Advertisement

Darjeeling Foods: দার্জিলিং বেড়াতে গিয়ে কোন কোন পাহাড়ি খাবার খাবেন? রইল লিস্ট

দার্জিলিং-এর খাবারে তন্দুরি সুস্বাদু খাবার, চাইনিজ এবং কন্টিনেন্টাল থেকে নাগা খাবার, দক্ষিণ ভারতীয় খাবার, বাঙালি খাবার, তিব্বতি খাবার এবং নেপালি খাবারের অনেক পছন্দ রয়েছে। সুতরাং, দার্জিলিং মাল্টি-কুইজিন বিশিষ্ট একটি জায়গা।

দার্জিলিং বেড়াতে গিয়ে কোন কোন পাহাড়ি খাবার খাবেন? রইল লিস্ট
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 May 2024,
  • अपडेटेड 7:54 PM IST
  • বলাই বাহুল্য, দার্জিলিং অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র
  • এই হিল স্টেশনে তিব্বতি এবং গোর্খাদের আধিপত্য রয়েছে এবং তাই তাদের স্থানীয় খাবারগুলিও তিব্বত এবং নেপালের

বলাই বাহুল্য, দার্জিলিং অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এই হিল স্টেশনে তিব্বতি এবং গোর্খাদের আধিপত্য রয়েছে এবং তাই তাদের স্থানীয় খাবারগুলিও তিব্বত এবং নেপালের। যাইহোক, দার্জিলিং-এর খাবারে তন্দুরি সুস্বাদু খাবার, চাইনিজ এবং কন্টিনেন্টাল থেকে নাগা খাবার, দক্ষিণ ভারতীয় খাবার, বাঙালি খাবার, তিব্বতি খাবার এবং নেপালি খাবারের অনেক পছন্দ রয়েছে। সুতরাং, দার্জিলিং মাল্টি-কুইজিন বিশিষ্ট একটি জায়গা।

আপনি যদি দার্জিলিং ভ্রমণ করেন, তবে আপনাকে চা ছাড়াও কিছু স্থানীয় খাবারের স্বাদ নিতে হবে। চলুন জেনে নেওয়া যাক দার্জিলিং গেলে কী কী খাবেন।

মোমো

এই হিল স্টেশনের প্রতিটি কোণে পাওয়া এটি একটি জনপ্রিয় স্ন্যাক ফুড। বিভিন্ন ধরণের মোমো রয়েছে - চিকেন, পনির এবং ভেজ। এই মোমো দুটি সংস্করণে পাওয়া যায় - ভাজা বা ভাপা। আপনি এক বাটি স্যুপ এবং হস্তনির্মিত মোমো সস দিয়ে যে কোনও রূপের স্বাদ উপভোগ করতে পারেন। এটা সত্যিই একটি ভরাট নাস্তা খাবার!

থুকপা

এটি দার্জিলিং এর আরেকটি প্রিয় স্থানীয় খাবার। থুকপা হল নুডল যা স্যুপে ডুবিয়ে ডিম, মাংস এবং সবজির টুকরো দিয়ে কাটা হয়। এক বাটি থুকপা ক্ষুধা মেরে যে কোনও সময় পেট ভরে নিশ্চিত। এটি দুপুরের খাবারের মতো নাস্তার মতোই ভাল।

সেল রোটি

এটি স্থানীয় রুটি থেকে তৈরি করা হয় যা প্রক্রিয়াকরণের পরে বৃত্তাকার আকারে ভাজা হয়। এটি দার্জিলিং চায়ের সঙ্গে একটি নিখুঁত সঙ্গী তবে, আপনি এটি অন্য যে কোনও জিনিসের সঙ্গে খেতে পারেন।

গুন্ডরুক

এটি একটি থালি, যা মুলো, সর্ষে ইত্যাদির গাঁজানো সবুজ পাতা থেকে তৈরি করা হয়। যদি আপনি এই খাবারটির তীব্র গন্ধ অনুভব করতে চান। রেস্তরাঁর খাবারে এর সাধারণ গন্ধ অনুপস্থিত থাকায় আপনাকে দার্জিলিং এর স্থানীয় বাড়ি থেকে এটির স্বাদ নিতে হবে।

Advertisement

নিগুরু

এটি ইয়াক বা গরুর দুধ থেকে তৈরি একটি খুব জনপ্রিয় উদ্ভিজ্জ খাবার। নিগুরু একটি দুধ ভিত্তিক খাবার, যা নরম এবং শক্ত আকারে পাওয়া যায়। তবে আপনি কোনও রেস্তরাঁয় এই সুস্বাদু খাবারটি পাবেন না। এগুলি বিখ্যাত বাড়িতে তৈরি খাবার।

চু্র্পি

এটি স্থানীয় স্ন্যাকস যা গরু বা ইয়াকের দুধ দিয়ে তৈরি। একটি দার্জিলিং অরিজিনাল, Churpees অগত্যা একটি দুধের খাবার এবং শক্ত এবং নরম উভয় সংস্করণে আসা পনিরের মতো। বাঁধাকপির সঙ্গে মিশ্রিত চর্পিগুলিও উদ্ভিজ্জ মোমোগুলির জন্য একটি ফিলিং হতে পারে। এছাড়াও, নেপালিরা প্রায়ই পেঁয়াজ, টমেটো এবং কাঁচা লঙ্কা দিয়ে চুর্পির একটি সংস্করণ রান্না করতে ব্যবহার করে যাকে তারা 'চুর্পি কো আচার' বলে।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement