Advertisement

Record Darjeeling Toy Train: দেদার বুকিং, দার্জিলিঙে রোজগারে সব রেকর্ড ভাঙল টয়ট্রেন

Record Darjeeling Toy Train: টয়ট্রেনের ইতিহাসে এখনও পর্যন্ত সর্বোচ্চ রাজস্ব অর্জনের রেকর্ড করেছে তারা। যা সামনে আসাতে খুশি দার্জিলিং হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষ। টয়ট্রেনের নানা পরিষেবা বাড়ানোতেই এই আয় বলে জানিয়েছেন রেল কর্তারা।

দেদার বুকিং, দার্জিলিঙে রোজগারে সব রেকর্ড ভাঙল টয়ট্রেন
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 25 Jan 2024,
  • अपडेटेड 11:58 AM IST

চলতি আর্থিক বছরে আগের সমস্ত রেকর্ড ভেঙে গুঁড়িয়ে দিল দার্জিলিংয়ের টয়ট্রেন। সেই সঙ্গে নয়া রেকর্ড কায়েম করল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (Darjeeling Himalayan Railway)। টয়ট্রেনের ইতিহাসে এখনও পর্যন্ত সর্বোচ্চ রাজস্ব অর্জনের রেকর্ড করেছে তারা। যা সামনে আসাতে খুশি দার্জিলিং হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষ। টয়ট্রেনের নানা পরিষেবা বাড়ানোতেই এই আয় বলে জানিয়েছেন রেল কর্তারা।

কত আয় করল টয়ট্রেন?

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের (NF Railway) ইউনেস্কো হেরিটেজ দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (DHR) এই আর্থিক বছরে ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত ডিএইচআর-এর ইতিহাসে সর্বোচ্চ উপার্জন এবং যাত্রীদের সংখ্যা চিহ্নিত করেছে। ডিএইচআর আগের সমস্ত রেকর্ড অতিক্রম করে প্রায় ১৭.৩ কোটি টাকার এখন পর্যন্ত সর্বোচ্চ রাজস্ব অর্জনের রেকর্ড করেছে।

বেড়েছে জয়রাইড ও দৈনিক পরিষেবা

বেশি করে জয়রাইড পরিষেবা চালু করার জন্য উপার্জন বৃদ্ধিও হয়েছে। এই পিক সিজনে পর্যটকের প্রচুর আগমন এবং যাত্রী সমাগম বৃদ্ধির ফলে আয় বৃদ্ধি হয়েছে। বর্তমানে, ডিএইচআর-এ নিউ জলপাইগুড়ি ও দার্জিলিং-এর মধ্যে দৈনিক পরিষেবা এবং দার্জিলিং ও ঘুমের মধ্যে জয় রাইড পরিষেবাগুলি পরিচালিত হচ্ছে৷ ডিএইচআর স্টিম জঙ্গল টি সাফারি, রেড পান্ডা, হিম কন্যা ইত্যাদির মতো বিশেষ পরিষেবাও চালু করেছে। চার্টার ট্রেন, বিশেষ ফিল্ম শুটিং ট্রেন, হেরিটেজ ডাইনিং কারও হল ডিএইচআর সেকশনে প্রদান করা কিছু আকর্ষণীয় পরিষেবা।

টয়ট্রেন রেস্তোরাঁর আকর্ষণ বেড়েছে

ডিএইচআর-এ অধিক পর্যটকদের আকর্ষণ করতে দার্জিলিং-এ একটি নতুন কোচ রেস্তোরাঁ এবং কার্শিয়াং-এ একটি হেরিটেজ রেস্তোরাঁ খোলা হয়েছে৷ ঘুম উইন্টার ফেস্টিভ্যাল গত ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত সফলভাবে আয়োজন করা হয়। স্থানীয় জনসাধারণ এবং বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকরা বিপুল উৎসাহের সঙ্গে উৎসবে অংশ নেন। বিশাল জনসাধারণের আগমনে ডিএইচআর সেকশনের পর্যটন এবং সাংস্কৃতিক ঐতিহ্যের প্রচারের ক্ষেত্রে সাহায্য করেছে।

Advertisement

পরিষেবার উন্নতি

দেশ-বিদেশে ডিএইচআর-এর প্রচারের জন্যও বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। পাহাড়ে পর্যটন বৃদ্ধি করার জন্য, নতুন কোচ প্রবর্তন এবং নতুন পরিষেবাগুলি শুরু করা হয়েছে। দার্জিলিং স্টেশনকে হেরিটেজ টাইপ উইন্ডো, কাঞ্চনজঙ্ঘা ভিউ পয়েন্ট ইত্যাদির মতো নতুন সুবিধার সঙ্গে আপগ্রেড করা হচ্ছে। ঘুম স্টেশনের আপগ্রেডেশনও চালু রয়েছে। এর সংরক্ষণ এবং ঐতিহ্য মূল্যকে প্রচার করার জন্য স্টেকহোল্ডার, ট্যুর অপারেটর, সাংস্কৃতিক গোষ্ঠী, স্থানীয় জনসাধারণ ইত্যাদির সঙ্গে অংশীদারিত্ব নিয়মিতভাবে করা হচ্ছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement