Advertisement

Darjeeling Adventure Sports Resume: সুখবর! পাহাড়ের সব অ্যাডভেঞ্চার ট্যুরিজম চালু হয়ে যাচ্ছে, কবে থেকে?

Toy Train Stopped Running: দার্জিলিং, বাতাসিয়ালুপ এবং ঘুমের সংযোগকারী টয় ট্রেন পরিষেবার মধ্যে ৩ টি স্টিম ইঞ্জিন ও ১ টি ডিজেল ইঞ্জিন চলে। এই ৪টি জয় রাইডই ২০ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার থেকে ৩১ অগাস্ট পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও হাওয়া অফিস সুত্রে ভারী বৃষ্টির যে সর্তকতা রয়েছে তাও যথেষ্ট গুরুত্ব দিচ্ছে রেল।

সুখবর! পাহাড়ের সব অ্যাডভেঞ্চার ট্যুরিজম চালু হয়ে যাচ্ছে, কবে থেকে?
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 30 Aug 2024,
  • अपडेटेड 11:11 AM IST
  • দার্জিলিঙে গেলে আর টয়ট্রেনে চড়া হবে না
  • আবহাওয়া খারাপ থাকায় বন্ধ জয় রাইড

Toy Train Darjeeling Stopped Running DHR: দুর্যোগ, ধস, একের পর এক এলাকায় বিপর্যয়। এর কারণে দার্জিলিং পাহাড়ে ঘোরার অন্যতম আকর্ষণগুলি বন্ধ হয়ে গিয়েছিল। টয়ট্রেন থেকে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের বিভিন্ন উপকরণ যেমন প্যারাগ্লাইডিং, ওয়াটার রাফটিং, রক ক্লাইম্বিং, সাইক্লিং এগুলি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। পাশাপাশি বন্ধ করে দেওয়া হয়েছিল হেরিটেজ টয়ট্রেনও। গত সপ্তাহেই জানা গিয়েছে সেপ্টেম্বরের ১ তারিখ থেকে টয়ট্রেন খুলছে। বুকিংও শুরু হয়ে গিয়েছে। এবার আরও একটা সুখবর এল জিটিএ-র তরফ থেকে। তা হল বন্ধ থাকা সমস্ত অ্যাডভেঞ্চার ট্যুরিজমও খুলে যাচ্ছে সেপ্টেম্বরেই। পাশাপাশি রক গার্ডেন সহ কয়েকটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্রও খুলে যাচ্ছে।

পাহাড়ে ভারী বৃষ্টিপাতের কারণে পর্যটক ও স্থানীয়দের সুরক্ষা নিশ্চিত করতে বড় সিদ্ধান্ত নেয় গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে জিটিএ রক গার্ডেন এবং গঙ্গামায়া পার্কের জনপ্রিয় পর্যটনস্থানগুলি বন্ধ করে দেয়। জুলাই মাস থেকে সকলের সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবার তা খোলার সিদ্ধান্ত নেওয়া হল।

কবে থেকে খুলছে
আগামী ১৫ সেপ্টেম্বর ডুয়ার্সের জঙ্গলগুলি খুলে যাচ্ছে তিন মাসের বিরতি কাটিয়ে। ওইদিন থেকেই জিটিএ-র পর্যটনকেন্দ্রগুলি খুলে যাচ্ছে। পাশাপাশি সমস্ত অ্যাডভেঞ্চার ট্যুরিজমও খুলে যাচ্ছে। পর্যটকরা ঘুরতে এলে ওইদিন থেকে সমস্ত অ্যাডভেঞ্চার স্পোর্টসের মজা উপভোগ করতে পারবেন।

দুর্যোগে শিলিগুড়ি-দার্জিলিং ১১০ নম্বর জাতীয় সড়ক টয়ট্রেনের লাইন ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই সঙ্গে রাস্তাও ধস নেমে বিপজ্জনক হয়ে পড়ে। সে কারণেই টয়ট্রেন পরিষেবা বন্ধ ছিল ৫ জুলাই থেকেই ৭ জুলাই পর্যন্ত। গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের পর্যটন বিভাগ একটি আদেশ জারি করে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পর্যটন স্পটগুলি বন্ধ রাখার ঘোষণা করেছিল। 

অবশেষে পুজোর আগে এগুলি খুলে যাওয়ার খুশি পর্যটন সার্কিট। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল জানিয়েছেন, পুজোর আগে সার্কিট সচল হলে সবারই ভাল। পর্যটকরাও ঘুরতে এসে সর্বোচ্চ বিনোদন উপভোগ করতে পারবে। দার্জিলিং পাহাড়ে ঘুরতে আসার আকর্ষণ আরও বাড়বে। এটা অত্যন্ত জরুরি ছিল।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement