয়ে যাওয়াই শ্রেয়। 

আরও পড়ুন- হরমোনের প্রভাব মন-শরীরে, কী কী লক্ষণ, যে ৫ জিনিস খাবেন না

অতিরিক্ত নুন দেওয়া খাবার- অত্যধিক নুন দেওয়া খাবার খাওয়া এড়ানো উচিত। বেশি নুন খেলে উচ্চ রক্তচাপের সমস্যা হয়। এর পাশাপাশি হার্টের উপর চাপ বেশি পড়ে। প্রসেসড খাবারে থাকে বেশি নুন। এর ফলে কোলেস্টেরল বেড়ে যায়। আর কোলেস্টেরল বাড়লে দেখা দেয় হার্টের সমস্যা। 

Advertisement

আরও পড়ুন- রাতের খাবার বা লাঞ্চে পাতে রাখুন এই সবুজ চাটনি, ৭ দিনে কমবে সুগার

উচ্চ সোডিয়াম যুক্ত খাবার- গরমে অতিরিক্ত সোডিয়ামের খাবার খেলে নানা সমস্যা হতে পারে। যেমন মাথা ঘোরা, বমি, জলশূন্যতা, ডায়রিয়ার মতো সমস্যা হতে পারে। কোলেস্টেরল বৃদ্ধির ঝুঁকিও থাকে। তাই নুন, মুরগির মাংস, প্যাকেটজাত জুস, পনির, সামুদ্রিক খাবার অতিরিক্ত খাবেন না গরমে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement