Advertisement

Fountain Village Of Darjeeling: ৫০টিরও বেশি ঝর্না সাপের মতো পেঁচিয়ে, বেড়িয়ে আসুন দার্জিলিংয়ের এই জায়গায়

দার্জিলিংয়ের কাছে ছোট্ট পাহাড়ি গ্রাম এটি। তার নাম সাকিয়ং। পেডং থেকে কাগে যাওয়ার পথে তিন কিলোমিটার এগোলে পৌঁছে যাওয়া যায় সাকিয়ং। একেবারে নিরিবিলি নির্ঝঞ্ঝাট একটি জায়গা। ১৫ থেকে ২০টি বাড়ি রয়েছে সর্বসাকুল্যে। কিন্তু ঝর্নার জন্য এই গ্রাম ইদানীং বিখ্যাত হয়ে উঠছে আস্তে আস্তে।

সাপের মতো পেঁচিয়ে ৫০টির বেশি ঝর্ন, গরমে আরাম দিতে পারে দার্জিলিংয়ের সাকিয়ং
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 25 May 2024,
  • अपडेटेड 1:19 AM IST

Beltar Toursim Postcard Location: গরম বাড়ছেই। গরমে ঘামে জবজবে হয়ে আমরা স্বপ্ন দেখছি ঠান্ডা সময় কবে আসবে তার। ঠান্ডা আসতে এখনও ঢের দেরি। পুজোর আগে আবহাওয়া পরিবর্তন হবে এমন কোনও সম্ভাবনা নেই। তবে তাই বলে ঠান্ডা জায়গায় ঘুরে আসতে আপত্তি নেই। আজ এমন একটি জায়গার খোঁজ দেব যেটি ঝর্না গ্রাম বলে পরিচিত।

দার্জিলিংয়ের আশপাশে অন্যান্য অফবিট বা কম পরিচিত লোকেশনে ঘুরতে যেতে চাইছেন অনেকে। অনেকেই এই লোকেশনগুলি এক্সপ্লোর করতে পছন্দ করছেন এখন পর্যটকরা। এই প্রতিবেদনে আপনার জন্য নতুন একটি অফবিট লোকেশনের (Offbeat Location) খোঁজ দেব, তা সিংহভাগ বাঙালির অজানা। এমনকী উত্তরবঙ্গের তরাই-ডুয়ার্সের অনেককে বললে ভ্রু কুঁচকোবেন। তবে এটা হলফ করে বলতে পারি যে আজকের পর থেকে তাঁরাও ছুটবেন ওই লোকেশনে।

ঝর্না গ্রাম
দার্জিলিং (Darjeeling) এর প্রায় লাগোয়া এই এলাকার বিশেষত্ব হল এই গ্রাম বা জনপদের সৌন্দর্য অন্যরকম। তার কারণ এখানে কয়েক মিটার দূরত্বে একের পর এক ঝর্না। এই ছোট্ট পাহাড়ি গ্রামটির নাম সাকিয়ং। এটিকে ঝরনার রাজ্য বলে আখ্যা দিলেও ভুল কিছু হবে না। এখানে ৫০ টিরও বেশি জলপ্রপাত রয়েছে। যেগুলোর প্রতিটির আলাদা বাঁক, আলাদা গতি পৃথক সৌন্দর্য তৈরি করেছে। এখানের ঝরনাগুলো খুব কাছাকাছি। একটির গায়ে গায়ে আর একটি। কোনটি ছোট, কোনটি মাঝারি, কোনটি আবার অনেকটা বড়।

ছোট্ট গ্রাম সাকিয়ং
অনেকেই জানেন না এই অফবিট লোকেশনের কথা। দার্জিলিংয়ের কাছে ছোট্ট পাহাড়ি গ্রাম এটি। তার নাম সাকিয়ং। পেডং থেকে কাগে যাওয়ার পথে তিন কিলোমিটার এগোলে পৌঁছে যাওয়া যায় সাকিয়ং। একেবারে নিরিবিলি নির্ঝঞ্ঝাট একটি জায়গা। ১৫ থেকে ২০টি বাড়ি রয়েছে সর্বসাকুল্যে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য অসাধারণ। অনেকে ভাবতে পারেন সিকিমেও একটি সাকিয়াং রয়েছে। কিন্তু এটি উত্তরবঙ্গের সাকিয়ং। তাই গুলিয়ে ফেলবেন না।

Advertisement

সাকিয়ংয়ের নদীতে পাহাড়ি কাঁকড়া
সমুদ্রের কাঁকড়া তো অনেক দেখেছেন কিন্তু পাহাড়ের কাঁকড়া কতজন দেখেছেন। সাকিয়ংয়ে রয়েছে ছোট্ট একটি পাহাড়ি নদী। তার উপর দিয়ে রয়েছে একটি সেতু। এখানে অনেক রকমের প্রজাপতি দেখা যায়। নদীর পাড়ে শীতল জলে পা ডুবিয়ে বসে থাকুন প্রাণ জুড়িয়ে যাবে। নদীর পাড়েও রয়েছে বেশ কয়েকটি হোম স্টে। এখানে রাত্রি যাপনেরও সুন্দর বন্দোবস্ত রয়েছে। কােজই ঘুরে যেতে পারেন দার্জিলিংয়ের কাছেই এই ছোট্ট জায়গায়।

কীভাবে যাবেন?
পেডং থেকে কাগে যাওয়ার পথে মাত্র তিন কিলোমিটার এগোলে পৌঁছে যাওয়া যায় সাকিয়ং। দার্জিলিং বা পেডং থেকে যে কোনও গাড়ি রিজার্ভ করে নিতে পারেন। শ-পাঁচেক টাকা ভাড়া নেবে। তবে টুরিস্ট সিজনে বেশিও হতে পারে কিছুটা।

কোথায় থাকবেন?
এখানে ১০ থেকে ১২ টি বাড়ি রয়েছে তাই এই জায়গাকে বড়গ্রাম না বলে ছোট গ্রাম বলা হয়। এখানে নদীর পাড়ে বেশ কয়েকটি হোমস্টে রয়েছে, যেখানে আপনি রাত্রিযাপন করতে পারেন। এখানে হোম স্টে গুলির ভাড়া আপনার সাধ্যের মধ্যেই। এখানকার খাওয়ার এটি সুস্বাদু যে আপনার মুখে লেগে থাকবে। তাই এবার দার্জিলিং গেলে একবার ঘুরে আসতে পারেন সাকিয়াং থেকে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement