Advertisement

Gupt Navratri Ashtami 2023 Rashifal: রাত পোহালেই গুপ্ত নবরাত্রির অষ্টমী, ৫ রাশিতে ঝড়বে মা দুর্গার অশেষ আশীর্বাদ

Gupt Navratri Ashtami 2023: হিন্দু ধর্মে দুর্গাপূজাকে অত্যন্ত বিশেষ বলে মনে করা হয়। গুপ্ত নবরাত্রি চলছে। সোমবার গুপ্ত নবরাত্রির দুর্গাষ্টমী পালিত হবে।

দেবীর আশীর্বাদে কপাল খুলছে ৫ রাশির
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jun 2023,
  • अपडेटेड 9:13 PM IST

Masik Durgashtami 2023: দুর্গাষ্টমীর দিনে মা দুর্গার বিশেষ পূজা করা হয়। দুর্গাষ্টমী পঞ্চাঙ্গ অনুসারে  শুক্লপক্ষের অষ্টমী তিথিতে পড়ে। দুর্গাষ্টমী, যা মাসে একবার আসে, এটি মাসিক দুর্গাষ্টমী নামেও পরিচিত। গুপ্ত নবরাত্রির অষ্টমী তিথিতে মাসিক দুর্গাষ্টমী পালিত হচ্ছে। মাসিক দুর্গাষ্টমীর এই বিশেষ দিনে পড়ার কারণে এর গুরুত্ব আরও বেড়েছে। বিশ্বাস অনুসারে, এই দিনে ব্রত ও দেবীর আরাধনা করলে ভক্তরা মা দুর্গার আশীর্বাদ পেতে পারেন। 

মাসিক দুর্গাষ্টমী পূজা 
মাসিক দুর্গাষ্টমী আষাঢ় মাসে ২৬ জুন সোমবার পড়ছে। এই দিন অষ্টমী তিথি শুরু হবে ভোর ৪.১৫ মিনিট থেকে পরের মঙ্গলবার ভোর ৪টে  পর্যন্ত। তাই উদয় তিথি অনুসারে আষাঢ় মাসে দুর্গাষ্টমীর ব্রত  শুধুমাত্র ২৬ জুন পালন করা হবে। গুপ্ত নবরাত্রির অষ্টমী তিথিতে মা বগলামুখীর পূজার রীতি রয়েছে। মা বগলামুখী পীতাম্বরী দেবী নামেও পরিচিত। গুপ্ত নবরাত্রির অষ্টমী তিথিতে হলুদ রঙের বস্ত্র পরিধান করে পুজো করা উচিত। দেবীর পুজোয় হসুদ রঙের ফুল, হলুদ ভোগ ও হলুদ চন্দন ব্যবহার করতে হবে। বিশ্বাস অনুসারে যে ব্যক্তি গুপ্ত নবরাত্রির অষ্টমীতে মা বগলামুখীর পুজো করেন তিনি তাঁর শত্রুদের বিরুদ্ধে জয়লাভ করেন। 

এই দিনে মায়ের আরাধনা করার জন্য খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করতে হয়। স্নান করার পর ব্রতর সঙ্কল্প  করা হয়। গঙ্গাজল ছিটিয়ে পূজার স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। এই দিনে মা দুর্গাকে গঙ্গাজল নিবেদন করাও খুব শুভ বলে মনে করা হয়। মন্দিরে প্রদীপ জ্বালানোর পর মায়ের সামনে অক্ষত, সিঁদুর, ফুল ইত্যাদি নিবেদন করা হয়। মাকে ভোগ হিসেবে ফল ও মিষ্টি নিবেদন করা হয়। মায়ের আরতিকরা হয়, ভজন গাওয়া হয় এবং দুর্গা চালিসা পাঠের মাধ্যমে পূজা শেষ হয়। 

Advertisement

দুর্গাষ্টমী ব্রতর গুরুত্ব 
মাসিক দুর্গাষ্টমীতে ব্রতর  গুরুত্বের কথা  বলতে গেলে, এটা বিশ্বাস করা হয় যে যারা দুর্গাষ্টমীর ব্রত পালন করেন তাদের দেবীর  বিশেষ কৃপা থাকে এবং মা দুর্গা  তাদের জীবনের সমস্ত সমস্যার সমাধান করেন। এর ফলে ঘরে সুখ, সমৃদ্ধি আসে।  পৌরাণিক কাহিনি অনুসারে, দুর্গাষ্টমী ব্রতর  বর স্বয়ং ভগবান শিব মা দুর্গাকে দিয়েছিলেন এবং তখন থেকেই দুর্গাষ্টমী উদযাপনের প্রথা শুরু হয়। 

  গুপ্ত নবরাত্রির দুর্গাষ্টমী থেকে এই রাশির জাতকদের জীবনে পরিবর্তন দেখা যাবে। এই রাশিগুলোকে মা দুর্গার প্রিয় রাশি বলে মনে করা হয়। 

মেষ (Aries)
 মেষ রাশি মা দুর্গার অন্যতম প্রিয় রাশি। জ্যোতিষ শাস্ত্র অনুসারে মেষ রাশির অধিপতি মঙ্গল। মঙ্গলকে সাহস, যুদ্ধ, ভূমি, শক্তি, প্রযুক্তি ইত্যাদির কারক হিসাবে বিবেচনা করা হয়েছে। যাদের রাশি মেষ তারা  মা ভগবতীর আশীর্বাদ পেতে চলেছেন। আগামী দিনে শিক্ষা, চাকরি ও ব্যবসা সংক্রান্ত বিষয়ে সাফল্যের সম্ভাবনা রয়েছে। তবে কিছু বিষয়েও খেয়াল রাখতে হবে। এই সময়ে, শত্রুদের থেকে সাবধানতা প্রয়োজন। অন্যের সমালোচনা করা থেকে বিরত থাকুন।

সিংহ (Leo) 
 সিংহ হল মা দুর্গার সওয়ারি। দেবী সিংহের পিঠে চড়ে আসেন। সিংহ রাশি মা দুর্গার প্রিয় রাশিগুলির মধ্যে একটি। সিংহ রাশির জাতক জাতিকারা আগামী দিনে অর্থ সংক্রান্ত বিষয়ে সাফল্য পেতে চলেছেন। চাকরিতেও অগ্রগতির সম্ভাবনা থাকবে। সিংহ রাশির জাতক জাতিকাদের তাদের অবস্থানের অপব্যবহার করা উচিত নয়। এই সময় আপনার চরিত্র রক্ষা করুন। ভুল কাজের দিকে এগোবেন না।

তুলা (Libra) 
 শুক্রের রাশি মা দুর্গার প্রিয় রাশিগুলির মধ্যে একটি। জ্যোতিষশাস্ত্রে, শুক্রকে ভোগ-বিলাস, প্রেম-রোমান্স, সুখী বিবাহিত জীবন, সমৃদ্ধি ইত্যাদির কারক  হিসাবে বিবেচনা করা হয়েছে। মা দুর্গা আপনার জীবনে সুখ ও সমৃদ্ধি নিয়ে আসছেন। মা দুর্গার পূজা করুন। এটি আটকে থাকা কাজগুলি সম্পন্ন করতে সহায়তা করবে। নতুন কোনো কাজও শুরু করতে পারেন। স্বাস্থ্যের ব্যাপারে অবহেলা সমস্যার হতে পারে। আপনি যদি সুগারের রোগী হন তবে এটিকে গুরুত্ব সহকারে নিন। যখন অন্যদের সাহায্য করার সুযোগ আসে, তখন পিছিয়ে থাকবেন না। সাহায্য করুন।

মকর (Capricorn)
 মকর রাশির অধিপতি শনি। শনি বর্তমানে আপনার নিজের রাশিতে বক্রী  অবস্থানে রয়েছে। বিশেষ বিষয় হল মকর রাশি মা দুর্গার অন্যতম প্রিয় রাশি। এই মাসে শনি বক্রী হয়েছেন। আসন্ন সময়ে, আপনি যে সমস্যা বা বাধার সম্মুখীন হয়েছিলেন তা থেকে মুক্তি পেতে চলেছেন। দাম্পত্য জীবনে সুখ থাকবে। যানবাহন, ভবন কেনার পরিকল্পনা করতে পারেন। অহংকার থেকে দূরে থাকুন এবং ভুল করেও রাগ করবেন না।

মীন (Pisces)
গুপ্ত নবরাত্রির অষ্টমী  থেকে আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন দেখা যাবে। আপনি অতীতের ভুল থেকে শিখুন এবং এগিয়ে যান। মা দুর্গা এমন লোকেদের  আশীর্বাদ করেন। মীন রাশি মা দুর্গার অন্যতম প্রিয় রাশি। আপনার রাশির অধিপতি বৃহস্পতি। জ্যোতিষশাস্ত্রে বৃহস্পতিকে একটি শুভ গ্রহ হিসেবে বিবেচনা করা হয়। চাকরি ও শিক্ষাক্ষেত্রে ভালো ফল দেখতে পাবেন। আয় বাড়বে। পেট সংক্রান্ত রোগ আপনাকে বিরক্ত করতে পারে। দৈনন্দিন রুটিনে শৃঙ্খলার প্রয়োজন আছে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement