Advertisement

Sikkim Tourism Restriction: এবার সিকিমেও চালু অ্যাপ ক্যাব, ঝক্কি কমবে পর্যটকদের

Sikkim Tourism Lachung Lachen: বুধবার সিকিম পরিবহণের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সে  রাজ্যের পরিবহণ সচিব রাজ যাদব জানিয়েছেন, প্রয়োজনে অনেকেই গাড়ি পায়না এবং পেলেও বাড়তি ভাড়া দিতে হয়। এই পরিস্থিতি এড়াতে অ্যাপ চালু করা হচ্ছে। এতে সমস্ত তথ্য ও ভাড়ার তালিকা থাকবে। ওলা, উবেরের মতোই অনলাইনে বুক করা যাবে। পর্যটকদের কাছে গুডউইল ধরে রাখতেই এই উদ্যোগ বলে জানানো হয়েছে।

'ওলা' 'উবের'-এর মতো ট্যাক্সি অ্যাপ চালু সিকিম সরকারের
সংগ্রাম সিংহরায়
  • গ্যাংটক,
  • 08 Feb 2024,
  • अपडेटेड 2:05 PM IST
  • বিধ্বস্ত সিকিম, ডুয়ার্স-দার্জিলিঙে
  • বুকিং রাতারাতি বাড়ল
  • হোটেল, রিসর্টের হিমশিম অবস্থা

Sikkim Tourism Lachung Lachen: সিকিম পর্যটনে সবচেয়ে বড় অভিযোগ ভাড়া এবং গাড়ি নিয়ে সমস্যা। যা গত কয়েক বছর ধরে চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। পর্যটকরা বাগডোগরা বা এনজেপিতে নেমে কোন গাড়িতে কীভাবে যাবেন তা নিয়ে হয়রানি হতে হয়। তাতে সুনাম ক্ষুণ্ণ হচ্ছে পর্যটননির্ভর পাহাড়ি রাজ্যেটির। এবার তাই বারবার অভিযোগে তিতিবিরক্ত সিকিম সরকার ট্যাক্সি বা ক্যাবের নিয়ন্ত্রণে অ্যাপ চালু করল। এতে পর্যটকদের পাশাপাশি স্থানীয়রাও কিভাবে সুবিধা নিতে পারবে। এটি সম্পূর্ণ কার্যকর হলে পর্যটকদের কাছে সিকিমের গ্রহণযোগ্যতা আরও বাড়বে বলে জানাচ্ছেন তাঁরা।

বিজ্ঞপ্তি জারি সিকিম পরিবহণের

বুধবার সিকিম পরিবহণের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সে  রাজ্যের পরিবহণ সচিব রাজ যাদব জানিয়েছেন, প্রয়োজনে অনেকেই গাড়ি পায়না এবং পেলেও বাড়তি ভাড়া দিতে হয়। এই পরিস্থিতি এড়াতে অ্যাপ চালু করা হচ্ছে। এতে সমস্ত তথ্য ও ভাড়ার তালিকা থাকবে। ওলা, উবেরের মতোই অনলাইনে বুক করা যাবে। পর্যটকদের কাছে গুডউইল ধরে রাখতেই এই উদ্যোগ বলে জানানো হয়েছে।

কােন এলাকায় মিলবে পরিষেবা?

প্রাথমিকভাবে এই পরিষেবা শুধুমাত্র সিকিমের ভিতর ঢুকলেই পাওয়া যাবে। তবে ধীরে ধীরে এর পরিধি বাড়ানো হবে। অর্থাৎ এনজেপিতে নেমেও সিকিমের গাড়ি পেতে এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। ভবিষ্যতে তাই এটি অত্যন্ত সুবিধা করে দেবে পর্যটকদের জন্য।

বাগডোগরা, এনজেপিকে যুক্ত করার দাবি

তবে এখনই এই অ্যাপ নিয়ে খুব একটা আশার আলো দেখছেন না পর্যটন সার্কিটের সদস্যরা। অনেকেই মনে করছেন এনজেপি এবং বাগডোগরা থেকে গাড়ি চালু না হলে এর সুবিধা নেওয়া যাবে না। কারণ পর্যটকদের সেই গাড়ি বদলেই সেখানে যেতে হবে। তবে উদ্যোগ যে নেওয়া হয়েছে সেটি সাধুবাদ জানিয়েছেন তাঁরা। তাঁরা চাইছেন খুব দ্রুত এটিকে বাগডোগরা এবং এনজেপির পাশাপাশি শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস পর্যন্ত নিয়ে যেতে।

Advertisement

গাড়ি ব্যবসায়ীদের কাছে নাম আহ্বান

তবে এ'জন্য দু রাজ্যের সম্মতি প্রয়োজন। তবে দ্রুত এর ভাড়ার তালিকা এবং দূরত্ব সীমা প্রকাশ করে দেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা। তাহলে প্রকাশিত তালিকার সঙ্গে মিলিয়ে নিতে পারবেন পর্যটকরা। ফলে কারচুপির জায়গা থাকবে না।আগ্রহী পরিবহণ ব্যবসায়ীদের নথিভুক্তির জন্য অনুরোধ করা হয়েছে। যাঁরা নাম নথিভুক্ত করবেন, তাঁদের ক্যাব বা ট্যাক্সিই শুধু তালিকায় দেখাবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement