Advertisement

Panchayat Poll 2023: নিউটাউন-রাজারহাটে রাত পোহালেই ভোট, যা যা জানা জরুরি

শহরের সবচেয়ে কাছের এলাকায় যেখানে পঞ্চায়েত ভোট অনুষ্ঠিত হবে তা হল, নিউটাউন, রাজারহাট, কলকাতা লেদার কমপ্লেক্স, সোনারপুর, বারুইপুর, ডোমজুর, লিলুয়া, রহড়া, এবং ঘোলা। এই এলাকাগুলি কলকাতা পুলিশ, বিধাননগর কমিশনারেট, বারুইপুর পুলিশ জেলা, ব্যারাকপুর কমিশনারেট এবং হাওড়া কমিশনারেটের অধীনে রয়েছে।

Aajtak Bangla
  • কলকাতা ,
  • 07 Jul 2023,
  • अपडेटेड 12:57 PM IST
  • শনিবার গ্রামবাংলার পাশাপাশি পঞ্চায়েত নির্বাচনে অংশ নেবে শহর কলকাতার একদম কাছাকাছির কিছু এলাকা।
  • পঞ্চায়েত ভোট সামলাতে কলকাতা পুলিশের একটি বড় অংশকে জেলায় পাঠানো হচ্ছে।
  • ফলে আগামী ক’দিন শহরের নিরাপত্তার বাঁধন আলগা হবে কি না, সেই প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করেছে।

শনিবার গ্রামবাংলার পাশাপাশি পঞ্চায়েত নির্বাচনে অংশ নেবে শহর কলকাতার একদম কাছাকাছির কিছু এলাকা। পঞ্চায়েত ভোট সামলাতে কলকাতা পুলিশের একটি বড় অংশকে জেলায় পাঠানো হচ্ছে। ফলে আগামী ক’দিন শহরের নিরাপত্তার বাঁধন আলগা হবে কি না, সেই প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করেছে। ভোটের কাজে বাহিনীর প্রায় অর্ধেক কর্মী জেলায় চলে যাওয়ায় দিন চারেক শহরের রাস্তা কার্যত পুলিশশূন্য থাকার আশঙ্কা রয়েছে। লালবাজারের তরফে পরিস্থিতি সামলানোর ‘বন্দোবস্ত’ করার আশ্বাস দেওয়া হলেও নজরদারির ফাঁক থেকে যাওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। একই সঙ্গে শহরের ট্র্যাফিক নিয়ন্ত্রণেও এর প্রভাব পড়বে কি না, সেই প্রশ্নও থাকছে।

কলকাতা সংলগ্ন এলাকার পঞ্চায়েতের লোকজনকে যা জেনে রাখা দরকার-

শহরের কাছাকাছি নির্বাচনী স্থান: শহরের সবচেয়ে কাছের এলাকায় যেখানে পঞ্চায়েত ভোট অনুষ্ঠিত হবে তা হল, নিউটাউন, রাজারহাট, কলকাতা লেদার কমপ্লেক্স, সোনারপুর, বারুইপুর, ডোমজুর, লিলুয়া, রহড়া এবং ঘোলা। এই এলাকাগুলি কলকাতা পুলিশ, বিধাননগর কমিশনারেট, বারুইপুর পুলিশ জেলা, ব্যারাকপুর কমিশনারেট এবং হাওড়া কমিশনারেটের অধীনে রয়েছে।

রাস্তার বিধিনিষেধ: পুলিশ জানিয়েছে যে কোনও ভোটকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে গাড়ি যেতে দেওয়া হবে না। ওই ব্যাসার্ধের বাইরে যানবাহন চলাচলে কোনও নিষেধাজ্ঞা থাকবে না। ডা. এপিজে আব্দুল কালাম সরকারি কলেজ (নিউ টাউন সরকারি কলেজ নামেও পরিচিত) ১০টি বুথ থাকবে। কলেজটি নিউ টাউনের সেন্ট্রাল মলের পিছনে অবস্থিত এবং অ্যাকশন এরিয়া ১-তে নিউ টাউন বাসস্ট্যান্ড থেকে প্রায় ১.২ কিলোমিটার দূরে অবস্থিত।বাসস্ট্যান্ডের আশেপাশে যানবাহন বা পথচারীদের চলাচলে কোনও নিষেধাজ্ঞা থাকবে না, বিধাননগর পুলিশের আধিকারিকরা জানিয়েছেন।

একইভাবে, কলকাতা লেদার কমপ্লেক্স এলাকায় - কলকাতা পুলিশের অধীনে একমাত্র পকেট যা শনিবার নির্বাচনে যাবে - ৭৩টি বুথ রয়েছে। কলকাতা পুলিশের কর্মকর্তারা বলেছেন যে, ২০০ মিটার ব্যাসার্ধের বাইরে থাকা ভোট কেন্দ্রের কাছাকাছি ইএম বাইপাস বা প্রসারিত স্থানে যানবাহন চলাচলে কোনও নিষেধাজ্ঞা থাকবে না।

Advertisement

নগদ বহন করা: পুলিশ বলেছে যে কেউ ৫০ হাজারের টাকার বেশি বহন করলে নথির সঙ্গে অর্থের উৎস ব্যাখ্যা করতে হতে পারে। পুলিশ জানিয়েছে, এমনিতে নগদ বহনে কোনও নিষেধাজ্ঞা নেই। কিন্তু সাধারণত ৫০ হাজারের বেশি ক্যাশ থাকলে তার নথি চাওয়া হয়। পুলিশ সূত্রে খবর, একাধিক চেকপোস্ট থাকবে, বিশেষ করে দুটি পুলিশ জেলার সীমান্তে। যেখানে গাড়ি চালকদের থামানো যাবে এবং তাদের যানবাহন চেক করা যাবে। অস্ত্র, গোলাবারুদ এবং সাইকোট্রপিক পদার্থ বহন করা নিষিদ্ধ।

ড্রাই ডে: মদের দোকান এবং মদ পরিবেশন করা জায়গাগুলি যেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে সেখানে বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে শনিবার ভোট শেষ না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে। মদ পরিবেশনের লাইসেন্সপ্রাপ্ত রেস্তোরাঁগুলি খোলা থাকতে পারে তবে এই সময়ের মধ্যে মদ পরিবেশন করতে সক্ষম হবে না।

রাজ্য আবগারি দফতরের জারি করা আদেশ অনুসারে, সমস্ত বিভাগের খুচরা আবগারি লাইসেন্সপ্রাপ্ত মদের দোকান শুধুমাত্র সেই পকেটেই বন্ধ থাকবে যেখানে কলকাতা, বিধাননগর, হাওড়া, ব্যারাকপুর এবং রাজ্য জুড়ে অন্যান্য এলাকায় ভোট অনুষ্ঠিত হবে। যে এলাকায় ভোট হবে তার বাইরের এলাকায় বিধিনিষেধের কোনো প্রভাব পড়বে না।

হেল্পলাইন: কলকাতা পুলিশ: 2214-3230/2214-1310

বিধাননগর সিটি পুলিশ: 2335-8788/2341-0465

হাওড়া সিটি পুলিশ: 2641-5614/2637-4762

ব্যারাকপুর সিটি পুলিশ: 2593-2647/2545-5030

বারুইপুর পুলিশ: 2433-0083/2433-1312

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement