Advertisement

Bharat Gourav Yatra: এক ট্রেনে বৈষ্ণোদেবী থেকে অযোধ্যা, মথুরা-বৃন্দাবন, হৃষিকেশ-হরিদ্বার, কবে যাত্রা- কত ভাড়া?

Bharat Gourav Yatra: শুক্রবার দুপুরে জলপাইগুড়ি প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক ডেকে এই উদ্যোগের কথা ঘোষণা করেন আইআরসিটিসি গুয়াহাটির সিনিয়র এক্সিকিউটিভ বিশ্বরঞ্জন সাহা। তিনি জানান উত্তরবঙ্গ ও অসমের পর্যটকদের কথা মাথায় রেখে এই বন্দোবস্ত। এর ফলে ট্রেন না বদলে সব কটি তীর্থস্থান ঘুরতে পারবেন দর্শনার্থীরা।

এক ট্রেনে বৈষ্ণোদেবী থেকে অযোধ্যা, মথুরা-বৃন্দাবন, হৃষিকেশ-হরিদ্বার, কবে যাত্রা- কত ভাড়া?
Aajtak Bangla
  • জলপাইগুড়ি,
  • 31 May 2024,
  • अपडेटेड 10:30 PM IST

Bharat Gourav Yatra: বাইরে থেকে পর্যটকরা আসেন উত্তরবঙ্গের পাহাড়-জঙ্গল দেখতে। তাই বলে কি উত্তরবঙ্গের মানুষ এখান থেকে অন্য কোথাও যান না? আলবাত যান। তবে দল বেঁধে ঘুরতে যেতে এখন সমস্য়া হল ট্রেনে টিকিট পাওয়া। একসঙ্গে একগুচ্ছ টিকিট পাওয়া স্বপ্নের মতো। বিশেষ করে তীর্থক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে, টিকিট পাওয়া আরও দুষ্কর। কারণ সকলেরই আগে থেকেই পরিকল্পনা থাকে ওই সব এলাকায় যাওয়ার জন্য। এবার সেই হতাশা কাটাতে এগিয়ে এল স্বয়ং রেল। রেলের সংস্থা আইআরসিটিসি বিশেষ তীর্থ দর্শনের বন্দোবস্ত করছে। তাও আবার বিশেষ ট্রেনে।

শুক্রবার দুপুরে জলপাইগুড়ি প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক ডেকে এই উদ্যোগের কথা ঘোষণা করেন আইআরসিটিসি গুয়াহাটির সিনিয়র এক্সিকিউটিভ বিশ্বরঞ্জন সাহা। তিনি জানান উত্তরবঙ্গ ও অসমের পর্যটকদের কথা মাথায় রেখে এই বন্দোবস্ত। এর ফলে ট্রেন না বদলে সব কটি তীর্থস্থান ঘুরতে পারবেন দর্শনার্থীরা।

কোথায় ঘোরাবে আইআরসিটিসি?
উত্তর ভারতের বিখ্যাত তীর্থক্ষেত্র দর্শনের সুযোগ করে দিচ্ছে, ভারতীয় রেল। এক ট্রেনে চড়েই ঘুরতে পারবেন বৈষ্ণোদেবী, হরিদ্বার, হৃষিকেশ, মথুরা, বৃন্দাবন এবং অযোধ্যার রাম মন্দির।

কবে যাত্রা করবে এই ট্রেন?
২৪ জুন নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে যাত্রা করবে ভারত গৌরব স্পেশাল ট্যুরিস্ট ট্রেন। 

ট্যুর প্যাকেজ?
৯ দিন এবং ৮ রাত্রির এই প্যাকেজে ঘোরাবে এই সকল ধর্মীয় পর্যটন স্থান। বৈষ্ণোদেবী, হরিদ্বার, হৃষিকেশ, মথুরা, বৃন্দাবন এবং অযোধ্যার রাম মন্দির। এই বিশেষ ট্রেনটির স্টপেজ রয়েছে মালদা টাউন, রামপুরহাট, দুমকা, ভাগলপুর, জামালপুর, কিউন, পাটনা স্টেশনে।

যাত্রাপথ
তীর্থযাত্রীদের নিয়ে বিশেষ এই ট্রেনটির প্রথম তীর্থক্ষেত্র বৈষ্ণোদেবী। এরপর হরিদ্বার, ঋষিকেশ, মথুরা, বৃন্দাবন হয়ে তীর্থযাত্রীদের নিয়ে ট্রেনটি যাবে অযোধ্যায়। রামলালা দর্শন করে ২ জুলাইয়ের মধ্যে ফিরে আসবে বিশেষ ট্রেনটি। ইতিমধ্যেই ২০০রও বেশি বুকিং হয়েছে বলে জানান তিনি।

Advertisement

খরচ কত?
এসিতে যাত্রীপিছু খরচ ২৯ হাজার ৫০০ টাকা এবং এবং এবং নন এসিতে ১৭ হাজার ৯০০ টাকা জনপ্রতি খরচ করতে হবে। এই প্যাকেজের মধ্যে যাতায়াত, হোটেলে থাকা-খাওয়া-সহ যাবতীয় সুবিধা দেওয়া হবে। নিরামিষ খাবার পরিবেশন করা হবে। পাশাপাশি ট্রেনে প্যারামেডিক্যাল স্টাফও থাকবেন। এছাড়াও কেউ অসুস্থ হয়ে পড়েন, তাঁর চিকিৎসার ব্যবস্থাও করা হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement