Advertisement

Krishna Janmashtami 2023: বুধ না বৃহস্পতি, জন্মাষ্টমীর পুজো কবে? শ্রীকৃষ্ণের প্রিয় রাশিতে আপনিও আছেন?

Janmashtami 2023: জন্মাষ্টমী আসতে চলেছে, কিন্তু বিভ্রান্তি রয়েছে যে এই উৎসব ৬ সেপ্টেম্বর নাকি ৭ সেপ্টেম্বর পালন করা হবে। চলুন জানা যাক কোন দিনটি ভক্তদের উদযাপন করা উচিত।

এই জিনিসগুলি শ্রী কৃষ্ণকে নিবেদন করুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Sep 2023,
  • अपडेटेड 1:17 PM IST

 Shri Krishna Favourite Rashi:২০২৩ সালের  হিন্দু ক্যালেন্ডার অনুসারে এই বছর অধিকমাস বা মল মাস রয়েছে। এ কারণে এ বছর আগত অধিকাংশ উৎসব দুই দিনব্যাপী পালিত হবে। শ্রাবণ মাস দুই মাস ধরে চলেছে, রাখি উৎসব দুই দিন পালিত হয়েছে এবং আসন্ন জন্মাষ্টমী উৎসবও ৬ ও ৭ সেপ্টেম্বর দুই দিন পালিত হবে। এমনটা বিশ্বাস করা হয় যে জন্মাষ্টমীর ব্রত পালন করলে ভক্তদের সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয় এবং তারা সন্তানের সুখও পায়। 

জন্মাষ্টমীর উৎসব কি দুদিন পালিত হবে?
হিন্দু ক্যালেন্ডার অনুসারে ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমীতে ভগবান শ্রী কৃষ্ণের জন্ম উৎসব জন্মাষ্টমী পালিত হয়। এই উৎসব প্রতি বছর অগাস্ট বা সেপ্টেম্বর মাসে পড়ে। এ বছর অধিক মাস গঠনের কারণে দুই দিন পালিত হবে। এ বছর জন্মাষ্টমীতে রোহিণী নক্ষত্র ও অষ্টমী তিথি একসঙ্গে পড়ছে। এই নক্ষত্রেই শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল বলে বিশ্বাস করা হয়।

এই জিনিসগুলি শ্রী কৃষ্ণকে নিবেদন করুন
পায়েস

এমনটা বিশ্বাস করা হয় যে শ্রী কৃষ্ণ পায়েস খুব পছন্দ করেন। চাল ও খাঁটি দুধের তৈরি পায়েস কানহার কাছে সবচেয়ে প্রিয়। তাকে র খুশি করার জন্য এর চেয়ে ভালো বিকল্প আর হতে পারে না।

 শসা
শ্রীকৃষ্ণের পুজোয় শসার গুরুত্ব রয়েছে। অনেক সময় কানহার জন্মও শসার সঙ্গে যুক্ত করে দেখানো হয়। 

মাখন-মিশ্রি
শৈশবে কানহা মাখন-মিশ্রীকে খুব পছন্দ করতেন। তিনি প্রায়ই মায়ের থেকে লুকিয়ে মাখন মিশ্রী খেতেন। এটা নিবেদন করলে তিনি খুব সহজেই খুশি হয়ে যান।


জ্যোতিষশাস্ত্রে, চারটি রাশি রয়েছে যার উপর ভগবান শ্রী কৃষ্ণের বিশেষ আশীর্বাদ থাকে। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক ভগবান শ্রী কৃষ্ণের প্রিয় রাশিগুলো সম্পর্কে।

Advertisement

ভগবান শ্রী কৃষ্ণের প্রিয় রাশি
বৃষ রাশি (Taurus)

 বৃষ রাশিকে কৃষ্ণের প্রিয় রাশিগুলির মধ্যে গণ্য করা হয়। শ্রী কৃষ্ণের কৃপায় এই জাতকরা  বিভিন্ন কাজে সাফল্য লাভ করে এবং জীবনে অনেক সমস্যার মুখোমুখি হওয়ার শক্তি পায়। এই রাশির জাতক জাতিকাদের অবশ্যই জন্মাষ্টমীর দিন শ্রী কৃষ্ণের বিশেষ পূজা করতে হবে।

কর্কট রাশি (Cancer)
জ্যোতিষশাস্ত্র অনুসারে, কর্কট রাশির জাতকদের উপর ভগবান শ্রী কৃষ্ণের কৃপা সবসময় থাকে। এটা বিশ্বাস করা হয় যে এই জাতকরা যারা নিয়মিত ভগবান শ্রী কৃষ্ণের পূজা করেন, তারা তাদের সমস্ত কাজে সাফল্য পান। এছাড়াও জীবনে আসা সমস্ত সমস্যা দূর হয়ে যায়।

সিংহ রাশি (Leo)
 শ্রী কৃষ্ণের প্রিয় রাশিগুলির মধ্যে সিংহ রাশির নামও রয়েছে। এই রাশির জাতক জাতিকারা তাদের নাম অনুসারে পরিশ্রমী এবং নির্ভীক হয়। যে ব্যক্তি প্রতিদিন ভগবান শ্রী কৃষ্ণের আরাধনা করেন তিনি ভগবানের বিশেষ আশীর্বাদ লাভ করেন। এর সঙ্গে  শক্তি ও বুদ্ধির আশীর্বাদ পাওয়া যায়। সিংহ রাশির জাতক জাতিকাদের অবশ্যই জন্মাষ্টমীতে শ্রী কৃষ্ণ ও রাধা রানির ধ্যান করতে হবে।

তুলা রাশি (Libra)
 তুলা রাশির জাতকরা ভগবান শ্রীকৃষ্ণের বিশেষ আশীর্বাদ পান। কারণ এই রাশিটি ভগবান শ্রী কৃষ্ণের প্রিয় রাশিগুলির মধ্যে গণ্য করা হয়। এই রাশিটি পূজার বিশেষ ফল লাভ করে এবং সম্মান বৃদ্ধির আশীর্বাদও পায়। যারা শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীতে ভগবান শ্রী কৃষ্ণের বিশেষ পূজা করেন, তারা সারা জীবন সুফল পান।


(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement