Advertisement

Chilapata Forest Trip In Puja Vacation: গরুর গাড়িতে জঙ্গল সাফারি, শিদল-ঢেঁকি-বাঁশের সবজি, পুজোয় ডাকছে ডুয়ার্স

Chilapata Forest Trip In Puja Vacation: চিলাপাতার স্থানীয় খাবার, সংস্কৃতি পর্যটকদের সামনে তুলে ধরার দায়িত্ব দেওয়া হয়েছে স্বনির্ভর দলগুলিকে। ইতিমধ্যেই বিশ্ব আদিবাসী দিবসে এখানকার জনজাতির নিজস্ব খাবার শহরের মানুষের কাছে তুলে ধরায় যথেষ্ট ভালো সাড়া পাওয়া গিয়েছিল। ফলে পর্যটন ব্যবসায়ী থেকে প্রশাসনের আধিকারিকদের আশা, পুজোতেও যথেষ্ট জনপ্রিয় হবে তাঁদের এই উদ্যোগ।

গরুর গাড়িতে জঙ্গল সাফারি, শিদল-ঢেঁকি-বাঁশের সবজি, পুজোয় ডাকছে ডুয়ার্স
Aajtak Bangla
  • আলিপুরদুয়ার,
  • 16 Aug 2024,
  • अपडेटेड 12:27 PM IST
  • সাফারির মধ্য়েই আচমকা চিতাবাঘ
  • কিছুক্ষণের জন্য সবাই স্থবির
  • আতঙ্ক-ভালোলাগা একসঙ্গে

Chilapata Forest Trip In Puja Vacation: প্রায় জঙ্গলের গা ঘেঁষে কখনও ভিতরে এঁকে বেঁকে যে রাস্তা গিয়েছে, তার মধ্যে গরুর গাড়িতে চড়ে চলেছেন আপনি। বনবস্তির রাস্তায় গরুর গাড়িতে ঘুরে নামতেই মুখের সামনে তুলে ধরা হবে ছেকা, শিদল, নদীয়ালি মাছের নানান পদ, জংলা ঢেঁকি শাক, কচি বাঁশের তরকারি সহ বিভিন্ন স্থানীয় পদ। সেই সঙ্গে রাভা, মেচ সহ বিভিন্ন স্থানীয় জনজাতির সাংস্কৃতিক অনুষ্ঠানের আনন্দ নিতে পারবেন প্রাণভরে। এবার পুজোয় এরকমই আনন্দ চাইলে চলে আসুন উত্তরবঙ্গে। পুজোর গন্ধ গায়ে মেখে ডুয়ার্সের (Dooars Trip) চিলাপাতায় (Chilapata Foresrt) ভ্রমণের অন্য রকম অভিজ্ঞতা লাভ করতে পারবেন।

চিলাপাতার স্থানীয় খাবার, সংস্কৃতি পর্যটকদের সামনে তুলে ধরার দায়িত্ব দেওয়া হয়েছে স্বনির্ভর দলগুলিকে। ইতিমধ্যেই বিশ্ব আদিবাসী দিবসে এখানকার জনজাতির নিজস্ব খাবার শহরের মানুষের কাছে তুলে ধরায় যথেষ্ট ভালো সাড়া পাওয়া গিয়েছিল। ফলে পর্যটন ব্যবসায়ী থেকে প্রশাসনের আধিকারিকদের আশা, পুজোতেও যথেষ্ট জনপ্রিয় হবে তাঁদের এই উদ্যোগ।

চিলাপাতার রাভা বস্তির বাসিন্দারা জানিয়েছেন, জঙ্গলে ঘেঁষে বনবস্তির রাস্তায় গোরুর গাড়িতে ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা এ বছরের পুজোয় চিলাপাতায় আসা পর্যটকদের মূল আকর্ষণ হবে। এইজন্য দুটি গোরুর গাড়ি তৈরি করা হচ্ছে। এছাড়া পর্যটকদের রসনাতৃপ্তির জন্য থাকছে ছেকা, শিদল, নদীয়ালি মাছের নানান পদ, জঙ্গলের ঢেঁকি শাক, কচি বাঁশের তরকারি সহ বিভিন্ন স্থানীয় পদ। তার সঙ্গে এখানে আসা পর্যটকরা রাভা, মেচ সহ বিভিন্ন স্থানীয় জনজাতির পোশাক পরে ছবিও তুলতে পারবেন।

চিলাপাতা ইকো ট্যুরিজম সোসাইটির সহ সভাপতি বিমল রাভা সংবাদমাধ্য়মকে জানান, পুজোর সময় আসা পর্যটকদের স্থানীয় খাবার, স্থানীয় নাচ-গান, বনবস্তি ঘুরে দেখার সুযোগ অন্য বারও থাকে। তার সঙ্গে এবার যুক্ত হয়েছে গরুর গাড়িতে চেপে প্রাকৃতিক সৌন্দর্যকে উপভোগ করার সুযোগ। তার সঙ্গে বাড়তি আকর্ষণ স্থানীয় খাবার এবং স্থানীয় সংস্কৃতির অংশ হওয়ার সুযোগ।

Advertisement

চিলাপাতায় গত বছর জঙ্গলবাসীর ফ্যাশন শো বেশ জনপ্রিয় হয়েছিল। প্রতি বছরই তাঁরা কিছু নতুন উপকরণ নিয়ে আসেন পর্যটকদের জন্য। এবারও তাঁদের উদ্যোগ আকর্ষণ করবে ট্যুরিস্টদের আশাবাদী তাঁরা। তাহলে আর কি, মনস্থির করে নিন আর বেরিয়ে পড়ুন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement