Advertisement

Astro Tips For Deepak: সন্ধ্যায় বাড়িতে প্রদীপ জ্বালানোর সঠিক নিয়ম জানেন? ভুল হলে ক্ষতি হতে পারে সংসারের

Astro Tips For Deepak: হিন্দু ধর্মে ভগবানের পূজার সময় প্রতিদিন একটি করে প্রদীপ জ্বালানোর প্রথা রয়েছে, যা সকাল সন্ধ্যা ঘরে ঘরে জ্বালানো হয়। কিন্তু সন্ধ্যায় প্রদীপ জ্বালানোর কিছু নিয়ম আছে যা মাথায় রাখা খুবই জরুরি। আসুন জেনে নেওয়া যাক...

সন্ধ্যায় বাড়িতে প্রদীপ জ্বালানোর সঠিক নিয়ম জানেন? ভুল হলে ক্ষতি হতে পারে সংসারের!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 23 Nov 2023,
  • अपडेटेड 6:12 PM IST
  • হিন্দু ধর্মে ভগবানের পূজার সময় প্রতিদিন একটি করে প্রদীপ জ্বালানোর প্রথা রয়েছে, যা সকাল সন্ধ্যা ঘরে ঘরে জ্বালানো হয়।
  • কিন্তু সন্ধ্যায় প্রদীপ জ্বালানোর কিছু নিয়ম আছে যা মাথায় রাখা খুবই জরুরি।

Astro Tips For Deepak: হিন্দু ধর্মে প্রতিদিন প্রতিটি বাড়িতে পূজা করা হয় এবং ঈশ্বরের সামনে প্রদীপ জ্বালানো হয়। ভগবানের পূজার সময় প্রতিদিন একটি করে প্রদীপ জ্বালানোর প্রথা রয়েছে, যা সকাল সন্ধ্যা ঘরে ঘরে জ্বালানো হয়। সন্ধ্যায় বাড়ির প্রধান প্রবেশদ্বারে প্রদীপ জ্বালানোর নিয়ম আছে। শাস্ত্র অনুযায়ী, দেব দেবীরা সন্ধ্যায় ভ্রমণে যান, তাই তাদের জন্য প্রদীপ জ্বালানো হয়।

দেবী লক্ষ্মীর ঘরে প্রবেশ নিশ্চিত করার জন্য বাড়ির প্রধান ফটকে একটি প্রদীপ জ্বালানো হয়। কিন্তু সন্ধ্যায় প্রদীপ জ্বালানোর কিছু নিয়ম আছে যা মাথায় রাখা খুবই জরুরি। আসুন জেনে নেওয়া যাক সন্ধ্যায় প্রদীপ জ্বালানোর সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত। 

  জ্যোতিষশাস্ত্র অনুযায়ী সন্ধ্যায় প্রদীপ জ্বালানোর পর তা সঠিক জায়গায় রাখা জরুরি। প্রধান ফটকের ডান দিকে সন্ধ্যার প্রদীপ রাখুন। অর্থাৎ ঘর থেকে বের হওয়ার সময় প্রদীপটা যেন ডান দিকে থাকে। এ ছাড়া পশ্চিম দিকে প্রদীপ না জ্বালানোর বিশেষ খেয়াল রাখুন। 

  শাস্ত্র মতে সন্ধ্যায় যে কোনও তেল বা ঘি দিয়ে প্রদীপ জ্বালানো যায়। এর জন্য শুধু ঘি ব্যবহার করাই জরুরি নয়।

  এমনটা বিশ্বাস করা হয় যে সন্ধ্যায় প্রদীপ জ্বালানোর সময় মনে রাখবেন প্রদীপে ব্যবহৃত প্রদীপটি যেন তুলার তৈরি হয়।অথচ আপনি যদি তেলের প্রদীপ জ্বালান, তাহলে লাল সুতোর প্রদীপ ব্যবহার করুন।

  মনে রাখবেন আপনি সন্ধ্যা ৫ ৮টার মধ্যে বাড়ির প্রধান প্রবেশদ্বারে প্রদীপ জ্বালান। এছাড়াও, মনে রাখবেন যে বাড়ির মন্দির এবং তুলসীর কাছে একটি প্রদীপ জ্বালাবেন না এবং প্রদীপের প্রদীপটি কেবল পূর্ব বা উত্তর দিকে রাখবেন।

বিশেষ দ্রষ্টব্য: এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র জ্যোতিষশাস্ত্রে বলা বিধান ও অনুমানের ভিত্তিতে দেওয়া হয়েছে। এখানে উল্লেখ করা জরুরি যে, bangla.aajtak.in কোনও ধরনের অন্ধবিশ্বাস, কুসংস্কারকে সমর্থন করে না। কোনও তথ্য বা অনুমান প্রয়োগ করার আগে, অবশ্যই সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement