Advertisement

Elephant Safari Gorumara: খুনি হাতির তাণ্ডব গরুমারায়, বন্ধ জঙ্গল সাফারি; বিক্ষোভ

Elephant Safari Gorumara: আগাম না জানিয়ে জঙ্গলের দোরগোড়ায় নিয়ে এসে এমন অব্যবস্থা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন পর্যটক থেকে পর্যটন ব্যবসায়ীরাও। পর্যটন সার্কিটের দাবি নিরাপত্তার বিষয়টি আরও বাড়ানো দরকার। পর্যটন মরশমে এই ধরণের পদক্ষেপ নেগেটিভ ইম্প্যাক্ট ফেলতে পারে। তবে বন দফতর সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, যতদিন না পর্যন্ত দাঁতাল হাতিটিকে বাগে আনা যাচ্ছে, এই রকম সমস্যা হলেও হতে পারে। কারণ পর্যটকদের অনুমতি দিয়ে পরে কোনও বিপদ ঘটে গেলে তখন আর কিছু করার থাকবে না।

খুনি হাতির তাণ্ডব গরুমারায়, বন্ধ জঙ্গল সাফারি; বিক্ষোভ।- ফাইল ছবি
Aajtak Bangla
  • আলিপুরদুয়ার,
  • 04 Dec 2023,
  • अपडेटेड 5:14 PM IST
  • খুনি হাতির তাণ্ডব গরুমারায়
  • বন্ধ জঙ্গল সাফারি; বিক্ষোভ

Elephant Safari Gorumara:  জনা পঞ্চাশ পর্যটক রবিবার বিকেলে গরুমারা জঙ্গল সাফারি করতে এসে যাত্রাপ্রসাদ নজর মিনারে প্রবেশের মুখে হঠাৎ বাধা পান। বনকর্মীরা তাদের সেখানে যেতে নিষেধ করেন। ব্যাপার কী? তাঁরা তো আগে থেকে টিকিট কেটে সমস্ত অনুমতি নিয়েই সাফারিতে এসেছেন। তাহলে? খোঁজ নিয়ে জানা গেল, এ দিনের মতো ওই নজর মিনারে প্রবেশ নিষেধ করে দিয়েছে বন দফতর। কারণ একটি দাঁতাল গত কয়েকদিন ধরে বিভিন্ন জায়গায় দাঁপিয়ে বেড়াচ্ছে। যার জেরে পর্যটকদের নিরাপত্তার স্বার্থে এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

গরুমারায় পর্যটক বিক্ষোভ

এ খবর  জানার পরই ক্ষোভে ফেটে পড়েন পর্যটকদের দলটি। প্রায় ঘন্টাখানেক জঙ্গলের সামনে চলে বিক্ষোভ। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে পৌঁছন গরুমারা বন্যপ্রাণী বিভাগের ডিএফও দ্বিজপ্রতিম সেন। তিনি পর্যটকদের বোঝানোর চেষ্টা করেন আচমকা পর্যটকদের নিরাপত্তার কথা ভেবেই দফতর ওই মিনারে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। তেমন হলে সোমবার সকালে ওই সাফারি করানো যেতে পারে। অথবা জমা দেওয়া অর্থ ফিরিয়ে দেওয়া হবে। এরপর বিক্ষোভ উঠে গেলেও ক্ষোভ মেটেনি।

ক্ষোভ অব্যাহত পর্যটন সার্কিটে

আগাম না জানিয়ে জঙ্গলের দোরগোড়ায় নিয়ে এসে এমন অব্যবস্থা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন পর্যটক থেকে পর্যটন ব্যবসায়ীরাও। পর্যটন সার্কিটের দাবি নিরাপত্তার বিষয়টি আরও বাড়ানো দরকার। পর্যটন মরশমে এই ধরণের পদক্ষেপ নেগেটিভ ইম্প্যাক্ট ফেলতে পারে। তবে বন দফতর সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, যতদিন না পর্যন্ত দাঁতাল হাতিটিকে বাগে আনা যাচ্ছে, এই রকম সমস্যা হলেও হতে পারে। কারণ পর্যটকদের অনুমতি দিয়ে পরে কোনও বিপদ ঘটে গেলে তখন আর কিছু করার থাকবে না।

দাঁতাল হাতির তাণ্ডব

গত শনিবারে জঙ্গলে কাঠ কুড়াতে গিয়ে হাতিটির হামলায় মৃত্যু হয়েছে এক মহিলার। রবিবার সকালে ওই দাঁতাল খুনী হাতিটি ফের গরুমারা জঙ্গলের মাঝে একটি যাত্রীবাহী বাসকে তাড়া করে। দ্রুত পালাতে গিয়ে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে জঙ্গলে ঢুকে পড়ে। যাত্রীরা নেমে পালিয়ে বাঁচেন। রবিবার সকালে লাটাগুড়ি চালসাগামী জাতীয় সড়ক ধরে লাটাগুড়ির দিকে একটি বাইক যাচ্ছিল। সেই সময়ে হঠাৎ দাঁতালটি রাস্তায় উঠে বাইকটিকে তাড়া করলে বাইক চালক বাইক ঘুরিয়ে পালাতে যায়। সেই সময় পিছন থেকে আসা বাসটি গোটা ঘটনায় হতভম্ব হয়ে জঙ্গলে নিয়ন্ত্রণ হারিয়ে ঢুকে পড়ে। সেই সময় রাস্তায় প্রচুর পর্যটক বোঝাই ছোট গাড়ি দাঁড়িয়েছিল। হঠাৎ করে হাতিটি তেড়ে যায় বাসটির দিকে। প্রাণ বাঁচাতে পড়িমড়ি করে বাস থেকে কোনও রকমে দৌড়ে নেমে পালিয়ে যান যাত্রীরা। কিছুক্ষণ পর অবশ্যই হাতিটি নিজেই এলাকা ছেড়ে জঙ্গলে ঢুকে যায়।

Advertisement

কোন কোন জায়গায় সাফারি বন্ধ হয়েছে

বন দফতরের তরফে ওই এলাকাগুলিতে যেখানে যেখানে হাতিটি ঘুরে বেড়াচ্ছিল, সেই সমস্ত জায়গাতে সতর্কতা জারি করা হয়। বড়দিঘি বিটে জঙ্গল সাফারি বন্ধ করে দেওয়া হয়। গরুমারা ও বড়দিঘির এই এলাকাতে ছাড়া অবশ্য বাকি জায়গায় পর্যটকরা পূর্ব নির্ধারিত মতোই সাফারি চালু ছিল বলে বন দফতরের তরফে জানানো হয়েছে। হাতিটির ওপর নজরদারি রাখার হচ্ছে প্রয়োজনে সাফারিতে কাটছাঁট হলেও হতে পারে বলে সহযোগিতা দাবি করেছে দফতর।

গরু মারায় গরুমারা জঙ্গলে পর্যটকদের ঘোরানো হতো গরু মারায় থাকা স্বল্প সংখ্যক কুনকি হাতি দিয়ে তাদের মধ্যে আবার বেশ কয়েকটি কুনকি হাতি অসুস্থ থাকার কারণে বিশ্রামে রাখা হয়েছিল। যে কারণে এতদিন গরুমারায় হাতি সাফারি চালু করা যায়নি। অবশেষে মঙ্গলবার রাতে গরুমারায় জলদাপাড়া থেকে দুটি কুনকি হাতি আনা হয়। দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের গরুমারায় হাতি সাফারি চালু হওয়ায় খুশির হাওয়া পর্যটন মহলে। মূর্তি জিপসি অনার্স অ্যাসোসিয়েশন, দীর্ঘদিন বাদে ফের হাতে সাফারি চালু হওয়ায় তারা খুশি। তবে এটা যেন বন্ধ না হয় সে বিষয়টি তাঁরা লক্ষ্য রাখার কথা বলেছেন। ডুয়ার্স রিসর্ট ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ও হাতি সাফারিকে পুজোর উপহার বলে মনে করা হচ্ছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement