Advertisement

Siliguri-Darjeeling Toy Train Service: দার্জিলিঙে টয় ট্রেন পুজোর আগে আদৌ চালু হবে? এখনও অনিশ্চয়তা

Toy Train Stopped Running: পাহাড়ে টানা বিপর্যয়, ধস, রাস্তা ভেঙে যাওয়ার জেরে বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ বলে বন্ধ করে দেওয়া হয়েছিল শিলিগুড়ি থেকে দার্জিলিং টয়ট্রেন পরিষেবা। পুজোর আগে যার জেরে মন খারাপ ছিল পর্যটকদের। তবে বিপজ্জনক পথে ট্রেন চালিয়ে নিয়ে যাওয়ার ঝুঁকি নিতে চায়নি দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। মাস খানেকের বেশি সময় বন্ধ থাকার পর পুজোর আগেই চালু হতে চলেছে টয়ট্রেন পরিষেবা।

Siliguri-Darjeeling Toy Train Service:
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 09 Sep 2024,
  • अपडेटेड 11:04 AM IST
  • দার্জিলিঙে গেলে আর টয়ট্রেনে চড়া হবে না
  • আবহাওয়া খারাপ থাকায় বন্ধ জয় রাইড

Toy Train Darjeeling Stopped Running DHR: অনির্দিষ্টকালের বিরতির পর ফের শিলিগুড়ি থেকে দার্জিলিংয়ের পাহাড়ি পথে ছুটতে চলেছে টয়ট্রেন। এমনটাই রেলের বুকিং ওয়েবসাইটে জ্বলজল করছিল। পুজোর আগে পর্যটকদের জন্য এই খবর খুশির হাওয়া বয়ে এনেছিল। কিন্তু ঘোষণা করেও শেষমেষ ট্রেন চলাচল শুরু হল না। ফের পরবর্তী দিন ঠিক করা হয়েছে। সবার আশা এবার অন্তত চালু করা যাবে ওই দিন থেকে।

গত ৭ জুলাই থেকে টানা বন্ধ রয়েছে ওই পরিষেবা ৷ করোনাকালের পর এই প্রথম এতো দীর্ঘ সময় টয়ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে ৷ এতে কিছুটা হলেও উদ্বিগ্ন পর্যটনমহল ৷ এখনও বেশ কয়েক জায়গায় ধসের ফলে ক্ষতিগ্রস্ত অংশ মেরামতের কাজ চলছে ৷ ফলে এখনও টয়ট্রেন চালানোর উপযুক্ত নয় এই লাইন ৷ মেরামতের কাজের জন্য ২০ সেপ্টেম্বর পর্যন্ত ওই পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ ৷ তবে পুজোর মরশুমের আগে ওই পরিষেবা স্বাভাবিক করার আশ্বাস দেওয়া হয়েছে কর্তৃপক্ষের তরফে ৷

এ বিষয়ে দার্জিলিং হিমালয়ান রেলের ডিরেক্টর প্রিয়াংশু সংবাদমাধ্যমকে জানান, এখনও অনেক এমন জায়গা রয়েছে যেগুলি টয়ট্রেন চালানোর জন্য এখনও ঠিক নয় ৷ অনেক জায়গায় এখনও মেরামতের প্রয়োজন রয়েছে ৷ যে কারণে ২০ সেপ্টেম্বর পর্যন্ত এনজেপি থেকে দার্জিলিং টয়ট্রেন পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

আপাতত শুধু জয়রাইড চালু রয়েছে। এনজেপি থেকে দার্জিলিং টয়ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে। প্রতিদিন এক জোড়া টয়ট্রেন এনজেপি-দার্জিলিং-এনজেপি চলে ৷ তবে আটটি জয়রাইড এবং কার্শিয়াংয়ের তিনধারিয়া থেকে দার্জিলিং পরিষেবাটি স্বাভাবিক রয়েছে।

পাহাড়ে টানা বিপর্যয়, ধস, রাস্তা ভেঙে যাওয়ার জেরে বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ বলে বন্ধ করে দেওয়া হয়েছিল শিলিগুড়ি থেকে দার্জিলিং টয়ট্রেন পরিষেবা। পুজোর আগে যার জেরে মন খারাপ ছিল পর্যটকদের। তবে বিপজ্জনক পথে ট্রেন চালিয়ে নিয়ে যাওয়ার ঝুঁকি নিতে চায়নি দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (Darjeeling Himalayan Railway)। ফলে জুলাই মাসে বন্ধ হয়ে গিয়েছিল এই টয়ট্রেন পরিষেবা। তাতে আর্থিকভাবে ক্ষতিরও সম্মুখীন হতে হয়েছে এই হেরিটেজ ট্রেনকে। সেই জায়গা থেকে ঘুরে দাঁড়িয়ে পুজোর মরশুমে ক্ষতি মেরামত করা যাবে বলে মনে করছেন রেল কর্তারা।

Advertisement

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement