Advertisement

Jyeshtha Purnima 2023 Date: জ্যৈষ্ঠ পূর্ণিমায় সিদ্ধি যোগ, মা লক্ষ্মীর কৃপায় ব্যবসায় বাম্পার লাভ; পাবেন অঢেল টাকা

Jyeshtha Purnima Siddhi Yog: হিন্দু পঞ্জিকা অনুসারে, জ্যৈষ্ঠ পূর্ণিমা উপবাস ৩ জুন পালন করা হবে। সেখানে ৪ জুন স্নান-ধ্যান ও দান করা হবে। সনাতন ধর্মে পূর্ণিমা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে স্নান, ধ্যান, উপাসনা, জপ, তপস্যা ও দান করা হয়।

জ্যৈষ্ঠ পূর্ণিমায় সিদ্ধি যোগ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 28 May 2023,
  • अपडेटेड 10:59 PM IST
  • জ্যৈষ্ঠ পূর্ণিমা উপবাস ৩ জুন পালন করা হবে
  • ৪ জুন স্নান-ধ্যান ও দান করা হবে

Jyeshtha Purnima Siddhi Yog: হিন্দু পঞ্জিকা অনুসারে, জ্যৈষ্ঠ পূর্ণিমা উপবাস ৩ জুন পালন করা হবে। সেখানে ৪ জুন স্নান-ধ্যান ও দান করা হবে। সনাতন ধর্মে পূর্ণিমা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে স্নান, ধ্যান, উপাসনা, জপ, তপস্যা ও দান করা হয়। এটি একটি ধর্মীয় বিশ্বাস যে পূর্ণিমা তিথিতে পবিত্র নদীতে স্নান করে ভগবান বিষ্ণু ও দেবী লক্ষ্মীর আরাধনা করলে একজন ব্যক্তি প্রচুর ফল লাভ করেন। ভগবান বিষ্ণুর কৃপায় একজন ব্যক্তির ইচ্ছা যত তাড়াতাড়ি সম্ভব পূর্ণ হয়। তাই জ্যৈষ্ঠ পূর্ণিমার দিনে ভক্তিভরে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর পুজো করা উচিত। পূর্ণিমা তিথিতে ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীকে খুশি করার জন্য বিশেষ ব্যবস্থাও নেওয়া হয়। আপনিও যদি ধন-সম্পদের দেবী লক্ষ্মীকে খুশি করতে চান, তাহলে জ্যৈষ্ঠ পূর্ণিমার দিনে অবশ্যই করুন এই ব্যবস্থাগুলি। চলুন জেনে নেওয়া যাক। 

শুভ যোগ তৈরি হচ্ছে

৪ জুন রবিবার পড়ছে এই দিনে সিদ্ধি যোগ গঠিত হচ্ছে এবং এই সিদ্ধি যোগে যদি কোনও কাজ করা হয় তবে তা অবশ্যই সিদ্ধিলাভ হয়ে যায়। এই দিনে আপনি যদি পূর্ণ ভক্তি সহকারে দেবী লক্ষ্মীর আরাধনা করেন এবং সমস্ত মন দিয়ে কিছু বিশেষ মন্ত্র উচ্চারণ করেন, তবে তা শুভ ফল দেয়। এতে শুধু অর্থ উপার্জনই নয়, লক্ষ্মীর কৃপাও বজায় থাকে।

এই দিনে দেবী লক্ষ্মীর পুজোর গুরুত্ব

এই মাসে দেবী লক্ষ্মীর আরাধনা করা হলে ধন-সম্পদ পাওয়া যায়। অন্যদিকে পূর্ণিমার দিন সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে লক্ষ্মী দেবীর আরাধনা করলে শুভ ফল পাওয়া যায়। এই দিনে অশ্বত্থ গাছে জল দেওয়াও উপকারী। কারণ এটি বিশ্বাস করা হয় যে এই গাছে দেবী লক্ষ্মী বাস করেন। এমন অবস্থায় সন্ধ্যায় অশ্বত্থ গাছের নিচে প্রদীপ জ্বালানোও উপকারী।

Advertisement

জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন অশ্বত্থ গাছের পুজো করা উচিত। এটা বিশ্বাস করা হয় যে দেবী লক্ষ্মী এখানে ভগবান বিষ্ণুর সঙ্গে বাস করেন। এদিন এক গ্লাস জলে ভরে তাতে কাঁচা দুধ ও বাতাসা মিশিয়ে অশ্বত্থ  গাছে নিবেদন করলে অচল অর্থ পাওয়া যায়। এই প্রতিকার করলে ব্যবসায়ও লাভ হয়।

বিবাহিত জীবনে সমস্যা থাকলে এই দিনে স্বামী-স্ত্রীর চন্দ্রদেবকে দুধ নিবেদন করা উচিত। এতে তাদের জীবনে আসা ছোট-বড় সব সমস্যা দূর হয়। এই কাজ স্বামী বা স্ত্রী উভয়ই করতে পারেন। এই প্রতিকার করলে দাম্পত্য জীবনে শান্তি আসে।

সমাপ্ত কাজগুলি প্রায়শই নষ্ট হয়ে যায়, তাই এই দিনে একটি কূপে চামচ থেকে দুধ ঢালুন। এমনটা বিশ্বাস করা হয় যে এই প্রতিকার করলে ভাগ্য উজ্জ্বল হয়। আপনার কোনও গুরুত্বপূর্ণ কাজে বাধা থাকলে তাও এই প্রতিকারে দূর হয়ে যাবে।

যদি জন্মকুণ্ডলীতে গ্রহের দোষ থাকে তবে তা দূর করতে এই দিনে অশ্বত্থ  ও নিম গাছের নীচে বিষ্ণু সহস্ত্রাম বা শিবাষ্টক পাঠ করুন। এর দ্বারা গ্রহের দোষ দূর হয় এবং শুভ ফল আসতে শুরু করে।

জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন মা লক্ষ্মীর ছবির উপর ১১টি পয়সা অর্পণ করতে হবে এবং হলুদ দিয়ে তিলক দিতে হবে। পরের দিন সকালে সেগুলো লাল কাপড়ে বেঁধে আপনার ভল্টে রাখুন। এতে করে অর্থনৈতিক অবস্থার উন্নতি হয়।

অন্যান্য মাসের তুলনায় এ মাসে জলের গুরুত্ব বেড়ে যায়। জ্যৈষ্ঠ পূর্ণিমার দিনে সাদা কাপড়, চিনি, চাল, দই, রুপোর জিনিসপত্র এবং মুক্তো দান করলে কুণ্ডলীতে চন্দ্রের অবস্থান উন্নত হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement