Advertisement

Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে বুথে বুথে নয় কেন্দ্রীয় বাহিনী, কমিশনের নোটিশ ঘিরে শোরগোল

রাজ্য নির্বাচন কমিশনের নোটিশে উল্লেখ রয়েছে, কেন্দ্রীয় বাহিনীকে এলাকায় টহল, নাকা চেকিং, সাধারণ মানুষের আস্থা অর্জন, আন্তর্জাতিক সীমান্ত, দুই রাজ্যের মধ্যে সীমান্তে পাহারা দেওয়ার কাজে ব্যবহার করা হবে।

পঞ্চায়েত ভোট ২০২৩
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Jul 2023,
  • अपडेटेड 2:38 PM IST
  • স্থানীয় প্রশাসনের নির্দেশ পেলেই হিংসা কবলিত এলাকায় যেতে পারবে বাহিনী
  • সব মিলিয়ে কেন্দ্রীয় বাহিনীকে মোবাইল ফোর্স হিসেবে ব্যবহার করা হবে

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়ে আবারও বিতর্ক। এবার বিতর্ক তৈরি হল কেন্দ্রীয় বাহিনীকে কোথায় মোতায়েন করা হবে তা নিয়ে। পঞ্চায়েত ভোটে বুথে বুথে মোতায়েন করা হচ্ছে না কেন্দ্রীয় বাহিনী। কমিশনের নোটিশেই এই বিষয়টি উল্লেখ রয়েছে। এদিকে, এই নোটিশ প্রকাশ পাওয়ার পঞ্চায়েত ভোট নিয়ে জটিলতা আরও বাড়বে বলেই মনে করছে রাজনৈতিক মহল। কারণ, বিরোধীদের মূল দাবিই ছিল পঞ্চায়েত ভোটে বুথে বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন। এক্ষেত্রে কমিশন সেই দাবি না মানাতে আবারও আদালতে মামলা হতে পারে।

রাজ্য নির্বাচন কমিশনের নোটিশে উল্লেখ রয়েছে, কেন্দ্রীয় বাহিনীকে এলাকায় টহল, নাকা চেকিং, সাধারণ মানুষের আস্থা অর্জন, আন্তর্জাতিক সীমান্ত, দুই রাজ্যের মধ্যে সীমান্তে পাহারা দেওয়ার কাজে ব্যবহার করা হবে। এছাড়াও নিযুক্ত করা হবে পেট্রলিং, রুট মার্চ, রাজনৈতিক হিংসা থামানোর কাজে। তবে স্থানীয় প্রশাসনের নির্দেশ পেলেই হিংসা কবলিত এলাকায় যেতে পারবে বাহিনী। সব মিলিয়ে কেন্দ্রীয় বাহিনীকে মোবাইল ফোর্স হিসেবে ব্যবহার করা হবে।

কমিশনের নোটিশ

পঞ্চায়েত নির্বাচনের জন্য রাজ্য নির্বাচন কমিশন মোট ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছিল কেন্দ্রে কাছে। সেখানে প্রথম দফায় ২২ এবং দ্বিতীয় দফায় ৩১৫ কোম্পানি মিলিয়ে মোট ৩৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বরাদ্দ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। বাকি ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়ে এখনও কোনও খবর নেই। রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা জানিয়েছেন, ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়ে এখনও কেন্দ্রের উত্তর মেলেনি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement