Advertisement

Guru Purnima 2023 Rashifal: শুভ যোগের সংযোগে এবারের গুরু পূর্ণিমা, দেবী লক্ষ্মীর আশীর্বাদে সমৃদ্ধির জোয়ার ৫ রাশিতে

Guru Purnima 2023 Rashifal: গুরু পূর্ণিমার দিনটি জ্ঞান অর্জন, সুখী জীবন কামনা করা এবং আশীর্বাদ পাওয়ার জন্য বিশেষ হিসাবে বিবেচিত হয়। এবার গুরু পূর্ণিমার উৎসব ৩ জুলাই, আষাঢ় পূর্ণিমার দিনে পালিত হচ্ছে। এদিন দেবী লক্ষ্মীর বিশেষ কৃপা পেতে চলেছেন এই ৫ রাশির জাতক।

গুরু পূর্ণিমায় দেবী লক্ষ্মীর বিশেষ কৃপা ৫ রাশিতে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Jul 2023,
  • अपडेटेड 7:08 PM IST

Guru Purnima 2023 Shubh Yog, Muhurat, Puja Vidhi and Importance: গুরু পূর্ণিমা আষাঢ় মাসের পূর্ণিমায় পালিত হয়। ধর্মগ্রন্থ ও পুরাণে গুরু পূর্ণিমার বিশেষ গুরুত্বের কথা বলা হয়েছে। আষাঢ় পূর্ণিমাকে ব্যাস পূর্ণিমা হিসেবেও পালন করা হয়। কারণ, এটি একটি পৌরাণিক বিশ্বাস যে বেদের স্রষ্টা মহর্ষি বেদ-ব্যাস এই দিনে জন্মগ্রহণ করেছিলেন। তিনি সর্বপ্রথম মানুষকে বেদের জ্ঞান দান করেন। তাই এই দিনটি গুরু পূজার জন্য বিশেষ। এই বছর গুরু পূর্ণিমা ৩ জুলাই ২০২৩ সোমবার পালিত হবে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এবার গুরু পূর্ণিমার দিনে অনেক রাজযোগ তৈরি হয়েছে। আসুন জেনে নেওয়া যাক গুরু পূর্ণিমার দিনে স্নান ও দান করার শুভ সময় এবং এর সঙ্গে  সম্পর্কিত বিশেষ জিনিসগুলি। 

গুরু পূর্ণিমায় গুরুর পূজা করার সেরা সময়
৩ জুলাই সোমবার গুরু পূর্ণিমায় সকাল ১০:১৫ মিনিট থেকে ১১:১৫ মিনিট পর্যন্ত শুভ সময়। এরপর দুপুর ১২:১৫ মিনিট থেকে ১:৩০ মিনিট পর্যন্ত রয়েছে অভিজিৎ মুহুর্ত। দুপুরের পর বিকেল ৪টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত লাভ-অমৃতের শুভ সময়। এর সঙ্গে এদিন বুধাদিত্য এবং ব্রহ্ম যোগের মতো শুভ যোগ মিলবে। অন্যদিকে মিথুন, কন্যা, ধনু ও মীন রাশির জাতকদের জন্য ভাদ্র যোগ এবং বৃষ, সিংহ, বৃশ্চিক ও কুম্ভ রাশির জাতকদের জন্য শষ যোগ তৈরি হচ্ছে। এই শুভ যোগ ও মুহুর্তে গুরুদেবের আরাধনা করুন।

গুরু পূর্ণিমার দিন, চাঁদ ধনু রাশিতে থাকবে, যা বৃহস্পতি দ্বারা শাসিত হয়। এছাড়াও পূর্বাশা নক্ষত্রেও থাকবে চাঁদের ছায়া, যা বর্তমানে শুক্র দ্বারা শাসিত। এই কারণেই চাঁদকে মানুষের হৃদয় ও মনের অধিপতি বলে মনে করা হয়। 

গুরু পূর্ণিমা পূজা পদ্ধতি
গুরু পূর্ণিমার দিন সকালে স্নান সেরে শিব ও ভগবান বিষ্ণুর পূজা করুন। এর পর দেবগুরু বৃহস্পতি, মহর্ষি বেদ ব্যাসের পূজা করুন, তারপর আপনার গুরুর পূজা করুন। তাদের নতুন পোশাক, গুরু দক্ষিণা, মিষ্টি, শ্রীফল  ইত্যাদি অর্পণ করুন এবং তাদের কাছ থেকে সুখী ভবিষ্যতের জন্য আশীর্বাদ নিন। আপনার গুরুদেব যদি ব্রহ্মলীন হন, তাহলে তাঁর সমাধিতে যান এবং প্রণাম করুন, ফুলের মালা দিয়ে তাঁকে পূজা করুন এবং তাঁর আশীর্বাদ কামনা করুন।

Advertisement

 গুরু পূর্ণিমার দিন দেবী লক্ষ্মীর আরাধনার রীতিও রয়েছে। কথিত আছে যে পূর্ণিমার দিনে মা লক্ষ্মীর জন্ম হয়েছিল, তাই এই দিনে মা লক্ষ্মীর পূজা করলে বিশেষ ফল পাওয়া যায়। এই  আষাঢ়ের গুরু  পূর্ণিমা কিছু রাশির জন্য বিশেষ হতে চলেছে। কথিত আছে যে কিছু রাশি দেবী লক্ষ্মীর খুব প্রিয়। তাদের উপর মায়ের কৃপা থাকে। যার কারণে তাদের কখনোই অর্থ ও শস্যের অভাব হয় না। আসুন জেনে নেওয়া যাক কোন কোন রাশিগুলি এবারে গুরু পূর্ণিমায় লক্ষ্মীর কৃপা পাবে।

সিংহ রাশি (Leo)
জ্যোতিষশাস্ত্র অনুসারে, মা লক্ষ্মীর পাশাপাশি সিংহ রাশির জাতকদের উপর সূর্যেরও বিশেষ আশীর্বাদ রয়েছে। সিংহ রাশির অধিপতি সূর্য গ্রহ, যাকে বুদ্ধিমত্তা ও শক্তির কারক বলে মনে করা হয়। বলা হয়ে থাকে যে সিংহ রাশির জাতকরা খুব পরিশ্রমী এবং বুদ্ধিমান হয়। কঠোর পরিশ্রম এবং তাদের বুদ্ধিমত্তার জোরে তারা উচ্চ অবস্থান অর্জন করে। তারা জীবনে কখনো সম্পদের অভাবের সম্মুখীন হয় না। 

বৃষ রাশি (Taurus)
জ্যোতিষ শাস্ত্র অনুসারে মা লক্ষ্মী বৃষ রাশির জাতকদের প্রতি সদয় থাকেন। বৃষ রাশির শাসক গ্রহ শুক্র। শুক্র গ্রহকে মা লক্ষ্মীর সঙ্গে  সম্পর্কিত মনে করা হয়, তাই তারা লক্ষ্মীর আশীর্বাদপ্রাপ্ত হয়। যার কারণে তাদের জীবনে অর্থ ও শস্যের অভাব নেই। 

তুলা রাশি (Libra)
তুলা রাশির জাতক জাতিকারা দেবী লক্ষ্মীর কাছে সবচেয়ে প্রিয় বলে মনে করা হয়। বিশেষ করে তুলা রাশির জাতকদের ওপর মা লক্ষ্মীর কৃপা বজায় থাকে। এটা বলা হয় যে তারা তাদের জীবনে প্রতিটি সুখ এবং সুবিধা পায়। তারা জীবনে কখনো আর্থিক সংকটের সম্মুখীন হন না।

কর্কট রাশি (Cancer)
কর্কট রাশির জাতকদের উপর মা লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ থাকে। তারা জীবনের প্রতিটি বস্তুগত আরাম পায়। তারা তাদের জীবন বিলাসবহুলভাবে কাটায়। এই রাশিটি হল দেবী লক্ষ্মীর প্রিয় রাশিগুলির মধ্যে একটি, তাই তাদের কাছে সম্পদের কোন অভাব হয় না।
 
বৃশ্চিক রাশি (Scorpio)
বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের উপর মা লক্ষ্মীর আশীর্বাদ সবসময় থাকে। এজন্য তারা জীবনে প্রচুর অর্থ উপার্জন করে। প্রতিটি স্বাচ্ছন্দ্যে তাদের জীবন অতি সুখের হয়। তারা যে চ্যালেঞ্জই পান না কেন, পরিশ্রম দিয়ে তা পূরণ করেন। বৃশ্চিক রাশির জাতক জাতিকারা খুব জেদি প্রকৃতির হয়। সেজন্য তারা যে লক্ষ্য নির্ধারণ করুক না কেন। এটি সম্পূর্ণ করার পরেই তারা শ্বাস নেয়। 

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement