Advertisement

Winter Festival: 'মোমা-সেলরুটি-কমলালেবু' দার্জিলিং পাহাড়ে উইন্টার ফেস্টিভ্যাল, দেখুন

Winter Festival: ২৮ ও ২৯ জানুয়ারি দার্জিলিংয়ে এবং ৩০ ও ৩১ জানুয়ারি কালিম্পংয়ে এই ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে। জিটিএ-র তরফ থেকে জানানো হয়েছে দার্জিলিংয়ের উৎসব হবে চৌরাস্তায়। এখানকার উৎসবের সূচনা করার কথা রয়েছে জিটিএ চিফ অনিত থাপার। পাহাড়ের স্থানীয় সংস্কৃতি এবং খাবারকে এই উৎসবে তুলে ধরা হবে। পর্যটকেরা এখানকার নানা রকম স্থানীয় সুস্বাদু খাবারের নিতে পারবেন।

'মোমা-সেলরুটি-কমলালেবু' দার্জিলিং পাহাড়ে উইন্টার ফেস্টিভ্যাল, দেখুন
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 25 Jan 2024,
  • अपडेटेड 11:03 AM IST

Winter Festival Darjeeling Kalimpong: গণতন্ত্র দিবসের টুরিস্ট ট্রাফিককে ধরতে পাহাড়ে দু'দিন করে মোট ৪ দিনের উইন্টার টুরিজম ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে। গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (GTA) তথা জিটিএ-র তরফ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ছুটির ওই সপ্তাহটিকে আরও আকর্ষণীয় করে পর্যটকদের সামনে তুলে ধরতে এই উদ্যোগ। পাহাড়ের স্থানীয় সংস্কৃতি এবং খাবারকে এই উৎসবে তুলে ধরা হবে।

দার্জিলিং-কালিম্পংয়ে উৎসব

২৮ ও ২৯ জানুয়ারি দার্জিলিংয়ে (Darjeeling)এবং ৩০ ও ৩১ জানুয়ারি কালিম্পংয়ে (Kalimpong)এই ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে। জিটিএ-র তরফ থেকে জানানো হয়েছে দার্জিলিংয়ের উৎসব হবে চৌরাস্তায়। এখানকার উৎসবের সূচনা করার কথা রয়েছে জিটিএ চিফ অনিত থাপার। পাহাড়ের স্থানীয় সংস্কৃতি এবং খাবারকে (Hill Foods)এই উৎসবে তুলে ধরা হবে। পর্যটকেরা এখানকার নানা রকম স্থানীয় সুস্বাদু খাবারের নিতে পারবেন।

অন্যদিকে ৩০ জানুয়ারি উইন্টার ফেস্টিভ্যালের প্রদীপ জ্বালানো হবে কালিম্পং টাউন হলে। জিটিএ-র পর্যটন সচিব সোনম ভুটিয়া সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, দার্জিলিং এবং কালিম্পং এর পর্যটন ও ঐতিহ্যকে তুলে ধরার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর জন্য ফেস্টিভ্যাল এর ক্ষেত্রে দুই জায়গাকে বেছে নেওয়া হয়েছে।

কালিম্পংয়ে বিশেষ জোর

বিশেষভাবে কালিম্পংকে তুলে ধরতে রাজস্থান গুজরাট, দিল্লি সহ বিভিন্ন রাজ্যের পর্যটন সংস্থাগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছে। ফলে এই দুই শহরের ও জেলার পর্যটনকে আরও ছড়িয়ে দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগে এই ধরণের ট্যুরিজম ফেস্টিভাল সাফল্যের মুখ দেখেছে। পর্যটকদের মধ্যে ব্যাপক সাড়া পড়ে এই ধরণের অনুষ্ঠানে। সঙ্গে বিশেষ আকর্ষণীয় নানা সুবিধা থাকাতে পর্যটকদের উৎসাহ এবং বুকিংও বেড়েছে। সেই জায়গা থেকে এবারও এই উৎসবকে সামনে সারিতে নিয়ে আসা হয়েছে।

হোটেলের চাহিদা তুঙ্গে

২৬ জানুয়ারি থেকে পরের এক সপ্তাহখানেক, পাহাড়ের বিভিন্ন এলাকায় পর্যটনের চাহিদা রয়েছে। বিভিন্ন হোটেলগুলি মোটামুটি ভালই বুকিং রয়েছে। পাশাপাশি তুষারপাতের (Snowfall)মত পরিস্থিতি তৈরি হয়েছে। যে কোনও সময়ে বরফ পড়তে পারে দার্জিলিং পাহাড়ের বিভিন্ন এলাকায়। এই আশা থেকেও অনেকে এই সময়ে ভিড় জমাচ্ছেন। যদি তুষারপাতের সাক্ষী হওয়া যায়, এই আশায় সব মিলিয়ে জানুয়ারির শেষ সপ্তাহে সেজে উঠছে দার্জিলিং-কালিম্পং।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement